তিন বছরের জন্য রোমার সাথে চুক্তি করলেন মরিনহো

201

রোম, ৫ মে ২০২১ (বাসস) : আগামী মৌসুম থেকে তিন বছরের জন্য রোমার কোচ হিসেবে চুক্তিবদ্ধ হয়েছেন হোসে মরিনহো। সিরি-এ ক্লাব সূত্র এই তথ্য নিশ্চিত করেছে।
গত মাসে প্রিমিয়ার লিগ জায়ান্ট টটেনহ্যাম হটস্পার থেকে বহিষ্কার করা হয় মরিনহোকে। বর্তমান মৌসুম শেষে সতীর্থ পর্তুগীজ কোচ পাওলো ফোনসেকা রোমা ছেড়ে চলে যাবার ঘোষনায় তার স্থলাভিষিক্ত হতে যাচ্ছেন মরিনহো। এর আগে ২০১০ সালে তার অধীনে ইন্টার মিলান ট্রেবল জয় করেছিল। এর প্রায় ১২ বছর পর আবারো ইতালিতে ফিরছেন এই পর্তুগীজ কোচ। ২০০৪ সালে মরিনহোর অধীনে পোর্তো চ্যাম্পিয়ন্স লিগের শিরোপা জিতেছিল। এছাড়া চেলসির হয়ে তিনটি প্রিমিয়ার লিগ ও রিয়াল মাদ্রিদের হয়ে ২০১২ সালে লা লিগা শিরোপা জয়ের কৃতিত্ব রয়েছে মরিনহোর।
২০১৭ সালে তার অধীনে ম্যানচেস্টার ইউনাইটেড ইউরোপা লিগের শিরোপা জয় করেছিল। রোমার সাথে তিনি ২০২৪ সালের জুন পর্যন্ত চুক্তিবদ্ধ হয়েছেন। ক্লাব সভাপতি ড্যান ফ্রাইডকিন বলেছেন, ‘রোমা পরিবারে হোসে মরিনহোকে স্বাগত জানাতে পেরে আমরা দারুন আনন্দিত ও একইসাথে শিহরিত। প্রতি পর্যায়ে শিরোপা জয় করার কৃতিত্ব যার রয়েছে সেই সত্যিকারের চ্যাম্পিয়ন। রোমার লক্ষ্যপূরনে মরিনহো তার অসাধারণ নেতৃত্ব ও অভিজ্ঞতা কাজে লাগাবে বলে আমরা আশাবাদী। ক্লাবের সমৃদ্ধ ইতিহাস ও দীর্ঘদিনের জয়ের সংষ্কৃতিই মরিনহোকে দলে ভেড়াতে সহযোগিতা করেছে।’
কোচিং ক্যারিয়ারে এ পর্যন্ত মরিনহো বিভিন্ন ক্লাবের হয়ে ২৫টি শিরোপা জয় করেছেন। ক্লাব ইতিহাসে অন্যতম সফল এই কোচ এখন এমন একটি ক্লাবে যোগ দিলেন যারা ২০০১ সালের পর থেকে সিরি-এ শিরোপা জয় করতে পারেনি। এক বিবৃতিতে মরিনহো বলেছেন, ‘অসধারণ এই ক্লাবটিকে পরিচালনা করার জন্য আমাকে বেছে নেয়াতে ফাইডকিন পরিবারকে আাম ধন্যবাদ জানাতে চাই। এই ধরনের লক্ষ্য ও প্রতিশ্রুতি সবসময়ই আমাকে এগিয়ে যেতে সহযোগিতা করে। আসন্ন বছরগুলোতে একসাথে আমরা দলের জয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারবো বলেই আমার বিশ্বাস। রোমা সমর্থকদেও ক্লাবের প্রতি অগাধ ভালবাসাই আমাকে এই চাকরি নিতে আশ্বস্ত করেছে। আগামী মৌসুম শুরু হবার জন্য আমি মুখিয়ে আছি।’
দুটি ভিন্ন ক্লাবের হয়ে চ্যাম্পিয়ন্স লিগ শিরোপা জেতা তিনজন ম্যানেজারের মধ্যে মরিনহো অন্যতম। ইউরোপা লিগেও তিনি একই কৃতিত্ব অর্জন করেছেন।
এর আগে রোমার পক্ষ থেকে নিশ্চিত করা হয়েছে দুই বছরের মেয়াদ শেষে ফোনসেকা রোমা ছেড়ে যাচ্ছেন। ২০০৮ সালের পর থেকে তিনবারের ইতালিয়ান চ্যাম্পিয়নরা শিরোপা বিহীন রয়েছে। ৪৮ বছর বয়সী ফোনসেকা ২০১৯ সালে দুই বছরের চুক্তিতে রোমায় যোগ দিয়েছিলেন। চ্যাম্পিয়ন্স লিগে পৌঁছাতে পারলে তার চুক্তি আরো এক বছর বাড়ানোর শর্ত ছিল। গত মৌসুমে সিরি-এ টেবিলের পঞ্চম স্থানে থেকে লিগ শেষ করে রোমা। বর্তমানে ষষ্ঠ স্থানে থাকা ল্যাজিওর থেকে ৯ পয়েন্ট পিছিয়ে টেবিলের সপ্তম স্থানে রয়েছে ক্লাবটি।
মরিনহোর সাবেক ক্লাব ম্যানচেস্টার ইউনাইটেডের কাছে ইউরোপা লিগের সেমিফাইনালের প্রথম লেগে ৬-২ গোলে পিছিয়ে থেকে আগামীকাল দ্বিতীয় লেগের ম্যাচ খেলতে মাঠে নামবে রোমা।