দেশের বিভিন্ন স্থানে কর্মহীন অসহায়দের মধ্যে ঈদ উপহার বিতরণ

123

ঢাকা, ৬ মে, ২০২১ (বাসস) : প্রধানমন্ত্রী, প্রশাসন, রাজনৈতিক সংগঠন ও বেসরকারি সংস্থার পক্ষ থেকে করোনা মহামারিতে দেশের বিভিন্ন স্থানে কর্মহীন অসহায় ও দরিদ্র মানুষদের মধ্যে ঈদ উপহার বিতরণ করা হয়েছে।
বাসসের জেলা সংবাদদাতাদের পাঠানো খবরে জানা যায়-
দিনাজপুর : আজ বৃহস্পতিবার দুপুর ২টায় দিনাজপুর স্টেডিয়ামে জেলা প্রশাসনের আয়োজনে করোনা দূর্যোগে ক্ষতিগ্রস্ত গৃহকর্মী, মেসকর্মী ও তৃতীয় লিঙ্গের (হিজড়া সম্প্রদায়) ব্যক্তিদের মধ্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনার পক্ষ থেকে ঈদ উপহার (খাদ্য সহায়তা) বিতরণ করেন জেলা প্রশাসক খালেদ মোহাম্মদ জাকী। ত্রাণ বিতরণকালে উপস্থিত ছিলেন- দিনাজপুর পুলিশ সুপার মো. আনোয়ার হোসেন, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মো. শরিফুল ইসলাম, সদর উপজেলা নির্বাহী অফিসার এসএইচএম মাগফুরুল হাসান আব্বাসী প্রমুখ। অনুষ্ঠানে দিনাজপুরের ৫০ জন তৃতীয় লিঙ্গ (হিজড়া সম্প্রদায়) এবং ৪৫০ জন করোনাকালীন ক্ষতিগ্রস্ত গৃহকর্মী, মেসকর্মীদের মাঝে প্রধানমন্ত্রীর উপহার সামগ্রী তুলে দেয়া হয়। অপরদিকে জেলা শহর ও সদর উপজেলা আওয়ামী লীগ কার্যালয়ে জাতীয় সংসদের হুইপ ইকবালুর রহিম এমপির সহযোগিতায় ও জেলা তাঁতী লীগের উদ্যোগে করোনার মহামারিতে কর্মহীন অসহায় ও দরিদ্র মানুষদের মধ্যে ঈদ উপহার বিতরণ করা হয়। আজ বিকেলে বাসুনিয়াপট্টিস্থ শহর ও সদর উপজেলা আওয়ামী লীগ কার্যালয়ের সম্মুখে দরিদ্র অসহায় মানুষের মধ্যে এই ত্রাণ সমাগ্রী বিতরণ করা হয়। এসময় দিনাজপুর শহর আওয়ামী লীগের সভাপতি রায়হান কবীর সোহাগ ও সাধারন সম্পাদক এসএম খালেকুজ্জামান রাজু ত্রাণ বিতরণ করেন। জেলা তাঁতী লীগের আহবায়ক জাহাঙ্গীর আলম আলাল, সদস্য সচিব শামসুল হুদা শান্তসহ তাতী লীগের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।
ঝিনাইদহ : জেলার ৫’শ হতদরিদ্র পরিবারের মধ্যে প্রধানমন্ত্রীর দেয়া উপহার বিতরণ করা হয়েছে। সকালে সদর উপজেলার ঘোড়শাল ইউনিয়নে এ উপহার বিতরণ করা হয়। ইউনিয়নের ৫’শ হতদরিদ্র পরিবারের মধ্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনার দেওয়া উপহার ৫’শ টাকা করে বিতরণ করা হয়। এসময় ইউপি চেয়ারম্যান পারভেজ মাসুদ লিটনের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ঝিনাইদহ-৪ আসনের সংসদ সদস্য আনোয়ারুল আজীম আনার। অপরদিকে কালীগঞ্জে করোনায় কর্মহীন হয়ে পড়া প্রায় ৫ শতাধিক হতদরিদ্র বেঁদে সম্প্রদায় পরিবারের মাঝে খাদ্যসামগ্রী বিতরণ করা হয়েছে। বেলা ১১ টার দিকে ঝিনাইদহ জেলা পুলিশের সহযোগিতায় কালীগঞ্জ উপজেলার কাশিপুর ও বারবাজার বেঁদেপল্লীতে স্বাস্থ্যবিধি মেনে পুলিশের ঢাকা রেঞ্জের ডিআইজি হাবিবুর রহমানের সার্বিক ব্যবস্থাপনায় এ খাদ্য সামগ্রী বিতরণ করা হয়। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন- ঝিনাইদহ সদর সার্কেলের অতিরিক্ত পুলিশ সুপার আবুল বাশার, কালীগঞ্জ থানার ওসি মুহা. মাহফুজুর রহমান মিয়া প্রমুখ।
বগুড়া : ক্ষতিগ্রস্ত বিভিন্ন শ্রেণী পেশার মানুষের মধ্যে প্রধানমন্ত্রীর উপহার পৌঁছে দিচ্ছে বগুড়া জেলা প্রশাসন। আজ বেলা ১২ টায় জেলা প্রশাসকের কার্যালয়ের সম্মেলন কক্ষে জেলার ১০০ জন শ্রমজীবী পরিবারের মধ্যে প্রধানমন্ত্রীর উপহার প্রদান করেন জেলা প্রশাসক মো. জিয়াউল হক। অপরদিকে জেলার ধুনট উপজেলায় দৃষ্টি প্রতিবন্ধীদের মাঝে ঈদ সামগ্রী বিতরণ করেছে সমাজসেবামুলক সংগঠন স্বপ্নসেবা। ধুনট সরকারি এনইউ পাইলট মডেল উচ্চ বিদ্যালয়ে আজ ঈদ সামগ্রী বিতরণ উপলক্ষে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। স্বপ্নসেবা’র সভাপতি সাইফুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় প্রধান অতিথির বক্তব্য দেন ধুনট পৌরসভার মেয়র এজিএম বাদশাহ্। সভা শেষে ৫০জন দৃষ্টি প্রতিবন্ধী ব্যক্তিকে ঈদ সামগ্রী প্রদান করা হয়।
রাঙ্গামাটি : জেলা শহরের ৯ টি ওয়ার্ডের ৪শত অসহায় পরিবারের মধ্যে প্রধানমন্ত্রীর ঈদ উপহার সামগ্রী প্রদান করেছে রাঙ্গামাটি জেলা প্রশাসন। বৃহস্পতিবার রাঙ্গামাটি চিং হ্লা মং মারী স্টেডিয়ামে সুবিধাভোগীর মধ্যে প্রধানমন্ত্রীর পক্ষ থেকে ঈদ উপহার সামগ্রী বিতরণ জেলা প্রশাসক মোহাম্মদ মিজানুর রহমান। রাঙ্গামাটি পৌরসভার ৯ ওয়ার্ডের ৪শত পরিবারকে প্রধানমন্ত্রীর পক্ষ থেকে প্রতি পরিবারকে ৫০০ টাকা করে নগদ ২ লাখ টাকা বিতরণ করা হয়। এ সময় উপস্থিত ছিলেন রাঙ্গামাটি অতিরিক্ত পুলিশ সুপার (সদর সার্কেল) তাপস রঞ্জন ঘোষ, সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান শহীদুজ্জামান মহসিন রোমান, অতিরিক্ত জেলা প্রশাসক সার্বিক মো মামুন, সদর উপজেলা নির্বাহী অফিসার ফাতেমা তুজ জোহরা উপমা প্রমুখ ।
ফেনী : জেলায় করোনা প্রাদুর্ভাবে সংকটে পড়া ও বিভিন্ন দুর্ঘটনায় ক্ষতিগ্রস্ত ব্যক্তিদের মধ্যে খাদ্য ও আর্থিক সহায়তা করেছে প্রশাসন। আজ দুপুরে নিজ কার্যালয়ে তাদের মধ্যে অর্থ ও খাদ্রসামগ্রী বিতরণ করেন জেলা প্রশাসক মো. ওয়াহিদুজজামান। জেলা ত্রাণ ও পুনর্বাসন কর্মকর্তা মু. রুহুল আমীন জানান, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের বরাদ্দকৃত অর্থে করোনাকালে সংকটে পড়া ৯০ জন অসহায় ব্যক্তিকে খাদ্য সহায়তা দেয়া হয়েছে। এছাড়া ফেনী শহরের সহদেবপুরে বজ্রপাতে নিহত কিশোর সঞ্জিব দাসের পরিবারকে ২০ হাজার টাকা ও অগ্নিকান্ডে ক্ষতিগ্রস্ত ৮ ব্যক্তির প্রত্যেককে ৫ হাজার টাকা করে প্রদান করা হয়েছে। বিতরণকালে স্থানীয় সরকার বিভাগের উপ-পরিচালক ড. মোহাম্মদ মঞ্জুরুল ইসলাম, সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা নাসরীন সুলতানা, জেলা ত্রাণ ও পুনর্বাসন কর্মকর্তা মো. রুহুল আমিনসহ জেলা প্রশাসনের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
ঝালকাঠি : ঈদকে সামনে রেখে জেলায় করোনাভাইরাসে ক্ষতিগ্রস্ত অসহায় ১ হাজার পরিবারকে খাদ্যসামগ্রী দিয়েছেন জেলা যুবলীগের আহ্বায়ক রেজাউল করিম জাকির। আজ ঝালকাঠি সরকারি কলেজ মিলনায়তনে এ খাদ্যসামগ্রী বিতরণ করা হয়। জনপ্রতি ১০ কেজি চাল, ১ কেজি চিনি ১ কেজি দুধ ও দুই প্যাকেট সেমাই দেয়া হয়। রেজাউল করিমের ব্যক্তিগত অর্থায়নে ঈদকে সামনে রেখে এ সহায়তা প্রদান করা হয়েছে। গরিব ও অসহায় মানুষের হাতে তিনি নিজেই প্যাকট তুলে দেন। এসময় জেলা যুবলীগের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন। অপরদিকে, জেলার নলছিটি পৌরসভার ২৬০ জন নিবন্ধিত জেলেদের মধ্যে চাল বিতরণ করা হয়েছে। পৌরসভা মিলনায়তনে জনপ্রতি ৪০ কেজি করে চাল তুলে দেন পৌর মেয়র বীর মুক্তিযোদ্ধা আবদুল ওয়াহেদ খান। এ সময় উপস্থিত ছিলেন উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা মো. আনোয়ার আজীম ও পৌরসভার কাউন্সিলররা। নিষিদ্ধ সময়ে নদীতে মাছ না ধরায় সরকার জেলেদের বিশেষ বরাদ্দ হিসেবে এ চাল দেয়।