বাসস দেশ-৫৫ : ৭ মে আহসান উল্লাহ মাস্টারের ১৭তম শাহাদাৎবার্ষিকী

186

বাসস দেশ-৫৫
আহসান উল্লাহ-বার্ষিকী
৭ মে আহসান উল্লাহ মাস্টারের ১৭তম শাহাদাৎবার্ষিকী
ঢাকা, ৫ মে, ২০২১ (বাসস) : আগামী ৭ মে স্বাধীনতা পদকপ্রাপ্ত বীর মুক্তিযোদ্ধা প্রখ্যাত শ্রমিক নেতা শহীদ আহসান উল্লাহ মাস্টারের ১৭তম শাহাদাৎবার্ষিকী ।
এ উপলক্ষে ঢাকা ও গাজীপুরে স্বাস্থ্যবিধি মেনে স্মৃতি পরিষদের পক্ষ থেকে বিভিন্ন কর্মসুচি গ্রহণ করা হয়েছে। কর্মসুচির মধ্যে রয়েছে মিলাদ ও দোয়া মাহফিল , ইফতার ও তবারক বিতরণ, স্মরণ সভা এবং স্মরণিকা প্রকাশ।
এছাড়া এ উপলক্ষে আহসান উল্লাহ মাস্টার স্মৃতি পরিষদ আগামী কাল ৬ মে সকাল সাড়ে ১০টায় ’সন্ত্রাসমুক্ত সমাজ গঠনে রাজনীতিবিদ ও জনপ্রতিনিধিদের ভূমিকা’ শীর্ষক অলোচনা সভার আয়োজন করেছে। স্বাধীনতার সূবর্ণ জয়ন্তী উপলক্ষে আহসান উল্লাহ মাস্টার স্মৃতি পরিষদ প্রয়াতের ১৭তম শাহাদাৎ বার্ষিকী উপলক্ষে একটি স্মরণিকা ও সংবাদপত্রে বিশেষ নিবন্ধসহ সংখ্যা প্রকাশ করবে।
এই উপলক্ষে বাংলাদেশ সাংবাদিক অধিকার ফোরাম (বিজেআরএফ), গাজীপুর সাংবাদিক ইউনিয়ন (জিইউজে), ভাওয়াল সাহিত্য ও সাংস্কৃতিক পরিষদ, ভাওয়াল আইডিয়াল একাডেমী, হায়দরাবাদ জনকল্যাণ সমিতি ও ভাওয়াল শিশু কিশোর ফোরামসহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান ,সামাজিক সংগঠন ও প্রতিষ্ঠান স্বাস্থ্য বিধি মেনে মরহুমের কবরে পৃথকভাবে পুষ্পার্ঘ্য অর্পণ, আলোচনা সভা, মিলাদ ও দোয়া মাহফিল আয়োজন করেছে।
শহীদ আহসান উল্লাহ মাস্টার ( গাজীপুর- ২ গাজীপুর সদর – টঙ্গী ) আসন থেকে ১৯৯৬ ও ২০০১ সালে দু’বার সংসদ সদস্য, ১৯৯০ সালে গাজীপুর সদর উপজেলা চেয়ারম্যান এবং ১৯৮৩ ও ১৯৮৭ সালে দু-দফা পূবাইল ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান নির্বাচিত হয়েছিলেন। তিনি ছিলেন আওয়ামী লীগের জাতীয় কমিটির সদস্য। তিনি জাতীয় শ্রমিক লীগের কার্যকরী সভাপতি ও সাধারণ সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করেছেন। তিনি ছিলেন বাংলাদেশ ইনস্টিটিউট অব লেবার স্টাডিজের (বিলস) চেয়ারম্যান । এছাড়া শিক্ষক সমিতিসহ বিভিন্ন সমাজসেবামূলক জাতীয় ও আন্তর্জাতিক প্রতিষ্ঠান ও সংগঠনের সাথে জড়িত ছিলেন।
২০০৪ সালের ৭ মে বিএনপি জোট সরকারের মদদপুষ্ট একদল সন্ত্রাসী নোয়াগাঁও এম এ মজিদ মিয়া উচ্চ বিদ্যালয় মাঠে তাকে প্রকাশ্যে গুলি করে হত্যা করে ।
বাসস/সবি/এমএসএইচ/২২৩০/এবিএইচ