বাসস দেশ-২ : জয়পুরহাটে ৮৫ হাজার ৬শ ৯৭ পরিবার পাচ্ছে ভিজিএফ আর্থিক সহায়তা

24

বাসস দেশ-২
আর্থিক সহায়তা
জয়পুরহাটে ৮৫ হাজার ৬শ ৯৭ পরিবার পাচ্ছে ভিজিএফ আর্থিক সহায়তা
জয়পুরহাট, ৯ মে, ২০২১ (বাসস) : পবিত্র ঈদ-উর ফিতর উপলক্ষে ২০২০-২০২১ অর্থ বছরের ভিজিএফ (আর্থিক) সহায়তা কর্মসূচির আওতায় জয়পুরহাট জেলায় ৮৫ হাজার ৬শ ৯৭ পরিবারের জন্য ৩ কোটি ৮৫ লাখ ৬৩ হাজার ৬৫০ টাকা বরাদ্দ করা হয়েছে। ইতোমধ্যে এ টাকা প্রদান কার্যক্রম প্রায় শেষ পর্যায়ে রয়েছে।
জেলা ত্রাণ ও পুনর্বাসন বিভাগ সূত্র বাসস’কে জানায়, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বাধীন সরকার করোনা প্রাদুূর্ভাবের কারণে ক্ষতিগ্রস্ত ও কর্মহীন হয়ে পড়া সাধারণ পরিবারসহ অতিদরিদ্র, অসহায় ও দুস্থ পরিবার গুলোর মাঝে ঈদের আনন্দ ছড়িয়ে দিতে ভিজিএফ (আর্থিক) সহায়তা বিতরণের সিদ্ধান্ত গ্রহণ করে। জয়পুরহাট জেলার ৫ পৌরসভাসহ ৩২ ইউনিয়নের ৮৫ হাজার ৬শ ৯৭ অতিদরিদ্র, অসহায় ও দুস্থ পরিবারকে আর্থিক সহায়তা প্রদানের জন্য বরাদ্দ দেওয়া হয়েছে ৩ কোটি ৮৫ লাখ ৬৩ হাজার ৬৫০ টাকা। এরমধ্যে রয়েছে পাঁচ পৌরসভার ২১ হাজার ৫৬৫ অতিদরিদ্র, অসহায় ও দুস্থ পরিবারের জন্য বরাদ্দ ৯৭ লাখ ৪ হাজার ২৫০ টাকা এবং ৩২ ইউনিয়নের ৬৪ হাজার ১৩২ অতিদরিদ্র, অসহায় ও দুস্থ পরিবারের জন্য ২ কোটি ৮৮ লাখ ৫৯ হাজার ৪শ টাকা বরাদ্দ প্রদান করা হয়েছে। এতে প্রতি পরিবারকে দেওয়া হচ্ছে ৪৫০ টাকা হারে। ঈদের আগেই এ টাকা বিতরণ সম্পন্ন করার নির্দেশনা থাকায় ইতোমধ্যে বিতরণ কার্যক্রম শেষ পর্যায়ে রয়েছে বলে জানায় জেলা ত্রাণ ও পুনর্বাসন বিভাগ।
জেলা ত্রাণ ও পুনর্বাসন বিভাগ সূত্র আরও জানায়, অতিদরিদ্র, অসহায় ও দুস্থ পরিবার চিহ্নিত করার জন্য ১২টি শর্ত দেওয়া হয়েছে ত্রাণ ও দুর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রণালয় থেকে। যার মধ্যে কমপক্ষে ৪টি শর্ত পূরণ সাপেক্ষে এ আর্থিক সহায়তা পাওয়ার যোগ্য বলে বিবেচিত হবেন। তবে মন্ত্রণালয়ের নির্দেশনায় করোনায় ক্ষতিগ্রস্ত ও কর্মহীন হয়ে পড়া পরিবার গুলোকে অগ্রাধিকার দিতে বলা হয়েছে বলে জানান জেলা ত্রাণ ও পুনর্বাসন কর্মকর্তা মো: আব্দুল করিম। ইতোমধ্যে ওই টাকা বিতরণ কার্যক্রম শেষ পর্যায়ে বলেও জানান তিনি।
বাসস/এনডি/সংবাদদাতা/১০৩৩/নূসী