বাসস ক্রীড়া-২ : তুরিনোর কাছে হেরে সিরি এ লিগ থেকে অবনমিত হল পারমা

77

বাসস ক্রীড়া-২
ফুটবল-ইতালি-সিরিএ
তুরিনোর কাছে হেরে সিরি এ লিগ থেকে অবনমিত হল পারমা
রোম, ৪ মে ২০২১ (বাসস/এএফপি) : সিরি এ লিগ থেকে অবনমন নিশ্চিত হয়েছে পারমার। গতকাল সোমবার অনুষ্ঠিত লিগ ম্যাচে তুরিনোর কাছে ১-০ গোলে হেরে তিন বছর পর শীর্ষ লিগ থেকে বিদায় নিতে হল ক্লাবটিকে।
ম্যাচের ৬৩ মিনিটে মার্জিম ভোজভোডার গোলে জয়লাভ করে স্বাগতিক তুরিনো। অপরদিকে এই পরাজয়ে পারমা ১২ পয়েন্টে পিছিয়ে পড়ে ১৭তম অবস্থানে থাকা কাগলিয়ারির চেয়ে। ফলে চার ম্যাচ বাকী থাকতেই অবনমন নিশ্চিত হয়ে যায় পারমার। এমন পরিস্থিতিতে বাকী সব ম্যাচে জয় পাবার পরও হেড টু হেডে পিছিয়ে থাকতে হবে ক্লাবটিকে। ফলে অবনমন থেকে মুক্তি পাবার আর কোন সুযোগই থাকছেনা এক কালের পরাক্রমশালী এই দলের।
অপরদিকে তুরিনোর জন্যও এটি ছিল লিগে টিকে থাকার প্রানপন লড়াই। গুরুত্বপুর্ন ওই তিনটি পয়েন্ট ক্লাবটিকে পৌছে দিযেছে পয়েন্ট তালিকার ১৫তম অবস্থানে।
১৯৯০ এর দশকে পারমা ছিল ইতালীয় লিগের শীর্ষস্থানীয় ক্লাবগুলির একটি। এমনকি ইউরোপেও তারা শক্তিশালী দল হিসেবে প্রতিষ্ঠিত ছিল। ১৯৯৫ ও ১৯৯৯ সালে তারা উয়েফা কাপ এবং ১৯৯৩ সালে কাপ উইনার্স কাপ জয় করেছিল।
তবে পরবর্তিতে আর্থিক অনটনে পড়ে ১৯১৫ সালে সিরি এ লিগ থেকে অবনমিত হয়ে যায় পারমা। এমনকি ইতালীয় ফুটবলের চতুর্থ বিভাগ সিরি ডি’তেও নেমে গিয়েছিল ক্লাবটি। কিন্তু পরে টানা তিনটি সরাসরি সফলতায় ফের সিরি এ লিগে ফিরে এসেছিল ক্লাবটি। কিন্তু এবার তারা নিজেদেরকে শক্তিশালী হিসেবে প্রতিষ্ঠা করতে ব্যর্থ হয় এবং শেষ পর্যন্ত ফের অবনমিত হল দ্বিতীয় বিভাগ সিরি বি লিগে।
বাসস/এএফপি/এমএইচসি/১৬০১/স্বব