বাসস ক্রীড়া-১ : রিয়াল মাদ্রিদকে হতাশ করে চ্যাম্পিয়ন্স লিগের অল-ইংলিশ ফাইনালে চেলসি

89

বাসস ক্রীড়া-১
ফুটবল-চ্যাম্পিয়ন্স লিগ
রিয়াল মাদ্রিদকে হতাশ করে চ্যাম্পিয়ন্স লিগের অল-ইংলিশ ফাইনালে চেলসি
লন্ডন, ৬ মে, ২০২১ (বাসস) : সেমিফাইনালের দ্বিতীয় লেগে রিয়াল মাদ্রিদকে ২-০ গোলে পরাজিত করে দুই লেগ মিলিয়ে ৩-১ ব্যবধানে এগিয়ে থেকে চ্যাম্পিয়ন্স লিগের অল-ইংলিশ ফাইনাল নিশ্চিত করেছে চেলসি। বুধবার স্ট্যামফোর্ড ব্রীজে ব্লুজদের হয়ে জয়সূচক গোলদুটি করেন টিমো ওয়ার্নার ও ম্যাসন মাউন্ট। আগামী ২৯ মে ইস্তাম্বুলে ফাইনালে চেলসির প্রতিপক্ষ প্রিমিয়ার লিগ টেবিলের শীর্ষে থাকা ম্যানচেস্টার সিটি।
কাল চেলসির শক্তিমত্তা ও গতির কাছে ১৩ বারের ইউরোপীয়ান চ্যাম্পিয়ন মাদ্রিদ কিছুই করে দেখাতে পারেনি। দ্বিতীয়ার্ধে অনেকটাই পরিশ্রান্ত সফরকারী মাদ্রিদের বিপক্ষে চেলসি আরো বড় ব্যবধানে জয়ের সুযোগ কাজে লাগাতে পারতো। কেই হাভার্টজের একটি শট প্রথমে ক্রসবারে লেগে ফেরত আসার পর ফিরতি বলে ২৮ মিনিটে ওয়ার্নারের হেডে এগিয়ে যায় চেলসি। ম্যাচ শেষের পাঁচ মিনিট আগে মাউন্টের গোলে চেলসির ইস্তাম্বুলের টিকিট নিশ্চিত হয়।
জানুয়ারিতে ফ্রাংক ল্যাম্পার্ডের স্থানে দায়িত্ব নেবার পর থেকে থমাস টাচেলের অধীনে বদলে যেতে শুরু করে চেলসি। ম্যাচ শেষে টাচেল বলেছেন, ‘আজ মাঠে এক মুহূর্তের জন্য আমার ছেলেরা মনোযোগ হারায়নি, বরং ইতিবাচক মানসিকতা নিয়ে সামনে এগিয়ে গেছে। এটা একটি দুর্দান্ত পারফর্মেন্স ছিল এবং যোগ্য দল হিসেবেই আমরা ফাইনালে গেছি।’
রাশিয়ান ধনকুবের রোমান আব্রামোভিচের মালিকানাধীন চেলসি গত গ্রীষ্মে করোনা মহামারী সত্তেও ট্রান্সফার মার্কেটে ২২০ মিলিয়ন পাউন্ড ব্যয় করেছিল, যার প্রতিদান তারা অবশেষে এই ফাইনালে পৌঁছানোর মাধ্যমে পেল। সর্বশেষ ২০১২ সালে চ্যাম্পিয়ন্স লিগের শিরোপা জিতেছিল ব্লুজরা।
টাচেল বলেন, ‘আমরা কখনই জয়ের ক্ষুধা হারাইনি। সমানভাবে মাদ্রিদের আক্রমনভাগকে প্রতিরোধ করে গেছি। দ্বিতীয়ার্ধে আমাদের রক্ষনভাগ আরো ভাল খেলেছে। শুরুতে আমাদের আরো গোল করা উচিত ছিল। কিন্তু এখন সমালোচনার করার সময় না। পুরো দলকে অনেক বড় একটি অভিনন্দন জানাতে চাই।’
ছয় সপ্তাহ পর অধিনায়ক সার্জিও রামোসকে মূল দলে স্বাগত জানিয়েছিলেন মাদ্রিদ বস জিনেদিন জিদান। একইসাথে ইনজুরি আক্রান্ত মৌসুমে আবারো মূল একাদশে ফিরেছিলেন এডেন হ্যাজার্ড। একইসাথে তার সাবেক ক্লাব স্ট্যামফোর্ড ব্রীজেও খেলার সুযোগ পেয়েছিলেন এই বেলজিয়ান অধিনায়ক। কিন্তু আরো একবার হ্যাজার্ড তার নামের প্রতি সুবিচার করতে পারেননি। যে কারনে পুরো দায়িত্ব গিয়ে পড়ে করিম বেনজেমার কাঁধে। জিদান বলেছেন, ‘আমাদের ফরোয়ার্ড লাইন নিয়ে চিন্তা করার সময় এসেছে। আজ ম্যাচে একটিও স্পষ্ট সুযোগ আমরা তৈরী করতে পারিনি। বিপরীতে তারা অনেকগুলো করেছে, এটাই ফুটবল। আমরা লড়াই করার চেষ্টা করেছি। কিন্তু আজকের জয়টা চেলসির প্রাপ্য ছিল। যোগ্য দল হিসেবেই তারা ফাইনালে গেছে।’
প্রথমার্ধের মাঝামাঝিতে মাদ্রিদ ম্যাচের একমাত্র ভাল সুযোগটি সৃষ্টি করেছিল। বক্সের ঠিক বাইরে থেকে বেনজেমার শট দারুন দক্ষতায় রুখে দেন চেলসি গোলরক্ষক এডুয়ার্ড মেন্ডি। এর কয়েক মুহূর্ত পরে ওয়ার্নারের গোলে এগিয়ে যায় স্বাগতিকরা। ফরাসি মিডফিল্ডার এন’গোলে কন্টের সহায়তায় বল পেয়ে যান হাভার্টজ। জার্মান এই তারকার শট থিবো কোর্তোয়ার মাথার উপর দিয়ে ক্রসবারে লাগলেও ফিরতি বলে ফাঁকা জালে হেড করে দলকে এগিয়ে দেন ওয়ার্নার। গত ৩৯ ম্যাচে এটি ওয়ার্নারের মাত্র চতুর্থ গোল।
টাচেলের অধীনে বদলে যাওয়া চেলসি গত ২৪ ম্যাচের ১৮টিতেই কোন গোল হজম করেনি। যদিও আক্রমনভাগে তাদের ব্যর্থতায় এখনো আগামী মৌসুমে চ্যাম্পিয়ন্স লিগের জায়গা নিশ্চিত হয়নি। ম্যাচ শেষের ৫ মিনিট আগে বদলী খেলোয়াড় ক্রিস্টিয়ান পুলিসিচ বাম দিকে কোর্তোয়াকে পরাস্ত করলে তার বাট-ব্যাক থেকে মাউন্ট পোস্টের খুব কাছ থেকে স্লাইড শটের মাধ্যমে ব্যবধান দ্বিগুন করেন। এর আগে চেলসির সাবেক গোলরক্ষক কোর্তোয়া হাভার্টজ ও কান্টের দুটি শট রুখে দিয়ে মাদ্রিদকে রক্ষা করেছেন।
গত মৌসুমে পিএসজিকে প্রথমবারের মত চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালে খেলতে সহযোগিতা করার পরেও বড়দিনের আগে ফরাসি জায়ান্টরা টাচেলকে বরখাস্ত করেছিল। আর সেই টাচেলের অধীনে এবার চেলসি পৌঁছে গেছে ইউরোপীয়ান সর্বোচ্চ আসরের ফাইনালে। দুটি ভিন্ন ক্লাবের হয়ে টানা দ্বিতীয় মৌসুমে ফাইনালের টিকিট নিশ্চিত করা একজন কোচের জন্য মোটেই সহজ কাজ নয়।
বাসস/এএসজি/নীহা/১৫৫০/স্বব