সুপার লিগের ক্লাবগুলোকে শাস্তির বিপক্ষে ইনফান্তিনো

96

লুসানে, ৬ মে ২০২১ (বাসস/এএফপি) : ফিফা সভাপতি জিয়ান্নি ইনফান্তিনো বলেছেন, যে ১২টি ক্লাব ইউরোপীয় সুপার লিগ আয়োজন করতে চেয়েছিল তাদের উপর নিষেধাজ্ঞা আরোপের পক্ষে নন তিনি। বরং তিনি চান ফুটবলের সংস্কারের জন্য ‘সংলাপ’ আয়োজন।
বুধবার প্রকাশ হওয়া ফরাসি ক্রীড়া দৈনিক এল ইকুইপকে দেয়া এক সক্ষাৎকারে ইনফান্তিনো বলেন,‘ বিচ্ছিন্ন একটি প্রতিযোগিতা আয়োজনের পরিকল্পনাটি ছিল ‘অকল্পনীয়’ ও ‘অগ্রহণযোগ্য’। তবে এর দায়ে পরিণতি ভোগ করাটাও জরুরী। তাতে প্রত্যেকে তাদের দায় বুঝতে পারে। তবে কোন নিষেধাজ্ঞা আরোপের বিষয়ে আপনাকে সাবধানতা অবলম্বন করতে হবে। আপনি হয়তো দ্রুত বলে ফেললেন শাস্তি দিতে হবে। কোন কোন সময় এটি জনপ্রিয়তাও পেতে পারে।
কিন্তু আপনাকে ভাবতে হবে একটি ক্লাবকে শাস্তি দিতে গিয়ে আপনি খেলোয়াড়, কোচ এবং সমর্থক সহ অন্যদেরকেও শাস্তি দিচ্ছেন। যারা এর জন্য দায়ী নয়।’
তিনি বলেন, জাতীয় নিয়ন্ত্রক সংস্থাগুলোর কাছ থেকে সর্বপ্রথম এই নিষেধাজ্ঞার সিদ্ধান্ত আসা উচিৎ। এরপর উয়েফা হয়ে সর্বশেষ ফিফা। তবে আমি সব সময় বিভেদর চেয়ে সংলাপকে গুরুত্ব দিয়ে থাকি। সেটি যত নাজুক পরিস্থিতিই হোকনা কেন।’ এই বিষয়ে করনীয় ঠিক করার জন্য সবার মতামত নেয়ার আহ্বান জানান ইনফান্তিনো।
ইনফান্তিনো বলেন, ফুটবলে প্রতিযোগিতামুলক ভারসাম্য এবং আর্থিক স্থিতিশীলতা অর্জনের জন্য অনেক উপায় রয়েছে। তিনি বলেন, দলবদলের প্রক্রিয়া এবং এজেন্টদের লাইসেন্স ও তাদের কমিশনের বিষয়ে সংস্কার নিয়ে কাজ শুরু করেছে ফিফা।
এছাড়া ‘বেতন সিলিং, দলবদল সংক্রান্ত সিলিং, ক্লাব প্রতি খেলোয়াড় সংখ্যার পাশাপাশি স্থানীয় ভাবে প্রশিক্ষিত খেলোয়াড়দের একটি নিদ্দিষ্ট সংখ্যা রাখার বাধ্যবাদকতা এবং সর্বোপরি ন্যুনতম বিশ্রামের সময়সীমার বিষয়ে পরামর্শ দেয়ার কথা জানান ফিফা প্রধান।