বাসস দেশ-৩৪ : সরকারি ব্যবস্থাপনায় হজ পালনের নামে প্রতারণার অভিযোগে গ্রেফতার ১

83

বাসস দেশ-৩৪
প্রতারক-গ্রেফতার
সরকারি ব্যবস্থাপনায় হজ পালনের নামে প্রতারণার অভিযোগে গ্রেফতার ১
ঢাকা, ৫ মে, ২০২১ (বাসস): সরকারি ব্যবস্থাপনায় হজে পাঠানোর প্রলোভন দেখিয়ে সাধারণ মুসল্লিদের কাছ থেকে টাকা হাতিয়ে নেওয়ার অভিযোগে এক প্রতারককে গ্রেফতার করেছে ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) ডিবি সাইবার এন্ড স্পেশাল ক্রাইম বিভাগ।
গ্রেফতারকৃতকে শাহবাগ থানার মামলায় গ্রেফতার দেখানো এবং তার বিরুদ্ধে ৭ দিনের রিমান্ডের আবেদন জানিয়ে আদালতে পাঠালে বিচারক তার ২ দিনের রিমান্ড মঞ্জুর করেন।
ডিএমপি’র এক সংবাদ বিজ্ঞপ্তিতে আজ এ কথা জানানো হয়।
গ্রেফতারকৃতের নাম, মো. নজরুল ইসলাম (৫৮)। তার কাছ থেকে ২টি মোবাইল, ৩টি সীম কার্ড ও ৫ হাজার ৫শ’ টাকা উদ্ধার করা হয়।
মঙ্গলবার ভোরে খুলনা মেট্রোপলিটন এলাকায় অভিযান চালিয়ে তাকে গ্রেফতার করেছে ডিবি অর্গানাইজ ক্রাইম ইনভেস্টিগেশন টিম।
সরকারি ব্যবস্থাপনায় হজ পালনের জন্য নিবন্ধনের নামে প্রতারণার অপরাধে গত মঙ্গলবার শাহবাগ থানায় ডিজিটাল নিরাপত্তা আইনে একটি মামলা হয়। ধর্ম মন্ত্রণালয়ের কর্মকর্তা মুহা. ইয়াকুব আলী জুলমাতির অভিযোগের প্রেক্ষিতে এ মামলা করা হয়। মামলাটি ছায়া তদন্ত শুরু করে গোয়েন্দা অর্গানাইজ ক্রাইম ইনভেস্টিগেশন টিম।
আজ বুধবার ডিবি কার্যালয়ে এক অনানুষ্ঠানিক বিফ্রিংয়ে ডিবির অতিরিক্ত পুলিশ কমিশনার এ কে এম হাফিজ আক্তার সাংবাদিকদের এ বিষয়ে বলেন, ‘হজ মৌসুমকে কেন্দ্র করে একটি প্রতারক চক্র বিভিন্ন মাওলানা বিশেষ করে মসজিদের ইমাম ও ধর্মপ্রান মুসলমানদের সরকারিভাবে হজের জন্য নিবন্ধিত হয়েছেন বলে ফোন করেন। সরকারি ব্যবস্থাপনায় হজ পালনে নিবন্ধনের কাজ দ্রুত করতে ৭ হাজার ৫শ’ টাকা পাঠানোর জন্য একটি বিকাশ বা নগদ নাম্বার প্রেরণ করেন। টাকা প্রেরণ না করলে নিবন্ধন বাতিল হবে বলে জানায় অপরাধীরা।
নোয়াখালী ১ আসনের সংসদ সদস্যের এপিএস পরিচয় দিয়ে এরূপ প্রতারণা করেছে বলেও জানান তিনি। এ প্রতারককে খুলনা হতে গ্রেফতার করেছে গোয়েন্দা পুলিশ।
হজের ব্যাপারে সরকারিভাবে নিবন্ধিত হওয়ার বিষয়টি নিশ্চিত হওয়ার জন্য অবশ্যই ধর্ম মন্ত্রণালয় পরিচালিত “ হজ কল সেন্টার” (ফোন নম্বর-০৯৬০২৬৬৬৭০৭) ফোন করে তথ্য জানার জন্য সকলের প্রতি অনুরোধ করেছেন পুলিশের এ গোয়েন্দা কর্মকর্তা।
ডিবি অর্গানাইজ ক্রাইম ইনভেস্টেগেশন টিমের সহকারি পুলিশ কমিশনার মো. নাজমুল হক জানান, প্রতারকরা ধর্ম মন্ত্রণালয়ের কর্মকর্তা ও সংসদ সদস্যদের ব্যক্তিগত সহকারি পরিচয় দিয়ে হজ গমনেচ্ছু লোকদের ফোন করেন। সরকারি ব্যবস্থাপনায় হজে পাঠানোর প্রলোভন দেখিয়ে হজ গমনেচ্ছুদের ফোন করে বিকাশ ও নগদের মাধ্যমে টাকা হাতিয়ে নিচ্ছিল এমন অভিযোগের ভিত্তিতে নজরুলকে গ্রেফতার করা হয়।
বাসস/সবি/এফএইচ/১৮০৫/-কেকে