চাঁদপুরে মুক্তিযোদ্ধাদের জন্য ৬০টি বাসস্থান নির্মাণ

434

চাঁদপুর, ৩০ আগস্ট, ২০১৮ (বাসস) : মুক্তিযোদ্ধাদের মধ্যে যারা গৃহহীন এবং অসহায় তাদেরকে বর্তমান সরকার সারাদেশের ৪৮৪টি উপজেলায় ২৯৭১টি বাসস্থান নির্মাণ করে দিয়েছেন। চাঁদপুর জেলাও এ সুবিধার আওতায় এসেছে। এ জেলায় এ পর্যন্ত তৈরি হয়েছে ৬০টি বাসস্থান।
স্থানীয় সরকার প্রকৌশলী অধিদপ্তর (এলজিইডি) চাঁদপুর কার্যালয় সূত্রে জানা যায়, চাঁদপুর জেলার কচুয়া উপজেলায় ৫টি, হাইমচর উপজেলায় ২টি, মতলব উত্তর উপজেলায় ১৩টি, মতলব দক্ষিণ উপজেলায় ৫টি, চাঁদপুর সদর উপজেলায় ৭টি, ফরিদগঞ্জ উপজেলায় ১২টি, হাজীগঞ্জ উপজেলায় ৯টি ও শাহরাস্তি উপজেলায় ৮টি বাসস্থান নির্মাণ হয়েছে। প্রতিটি বাসস্থান নির্মাণ কাজে ব্যয় হয়েছে ৯ লাখ ২৪ হাজার টাকা।
জেলা মুক্তিযোদ্ধা সংসদ সূত্রে জানা যায়, যে সব মুক্তিযোদ্ধা অসচ্ছল ও ভূমিহীন এ ধরনের মুক্তিযোদ্ধাদেরকে নির্ধারণ করেছেন প্রথমে উপজেলা মুক্তিযোদ্ধা সংসদ ইউনিট এর নেতৃবৃন্দ। পরবর্তীতে এটি জেলা প্রশাসকের নেতৃত্বাধীন জেলা কমিটিতে বাচাই করার জন্য প্রেরণ করা হয়। ওই তালিকা অনুযায়ী বাসস্থান নির্মাণের জন্য সংশ্লিষ্ট মন্ত্রণালয়ে প্রেরণ করা হয়। সেখান থেকে এসব বাসস্থান নির্মাণের জন্য স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর (এলজিইডি) কে বরাদ্দ দেয়া হয়েছে। এসব কাজ দরপত্র আহবানের মাধ্যমে ঠিকাদার নিয়োগ করে স্থানীয় সরকার বাস্তবায়ন করেছেন।
স্থানীয় সরকার প্রকৌশলী অধিদপ্তর (এলজিইডি) চাঁদপুর কার্যালয় এর নির্বাহী প্রকৌশলী জিএম মুজিবর রহমান জানান, ২০০৯-২০১৮ সাল পর্যন্ত গত ১০ বছরে মুক্তিযোদ্ধাদের জন্য এসব বাড়ি নির্মাণ করতে সরকারের ব্যয় হয়েছে ৪ কোটি ৭৮ লাখ টাকা। ৫ শতাংশ সম্পত্তির উপর ৫০০ স্কয়ার ফুটের এসব বাড়ি নির্মাণ হয়েছে। বসবাসের জন্য পাকের ঘর, টয়লেটসহ সকল সুবিধা রয়েছে এসব বাড়িতে। এর মধ্যে কোন মুক্তিযোদ্ধার জমি না থাকলে খাস জমিতে ও করা হয়েছে এসব বাড়ি।
নির্বাহী প্রকৌশলী আরো জানান, প্রধানমন্ত্রী শেখ হাসিনা মুক্তিযুদ্ধের চেতনা পুনঃপ্রতিষ্ঠা, ভূমিহীন অসচ্ছল মুক্তিযোদ্ধাদের বসবাসের জন্য এসব বাসগৃহ নির্মাণের পরিকল্পনা গ্রহণ করেন। এ ধরনের উদ্যোগকে স্বাগত জানান ও প্রধানমন্ত্রীর প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন সুবিধাভোগী মুক্তিযোদ্ধা পরিবারগুলো।