বাসস দেশ-৩৬ : সরকারি নির্দেশনা মেনে গণপরিবহন চলাচল শুরু

79

বাসস দেশ-৩৬
গণপরিবহন-চালু
সরকারি নির্দেশনা মেনে গণপরিবহন চলাচল শুরু
ঢাকা, ৬ মে, ২০২১ (বাসস): সরকারি নির্দেশনা অনুযায়ী আজ থেকে রাজধানীসহ দেশের জেলা শহরে গণপরিবহন চলাচল শুরু হয়েছে। প্রায় সব যানবাহনের চালক, হেলপার এবং যাত্রীরা স্বাস্থ্যবিধি মেনে চলাচল করছেন।
গণপরিবহন চালুর প্রথম দিন রাজধানীর বিভিন্ন সড়কে তীব্র যানজট দেখা গেছে। রাজধানীর প্রায় প্রতিটি সড়কেই আজ যানজটে গাড়ি আটকে থাকতে দেখা গেছে। গণপরিবহন চালুর পর হঠাৎ ঢাকার রাস্তায় মানুষের আনাগোনাও বেড়েছে। গণপরিবহন চলার পর মানুষকে দাঁড়িয়ে বাসের জন্য অপেক্ষা করতে দেখা গেছে। যানজটের কারণে অনেকে কর্মস্থলে পৌঁছেছেন দেরিতে। এরপরও গণপরিবহন চালু করায় চালক, যাত্রী, মালিক সবাই সন্তুষ্টি প্রকাশ করেছেন।
করোনাভাইরাসের প্রাদুর্ভাব ঠেকাতে সরকার ঘোষিত কঠোর লকডাউনে গত ১৪ এপ্রিল থেকে গণপরিবহন বন্ধ ছিল। টানা বিধিনিষেধ (লকডাউন) শেষে ২২ দিন পর আজ ভোর থেকে অর্ধেক যাত্রী এবং ৬০ শতাংশ বর্ধিত ভাড়ায় গণপরিবহন চলাচল শুরু হয়। তবে আন্তঃজেলা বাস এখনো চালু হয়নি। আগামী ১৬ মে মধ্যরাত পর্যন্ত বিধিনিষেধের মেয়াদ বাড়িয়ে বুধবার মন্ত্রিপরিষদ বিভাগ থেকে প্রজ্ঞাপন জারি করা হয়।
প্রজ্ঞাপন অনুযায়ী, শুধু জেলার গাড়ি জেলার মধ্যেই চলাচল করতে পারবে। আন্তঃজেলা বাসের পাশাপাশি বন্ধ রয়েছে যাত্রীবাহী ট্রেন ও নৌযান।
বাসস/এমএসএইচ/১৯৩২/-শআ