থ্যালাসেমিয়া রোগ প্রতিরোধে বিয়ের আগে রক্ত পরীক্ষা জরুরী : বিএসএমএমইউ উপাচার্য

244

ঢাকা, ৩ মে, ২০২১ (বাসস): বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের(বিএসএমএমইউ) উপাচার্য অধ্যাপক ডা. মোঃ শারফুদ্দিন আহমেদ বলেছেন, থ্যালাসেমিয়া রোগ প্রতিরোধে ফ্যামিলি কাউন্সেলিং ও বিয়ের আগে রক্ত পরীক্ষা জরুরী।
আজ সোমবার উপাচার্য দৈনিক কালের কন্ঠ-বীকন ফার্মাসিউটিক্যালস লিমিটেডের যৌথ উদ্যোগে আয়োজিত ‘থ্যালাসেমিয়া রোগ: সচেতনা প্রতিরোধ’ শীর্ষক ওয়েবিনারে একথা বলেন।
বিকন ফার্মাসিউটিক্যালস লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ এবাদুল করিমের সভাপতিত্বে ওয়েবিনারে স্বাগত বক্তব্য রাখেন কালের কন্ঠ সম্পাদক ইমদাদুল হক মিলন।
উপাচার্য এই রোগটির বিভিন্ন উপসর্গ ও কারণ উল্লেখ করে বলেন, থ্যলাসেমিয়া একটি জন্মগত ও বংশগত রক্তরোগ। এই রোগে মানুষের শরীরের হিমোগ্লোবিনের গঠন প্রণালীতে ক্রটি দেখা দেয়। রোগটি প্রতিরোধে জেনেটিক কাউন্সেলিং অত্যন্ত গুরুত্বপূর্ণ। বিয়ের আগে পাত্রপাত্রীর রক্ত পরীক্ষা করে নিলে তাদের মাঝে থ্যালাসেমিয়া রয়েছে কিনা তা জানা যাবে। পাত্রপাত্রীর যদি উভয়ের থ্যালাসেমিয়া থাকে তবে তাদের মধ্যে বিবাহ বন্ধনে আবদ্ধ হওয়া ঠিক নয়। এক্ষেত্রে তাদের ভবিষ্যৎ সন্তান থ্যালাসেমিয়ায় আক্রান্ত হবে।
তিনি আরো বলেন, থ্যালাসেমিয়া রোগীদের সুচিকিৎসা নিশ্চিত করতে সরকারী উদ্যোগ আরো বাড়াতে হবে এবং বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ে বিভিন্ন ধরণের পদক্ষেপ গ্রহণ করা হবে। থ্যালাসেমিয়া রোগসহ বিভিন্ন রোগের উন্নত ও আধুনিক চিকিৎসা নিশ্চিত করা জন্য শীঘ্রই এই বিশ্ববিদ্যালয়ে জিন থেরাপি ও স্টেম সেল থেরাপি চালু করা হচ্ছে।