বাসস দেশ-৩৯ : এইচএসবিসির সেরাই ডিজিটাল প্ল্যাটফর্মে যুক্ত হলো ৭শ’ পোশাক শিল্প

59

বাসস দেশ-৩৯
সেরাই-ডিজিটাল প্ল্যাটফর্ম
এইচএসবিসির সেরাই ডিজিটাল প্ল্যাটফর্মে যুক্ত হলো ৭শ’ পোশাক শিল্প
ঢাকা, ৮ মে,২০২১ (বাসস) : বহুজাতিক আর্থিক প্রতিষ্ঠান এইচএসবিসির ডিজিটাল বিটুবি প্ল্যাটফর্ম ‘সেরাই’ পোশাক খাতের জন্য বৈদেশিক বাণিজ্য সহজ করে দিয়েছে। বাংলাদেশে গতবছরে যাত্রা শুরুর পর এই পর্যন্ত ৭ শতাধিক স্থানীয় পোশাক প্রস্তুতকারক প্রতিষ্ঠান প্ল্যাটফর্মে যুক্ত হয়েছে।
ভিয়েলাটেক্স, ডিবিএল গ্রুপ ও এনভয় টেক্সটাইলস-এর মত বড় প্রতিষ্ঠান প্ল্যাটফর্মে যুক্ত হয়েছে। যেখানে বিনামূল্যে ডিজিটাল প্রোফাইল পরিচালনার সুবিধা দেয়ার মাধ্যমে বিদেশী ক্রেতাদের সাথে বাংলাদেশি পোশাক প্রস্তুতকারক ও রপ্তানিকারকদের ডিজিটাল যোগাযোগ স্থাপনে সাহায্য করে আসছে সেরাই।
ডিবিএল টেক্সটাইলসের মব্যবস্থাপনা পরিচালক এম এ জব্বার বলেন, ‘ডিবিএল গ্রুপের সাথে নতুন ক্রেতা, ব্র্যান্ড ও সরবরাহকারীদের সাথে ভার্চ্যুয়ালি সংযুক্ত হওয়ার নতুন দ্বার উন্মোচন করে দিয়েছে সেরাই। পাশাপাশি তাদের স্টেকহোল্ডারদের কাছে অত্যন্ত কার্যকারিভাবে পদ্ধতিতে আমাদের পণ্য-সেবা, অর্জন, প্রশংসাপত্র তুলে ধরতে সাহায্য করছে।’
২০১৯ সালে যাত্রা শুরু করে, বর্তমানে অস্ট্রেলিয়া, যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য ও ইউরোপসহ বিশে^র ৮০ টিরও বেশি দেশে পোশাক রপ্তানিকারকরা দেশের ৪ হাজার ৬ শতাধিক প্রতিষ্ঠান সেরাই-এর তালিকাভুক্ত।
সেরাই-এর সিইও বিবেক রামাচন্দ্র বলেন, ‘একটি শক্তিশালী এবং বহুলব্যবহৃত অনলাইন প্ল্যাটফর্মের মাধ্যমে বাংলাদেশি পোশাক প্রস্তুতকারকদের সাহায্য করছে সেরাই। দেশীয় শিল্প প্রতিষ্ঠানগুলো আধুনিকায়ন, নতুন ব্যবসায়িক সুযোগ তৈরি ও বিদেশী ক্রেতাদের সাথে যোগাযোগ তৈরির কাজে লাগাচ্ছে।’
সেরাই ২০১৯ সালে এইচএসবিসি প্রতিষ্ঠিত একটি অনলাইন বিটুবি প্ল্যাটফর্ম। এটি মূলত কোম্পানিগুলোকে তাদের ব্যবসা সম্প্রসারণ এবং ব্যবসায়িক যোগাযোগ তৈরিতে সহায়তা করে থাকে।
বাসস/সবি/আরআই/১৯২৫/এবিএইচ