উন্নত জাতের ধান চাষের মাধ্যমে দেশে নতুন করে সবুজ বিপ্লব ঘটবে : কৃষিমন্ত্রী

249

ধনবাড়ী, টাঙ্গাইল, ৮ মে, ২০২১ (বাসস) : কৃষিমন্ত্রী ড. মো. আব্দুর রাজ্জাক এমপি বলেছেন, দেশে উন্নত জাতের ধানের চাষের মাধ্যমে নতুন করে সবুজ বিপ্লব ঘটবে।
খাদ্যের চাহিদা মেটাতে আমাদের বিজ্ঞানীরা নিরলসভাবে কাজ করছে বলে উল্লেখ করে তিনি বলেন, সম্প্রতি ব্রি-৮১, ব্রি-৮৯, ব্রি-৯২, মুজিববর্ষে ব্রি-১০০ সহ অনেকগুলো উন্নতজাতের ধান উদ্ভাবিত হয়েছে। এ জাতের ধানের ফলন অনেক বেশি।
প্রতি বিঘায় ২৫ থেকে ৩০ মণ ও প্রতি শতকে প্রায় একমণ করে ফলন হয় বলে উল্লেখ করে মন্ত্রী আরো বলেন, দেশে খাদ্য উৎপাদন অনেকগুণ বাড়বে ও ভবিষ্যতে খাদ্য সংকটও হবে না।
ড. আব্দুর রাজ্জাক আজ জেলার ধনবাড়ী উপজেলার মুশুদ্দি কামারপাড়ায় ‘ ব্রি-৮৯ ও ৯২ জাতের ধান কাটা ও কৃষক সমাবেশে প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন।
ধান গবেষণা ইনস্টিটিউটের মহাপরিচালক ড. শাহজাহান কবীরের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় কৃষি মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মো. মেসবাহুল ইসলাম, কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের মহাপরিচালক মো. আসাদুল্লাহ, বারির মহাপরিচালক ড. মো. নাজিরুল ইসলাম, বিনার ডিজি ড. মির্জা মোফাজ্জল ইসলাম, জেলা প্রশাসক মো. আতাউল গণি ও পুলিশ সুপার সঞ্জিত কুমার রায় বক্তব্য রাখেন।
ড. আব্দুর রাজ্জাক বলেন, ব্রি-৮৯ ও ৯২ চাষের মাধ্যমে উন্নত শস্য বিন্যাসে বোরো ধান ও আমন ধান চাষ করে পতিত সময়ে সরিষা চাষ করা যাবে। প্রতি বছর আমাদের বিদেশ থেকে ১৫ থেকে ২০ হাজার কোটি টাকার বিপুল পরিমাণ ভোজ্য তেল আমদানী করতে হয়।
তিনি আরো বলেন, এই জাতের ধান দু’টি চাষ করলে অতিরিক্ত ফসল হিসেবে সরিষা উৎপাদন করা যাবে। এতে সরিষার উৎপাদন যেমন বাড়বে তেমনি তেল আমদানীর পরিমাণ ও কমবে।
এর আগে মন্ত্রী সকালে মধুপুরের গোলাবাড়ি ইউনিয়ন পরিষদে ঈদ-উল-ফিতর উপলক্ষ্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপহার হিসেবে ৩১ হাজার ১৮৭ টি পরিবারের মধ্যে ৪৫০ টাকা করে মোট এক কোটি ৪৩ লাখ ৩০ হাজার টাকার ভিজিএফ বিতরণ কার্যক্রম উদ্ভোধন করেন।