কোভিড-১৯-এর বিস্তার বন্ধ করার একমাত্র উপায় পুরোপুরি লকডাউন : রাহুল গান্ধী

191

নয়াদিল্লি, ৪ মে, ২০২১ (বাসস ডেস্ক) : কংগ্রেস নেতা রাহুল গান্ধী মঙ্গলবার বলেছেন, করোনভাইরাসের বিস্তার বন্ধের একমাত্র উপায় হলো ঝুঁকিপূর্ণজনগোষ্ঠীর জন্য ন্যূনতম আয়ের গ্যারান্টি দিয়ে সম্পূর্ণ লকডাউন। ২০১৯ সালের সাধারণ নির্বাচনের মেনিফেস্টোতে ভারতীয় জাতীয় কংগ্রেস এই সামাজিক কল্যাণ কর্মসূচির (এনওয়াইএওয়াই) প্রস্তাব রেখেছিল।
রাহুল গান্ধী এক টুইটে বলেছেন “জিওআই (গভমেন্টঅব ইন্ডিয়া) পলিসি দিয়ে এটি হবে না। করোনার বিস্তার এখন বন্ধ করার একমাত্র উপায় হলো একটি সম্পূর্ণ লকডাউন। এ জন্য ঝুঁকিপূর্ণ জনগোষ্ঠীর জন্য ‘এনওয়াইএওয়াই’ সুরক্ষা নিশ্চিত করতে হবে। ”তিনি বলেন,”জিওআই-এর নিষ্ক্রিয়তা অনেক নিরীহ মানুষকে হত্যা করছে।”
কংগ্রেস জোর দিয়ে বলেছে যে, কেন্দ্রিয় ও রাজ্য সরকার আংশিক কারফিউ, ভ্রমণ বিধিনিষেধ ও লকডাউনের আশ্রয় নিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনার পদক্ষেপ নিয়েছে যা আবার দরিদ্রদের ক্ষতিগ্রস্থ করবে, অর্থনৈতিক কর্মকান্ড সীমাবদ্ধ করবে। এ জন্য মাসিক আয়ের ব্যবস্থা করা জরুরি।
ভারতে কোভিড-১৯ আক্রান্ত সর্বমোট ২-কোটি ছাড়িয়েছে। গত একদিনে ৩,৫৭,২২৯ জন আক্রান্ত হয়েছে।মঙ্গলবার কেন্দ্রিয় স্বাস্থ্য মন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী, মৃতের সংখ্যা ৩,৪৪৯ জন বেড়ে মোট ২,২২,৪০৮- এ পৌঁছেছে।