বাসস দেশ-৪৬ : বেনাপোল কাস্টমস হাউজ ডিজিটালে উন্নীত

346

বাসস দেশ-৪৬
বন্দর-ডিজিটাল
বেনাপোল কাস্টমস হাউজ ডিজিটালে উন্নীত
বেনাপোল, ৪ মে, ২০২১ (বাসস) : যশোরের বেনাপোল কাস্টমস হাউজ ডিজিটালে উন্নীত হলো । বেনাপোল ববন্দরের আমদানি রফতানি বাণিজ্যকে গতিশীল, রাজস্ব ফাঁকি রোধ ও শুল্কায়নে স্বচ্ছতা ফিরিয়ে আনতে আজ বিকম নামে একটি নতুন সফটওয়্যার উদ্বোধন করেছে বেনাপোল কাস্টমস হাউস। এর মাধ্যমে ডিজিটাল কাস্টমস হাউসে উন্নীত হলো বেনাপোল।
কাস্টমস সূত্র জানায়, আমদানি-রফতানি পণ্যবাহি ট্রাক ও পণ্যের তথ্য সংগ্রহ করতে জিরোপয়েন্টে ইতিপূর্বে কার্গো শাখায় কাস্টমস, বন্দর ও বিজিবি যৌথভাবে এনট্রি করতো। ফলে একটি ট্রাক বন্দরে প্রবেশ করতে সময় লাগতো ৩০ মিনিট। বর্তমানে বিকম সফটওয়্যারের মাধ্যমে বারকোড ব্যবহার করায় সময় লাগছে মাত্র ৫ মিনিট।
সূত্র জানায়, বেনাপোল বন্দর দিয়ে প্রতিদিন ৫০০ থেকে ৬০০ ট্রাক পণ্য আমদানি হয় ভারত থেকে। ভারতীয় এসব ট্রাকের অবস্থান ও কোন শেডে পণ্য আনলোড হচ্ছে তা মুহুর্তেই জানা যাচ্ছে বিকমের মাধ্যমে। আমদানিকারক ও সিএন্ডএফ এজেন্টের ঝুঁকিপূর্ণ পণ্যের ঝুঁকি বিশ্লেষণ দ্রুত সম্ভব। দেশের যেখানেই অবস্থান থাক না কেন আমাদনি রফতানি পণ্যবাহি ট্রাকের সুনির্দিষ্ট স্থান নির্ণয় করা যাচ্ছে। এতে মুহুর্তেই বাকেয়া রাজস্ব, ব্যাংক গ্যারান্টি, আন্ডারটেকিং ও সিএন্ডএফ এজেন্ট লাইসেন্সের সকল তথ্য একযোগে জানা যাবে।
বাসস/সংবাদদাতা/এমএআর/২৩১০/এবিএইচ