বাসস দেশ-৪৫ : আইইবি’র ৭৩ তম প্রতিষ্ঠাবার্ষিকী আগামীকাল

130

বাসস দেশ-৪৫
আইইবি- প্রতিষ্ঠাবার্ষিকী
আইইবি’র ৭৩ তম প্রতিষ্ঠাবার্ষিকী আগামীকাল
ঢাকা, ৬ মে, ২০২১ (বাসস) : ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন, বাংলাদেশ (আইইবি)’র ৭৩তম প্রতিষ্ঠাবার্ষিকী আগামীকাল। দিবসটিকে আইইবি ‘ইঞ্জিনিয়ার্স ডে’ হিসেবে প্রতি বছর উৎসবমুখর পরিবেশে পালন করা হয়। তবে করোনা মহামারির কারণে এবছর সীমিত পরিসরে দিবসটি পালন করা হবে।
‘উন্নত জগত গঠন করুন’ এ সুমহান আদর্শকে সামনে রেখে জাতীয় উন্নয়ন তথা দেশ গড়ার দৃঢ় অঙ্গীকার নিয়ে ১৯৪৮ সালের ৭ মে ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন যাত্রা শুরু করে। আইইবি এই দেশের প্রকৌশলীদের একমাত্র জাতীয় পেশাজীবী প্রতিষ্ঠান। ১৯৪৮-এ পাকিস্তান সৃষ্টির পর আইইবি-ই একমাত্র জাতীয় প্রতিষ্ঠান, যার সদর দফতর বাংলাদেশে অর্থাৎ তৎকালীন পূর্ব পাকিস্তানে প্রতিষ্ঠিত হয়েছিল। স্বাধীন বাংলাদেশে প্রথম কাউন্সিল সভা অনুষ্ঠিত হয় ২৬ ডিসেম্বর ১৯৭১ (বিজয়ের মাত্র ১০দিনের মধ্যে), সেই সভাতেই ‘ইনস্টিটিউট অব ইঞ্জিনিয়ার্স পাকিস্তান’ নাম পরিবর্তিত হয়ে ইনস্টিটিউশন অব ইঞ্জিনিয়ার্স, বাংলাদেশ নামকরণ করা হয়।
আইইবি’র ৭৩ তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা পৃথক বাণী দিয়েছেন। বাণীতে তাঁরা আইইবি’র সকল প্রকৌশলীদের শুভেচ্ছা জানিয়েছেন এবং ৭৩ তম প্রতিষ্ঠাবার্ষিকীর সফলতা কামনা করেছেন।
প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে আইইবি’র সভাপতি প্রকৌশলী মো. নূরুল হুদা এবং সাধারণ সম্পাদক প্রকৌশলী মো. শাহাদাৎ হোসেন সংগঠনের সকল সদস্যদের শুভেচ্ছা ও অভিনন্দন জানিয়েছেন।
বাসস/সবি/বিকেডি/২০১৪/এএএ