বাসস দেশ-২৫ : বঙ্গবন্ধুকে সপরিবারে হত্যার মধ্য দিয়ে বাংলাদেশ রাষ্ট্রকে হত্যার চেষ্টা করা হয়েছে : মোস্তাফা জব্বার

282

বাসস দেশ-২৫
জব্বার-আলোচনা
বঙ্গবন্ধুকে সপরিবারে হত্যার মধ্য দিয়ে বাংলাদেশ রাষ্ট্রকে হত্যার চেষ্টা করা হয়েছে : মোস্তাফা জব্বার
ঢাকা, ২৯ আগস্ট, ২০১৮ (বাসস) : ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রী মোস্তাফা জব্বার বলেছেন, ১৯৭৫ সালের ১৫ আগস্ট বঙ্গবন্ধু ও তাঁর পরিবারকে হত্যার মধ্য দিয়ে বাংলাদেশ রাষ্ট্রকে হত্যার চেষ্টা করা হয়েছে। ১৯৭৫ থেকে ১৯৯৬ সময়ে এই জাতিকে পাকিস্তানের অংশ করার সব চেষ্টা অব্যাহত ছিল।
আজ ঢাকায় বিটিআরসি মিলনায়তনে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৩তম শাহাদাত বার্ষিকী ও জাতীয় শোক দিবস উপলক্ষে আয়োজিত আলোচনা সভা ও দোয়া মাহফিলে প্রধান আতিথির বক্তৃতায় মন্ত্রী এসব কথা বলেন।
বিটিআরসি চেয়ারম্যান মো: জহিরুল হকের সভাপতিত্বে অনুষ্ঠানে ডাক ও টেলিযোগাযোগ বিভাগের সচিব শ্যাম সুন্দর সিকদার বিশেষ অতিথির বক্তৃতা করেন।
মোস্তাফা জব্বার বলেন, বঙ্গবন্ধুর সঠিক নেতৃত্ব ও দিক নির্দেশনা হাজার বছরের পরাধীনতার শৃঙ্গল ভেঙ্গে মাত্র নয় মাসের যুদ্ধে স্বাধীন বাংলাদেশের অভ্যুদয় ইতিহাসের এক বিরল ঘটনা। বঙ্গবন্ধু পাকিস্তানীদের বাঙালির প্রতি বৈষ্যমের জন্য কেবল স্বাধীন করেননি, বঙ্গবন্ধু ১৯৪৭ সালে দেশ বিভাগের পর থেকেই ভাষা ভিত্তিক রাষ্ট্র প্রতিষ্ঠার সংগ্রাম শুরু করেছিলেন।
তিনি বলেন, ১৯৪৮ সালে ‘উর্দূ এবং একমাত্র উদ্র্ইূ হবে পাকিস্তানের রাষ্ট্র ভাষা, মোহাম্মদ আলী জিন্নাহর এই ঘোষণা মানিনা, মানবনা’ প্রতিবাদের মধ্য দিয়ে ভাষা ভিত্তিক রাষ্ট্র প্রতিষ্ঠার সংগ্রাম শুরু করেছিলেন তিনি। পাশাপাশি অসাম্প্রদায়িক বাঙালি জাতীয়তাবাদী রাষ্ট্র গঠনের রূপরেখা নিয়ে বঙ্গবন্ধু কাজ শুরু করেছিলেন। এরই অংশ হিসেবে পূর্বপাকিস্তান মুসলিম ছাত্রলীগকে পুর্বপাকিস্তান ছাত্রলীগ এবং আওয়ামী মুসলিম লীগকে আওয়ামী লীগ হিসেবে প্রতিষ্ঠা ছিল বঙ্গবন্ধুর অসাম্প্রদায়িক রাষ্ট্র প্রতিষ্ঠার দূরদর্শী চিন্তার ফসল।
মন্ত্রী বলেন, ‘জীবনের শ্রেষ্ঠ সময়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ে ছাত্রলীগের একজন কর্মী হিসেবে বঙ্গবন্ধুর আদর্শের একজন সৈনিক হিসেবে নিজেকে সম্পৃক্ত করতে পেরে আমি গর্বিত।’
তিনি বলেন, ৫২‘র ভাষা আন্দোলন, ৫৪‘র যুক্তফ্রন্ট, ৫৭‘র কাগমারি সম্মেলন, ৬২‘র শিক্ষা আন্দোলন,৬৬‘র ছয় দফা, ৬৮‘র আগরতলা ষড়যন্ত্র মামলা, ৬৯ এর গণঅভ্যূত্থান এবং ৭০ এর নির্বাচনের পথ বেয়ে ৭১ এর রক্ত¯œাত স্বাধীনতা বঙ্গবন্ধুকে হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালির আসনে আসীন করেছে।
ডাক ও টেলিযোগাযোগ সচিব শ্যাম সুন্দর সিকদার বলেন, বঙ্গবন্ধুর জন্ম না হলে স্বাধীন বাংলাদেশ হতো না, আমিও সচিব হতে পারতাম না। পাকিস্তানী শাসকরা নিজেদের স্বার্থকে প্রাধান্য দিয়েছেন। জাতিসংঘে তিনিই প্রথম বাংলায় ভাষণ দেন। বঙ্গবন্ধুকে হত্যার মধ্য দিয়ে সোনার বাংলা প্রতিষ্ঠার স্বপ্নকে হত্যা করা হয়েছিল। তিনি বলেন, বঙ্গবন্ধু শুধু বাঙালির নয়, তিনি ছিলেন বিশে^র এক অবিসংবাদিত নেতা।
অনুষ্ঠানে বঙ্গবন্ধু ও ১৫ আগস্ট কালো রাতে শাহাদাত বরণকারী বঙ্গবন্ধু পরিবারের সদস্যদের আতœার মাগফিরাত কামনায় মোনাজাত করা হয়।
বাসস/সবি/এমএন/১৯৫০/এবিএইচ