অলিম্পিকে অংশগ্রহনকারীদের জন্য ফাইজার, বায়োটেক ভ্যাকসিন সরবরাহ করা হবে

187

টোকিও, ৭ মে ২০২১ (বাসস) : মার্কিন ড্রাগ জায়ান্ট ফাইজার ও তাদের জার্মান পার্টনার বায়োটেকের সাথে আন্তর্জাতিক অলিম্পিক কমিটির একটি চুক্তি স্বাক্ষরিত হয়েছে। এই চুক্তি অনুযায়ী আসন্ন টোকিও অলিম্পিক গেমসে অংশগ্রহনকারী ক্রীড়াবিদ ও কর্মকর্তাদের জন্য করোনার ভ্যাকসিন সরবরাহ করবে এই দুটি প্রতিষ্ঠান।
এক বিবৃতিতে ঐ দুটি প্রতিষ্ঠানের পক্ষ থেকে বলা হয়েছে তারা এ বিষয়ে আইওসির সাথে সমন্বয় করে প্রত্যেকে যাতে ভ্যাকসিনের আওতায় আসতে পারে সেই বিষয়টি নিশ্চিত করবে। বিশেষ করে জাপান সফরের আগেই তারা ভ্যাকসিন প্রদানের বিষয়টি নিশ্চিত করতে চায়। বিবৃতিতে বলা হয়েছে অংশগ্রহনকারী ডেলিগেটদের জন্য প্রথম ডোজের চালানটি মে মাসের শেষেই তারা সরবরাহ করার আশা করছে। যার ফলে টোকিওতে পৌঁছানোর আগেই যাতে দ্বিতীয় ডোজের জন্য তারা যোগ্য হয়ে উঠেন।
পুরো বিষয়টিকে স্বাগত জানিয়ে আইওসি প্রধান থমাস বাখ বলেছেন, ‘আমরা একটি উদাহরন সৃষ্টির মধ্য দিয়ে আসন্ন অলিম্পিক ও প্যারালিম্পিকে অংশগ্রহণকারী প্রতিটি সদস্যদের স্বাগত জানাতে চাই। এর মধ্যে ভ্যাকসিন ভিন্ন একটি মাত্রা যোগ করলো।’
আগামী ২৩ জুলাই থেকে ৮ আগস্ট পর্যন্ত অনুষ্ঠিতব্য টোকিও অলিম্পিকে ১১ হাজারেরও বেশী ক্রীড়াবিদের অংশ নেবার কথা রয়েছে। যদিও এদের মধ্যে অনেকেই নিজ নিজ দেশে ইতোমধ্যেই ভ্যাকসিন নিয়ে নিয়েছেন।
সম্প্রতি জাপানে করোনা পরিস্থিতি আবারো খারাপ হওয়ার পরও আইওসি সব সময়ই একটি নিরাপদ ও সুস্থ গেমস আয়োজনের ব্যপারে আশাবাদ জানিয়ে আসছে। এজন্য অবশ্য তারা স্থানীয় স্বাস্থ্য অধিদপ্তরের কাছে কৃতজ্ঞতা প্রকাশ করেছে।