করোনায় মারা গেছেন ৩৭ জন ও নতুন আক্রান্ত ১,৬৮২ জন

175

ঢাকা, ৭ মে, ২০২১ (বাসস): দেশে করোনাভাইরাস শনাক্তের ৪২৬তম দিনে ২৪ ঘন্টায় মৃত্যুবরণ করেছেন ৩৭ জন। একই সময়ে নতুন করে এ রোগে আক্রান্ত হয়েছেন ১ হাজার ৬৮২ এবং সুস্থ হয়েছেন ২ হাজার ১৭৮ জন। ২৪ ঘন্টায় মৃত্যুবরণকারীদের মধ্যে পুরুষ ২৩ ও নারী ১৪ জন।
গতকালের চেয়ে আজ ৬ জন কম মৃত্যুবরণ করেছেন। গতকাল ৪১ জন মৃত্যুবরণ করেছিলেন। এখন পর্যন্ত দেশে করোনা মহামারিতে মৃত্যুবরণ করেছেন ১১ হাজার ৮৩৩ জন। করোনা শনাক্তের বিবেচনায় আজ মৃত্যুর হার ১ দশমিক ৫৪ শতাংশ। গত ৪ মে থেকে গতকাল পর্যন্ত মৃত্যুর হার ছিল ১ দশমিক ৫৩ শতাংশ।
গত ২৪ ঘন্টায় মৃত্যুবরণকারীদের বয়স বিশ্লেষণে দেখা যায়, ৩১ থেকে ৪০ বছর বয়সী ১ জন, ৪১ থেকে ৫০ বছর বয়সী ৫ জন, ৫১ থেকে ৬০ বছর বয়সী ১১ জন এবং ষাটোর্ধ বয়সী ২০ জন রয়েছেন। এরমধ্যে ঢাকা বিভাগে ১৯ জন, চট্টগ্রাম বিভাগে ১১ জন, রাজশাহী ও সিলেট বিভাগে ২ জন করে এবং খুলনা, বরিশাল ও ময়মনসিংহ বিভাগে ১ জন করে রয়েছেন। এদের মধ্যে সরকারি হাসপাতালে ২৮, বেসরকারি হাসপাতালে ৮ এবং বাসায় ১ জন মৃত্যুবরণ করেছেন।
আজ স্বাস্থ্য অধিদফতরের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়েছে।
অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানা স্বাক্ষরিত এই সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, গত ২৪ ঘন্টায় ১৭ হাজার ১৩ জনের নমুনা পরীক্ষায় ১ হাজার ৬৮২ জনের দেহে করোনা শনাক্ত হয়েছে। গতকাল ২১ হাজার ৫৮৫ জনের নমুনা পরীক্ষায় ১ হাজার ৮২২ জনের দেহে করোনাভাইরাস শনাক্ত হয়েছিল। দেশে গত ২৪ ঘন্টায় নমুনা পরীক্ষার বিবেচনায় শনাক্তের হার ৯ দশমিক ৮৯ শতাংশ। আগের দিন এই হার ছিল ৮ দশমিক ৪৪ শতাংশ। গতকালের চেয়ে আজ শনাক্তের হার ১ দশমিক ৪৫ শতাংশ বেশি।
স্বাস্থ্য অধিদফতর জানায়, দেশে এ পর্যন্ত মোট ৫৫ লাখ ৯৯ হাজার ২৭৬ জনের নমুনা পরীক্ষায় ৭ লাখ ৭০ হাজার ৮৪২ জনের দেহে করোনাভাইরাস শনাক্ত হয়েছে। মোট পরীক্ষার ৪১ লাখ ১৮ হাজার ১৫১টি হয়েছে সরকারি এবং ১৪ লাখ ৮১ হাজার ১২৫টি হয়েছে বেসরকারি ব্যবস্থাপনায়। মোট পরীক্ষার বিবেচনায় শনাক্তের হার ১৩ দশমিক ৭৭ শতাংশ। গতকাল পর্যন্ত এই হার ছিল ১৩ দশমিক ৭৮ শতাংশ।
বিজ্ঞপ্তিতে জানানো হয়, করোনাভাইরাসে আক্রান্তদের মধ্যে গত ২৪ ঘন্টায় হাসপাতাল এবং বাসায় মিলিয়ে সুস্থ হয়েছেন ২ হাজার ১৭৮ জন। গতকাল সুস্থ হয়েছিলেন ৩ হাজার ৬৯৮ জন। গতকালে চেয়ে আজ ১ হাজার ৫২০ জন কম সুস্থ হয়েছেন। দেশে এ পর্যন্ত সুস্থ হয়েছেন ৭ লাখ ৪ হাজার ৩৪১ জন।
আজ শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৯১ দশমিক ৩৭ শতাংশ। গতকাল এই হার ছিল ৯১ দশমিক ২৯ শতাংশ। গতকালের চেয়ে আজ সুস্থতার হার দশমিক ০৮ শতাংশ বেশি।
বিজ্ঞপ্তিতে স্বাস্থ্য অধিদপ্তর জানায়, করোনাভাইরাস শনাক্তে গত ২৪ ঘন্টায় নমুনা সংগ্রহ করা হয়েছে ১৭ হাজার ৩২৯ জনের। আগের দিন নমুনা সংগ্রহ করা হয়েছিল ২১ হাজার ৮২২ জনের। গতকালের চেয়ে আজ ৪ হাজার ৪৯৩টি নমুনা কম সংগ্রহ হয়েছে। গত ২৪ ঘন্টায় দেশের সরকারি ৩৬৬টি ও বেসরকারি ৭৭টিসহ ৪৪৩টি পরীক্ষাগারে (এন্টিজেন টেস্টসহ) নমুনা পরীক্ষা হয়েছে ১৭ হাজার ১৩ জনের। আগের দিন নমুনা পরীক্ষা হয়েছিল ২১ হাজার ৫৮৫ জনের। গতকালের চেয়ে আজ ৪ হাজার ৫৭২টি নমুনা কম পরীক্ষা হয়েছে।