বাসস ক্রীড়া-১২ : পরাজয়ের দ্বারপ্রান্তে বাংলাদেশ

88

বাসস ক্রীড়া-১২
ক্রিকেট-দ্বিতীয় টেস্ট
পরাজয়ের দ্বারপ্রান্তে বাংলাদেশ
পাল্লেকেলে, ২ মে ২০২১ (বাসস) : শ্রীলংকার বিপক্ষে সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্টে হারের দ্বারপ্রান্তে বাংলাদেশ। জয়ের জন্য ৪৩৭ রানের টার্গেটে খেলতে নেমে চতুর্থ দিন শেষে ৫ উইকেটে ১৭৭ রান করেছে টাইগাররা। আগামীকাল ম্যাচের পঞ্চম ও শেষ দিনে, আরও ২৬০ রান করতে হবে বাংলাদেশকে। হাতে আছে ৫ উইকেট।
প্রথম ইনিংসে ৭ উইকেটে ৪৯৩ রান করে শ্রীলংকা। প্রথম ইনিংসে বাংলাদেশকে ২৫১ রানে গুটিয়ে দিয়ে ২৪২ রানের লিড নেয় লংকানরা। সেই লিডকে সাথে নিয়ে ক্যান্ডির পাল্লেকেলে স্টেডিয়ামে অনুষ্ঠিত ম্যাচের তৃতীয় দিন শেষে নিজেদের দ্বিতীয় ইনিংসে ২ উইকেটে ১৭ রান করেছিলো শ্রীলংকা। ফলে ৮ উইকেট হাতে নিয়ে ২৫৯ রানে এগিয়ে ছিলো লংকানরা।
এই লিডকে আরও বড় করার লক্ষ্য নিয়ে চতুর্থ দিনের খেলা শুরু করে শ্রীলংকা। দ্রুত রান তোলায় মনোযোগি ছিলেন লংকান ব্যাটসম্যানরা। তবে বাংলাদেশের দুই স্পিনার তাইজুল ইসলাম ও মেহেদি হাসান মিরাজের ঘুর্নিতে স্বাচ্ছেন্দ্যে রান তুলতে পারেননি তারা।
শ্রীলংকার মিডল-অর্ডার ব্যাটসম্যানদের চেপে ধরেন তাইজুল। তাই বড় ইনিংস খেলতে পারেননি কেউই। এতে ৯ উইকেটে ১৯৪ রানে ইনিংস ঘোষনা করে শ্রীলংকা। ১৯ দশমিক ২ ওভার বল করে ৭২ রানে ৫ উইকেট নেন তাইজুল। ৩৩ ম্যাচের টেস্ট ক্যারিয়ারে অস্টমবারের পাঁচ বা ততোধিক উইকেট নিলেন তাইজুল। শ্রীলংকার বিপক্ষে প্রথম এবং বিদেশের মাটিতে দ্বিতীয়বারের মত পাঁচ বা ততোধিক উইকেট নেন তিনি।
তাইজুলের ঘুর্নির মাঝে একপ্রান্ত আগলে বড় ইনিংস খেলেছেন অধিনায়ক দিমুথ করুনারতেœ। ১৩ রান নিয়ে শুরু করে ৬৬ রানের দায়িত্বপূর্ন ইনিংস খেলেছেন তিনি। অকেশনাল স্পিনার হিসেবে করুনারতœকে থামান বাংলাদেশের ওপেনার সাইফ হাসান। ইনফর্ম করুনারতেœর ৭৮ বলের ইনিংসে ৭টি চার ও ১টি ছক্কা ছিলো।
করুনারতেœর পর ধনাঞ্জয়া ডি সিলভা দ্বিতীয় সর্বোচ্চ ৪১ রান করেন, ২৪ রান করে করেন পাথুম নিশাঙ্কা ও নিরোশান ডিকবেলা।
তাইজুল ছাড়াও বাংলাদেশের পক্ষে মেহেদি হাসান মিরাজ ২টি, তাসকিন-সাইফ ১টি করে উইকেট শিকার করেন।
ম্যাচ জিততে ৪৩৭ রানের বিশাল টার্গেট পায় বাংলাদেশ। সেই লক্ষ্যে খেলতে নেমে এবার আর বড় সূচনা পায়নি টাইগাররা। দলীয় ৩১ রানে ওপেনার তামিম ইকবালকে হারায় স্বাগতিকরা। পুরো সিরিজে ব্যাট হাতে নেমেই মারমুখি মেজাজে দেখা গেছে তামিমকে। দু’বার নাভার্স-নাইন্টিতে আউটও হয়েছেন তিনি। এবারও মারমুখী মেজাজে শুরু করে ২৪ রানে থামেন তিনি। ২৬ বল খেলে ৩টি চার ও ১টি ছক্কা মারেন তামিম।
তামিমের বিদায়ে নাজমুল হোসেন শান্তকে নিয়ে ইনিংস মেরামত করছিলেন আরেক ওপেনার সাইফ। জমে যাওয়া জুটিতে বাঁধা হয়ে দাঁড়ান প্রথম ইনিংসে বাংলাদেশকে বেকাদায় ফেলা অভিষিক্ত শ্রীলংকার স্পিনার প্রবিন জয়াবিক্রমা। ৪৬ বলে ৩৪ রান করা সাইফকে শিকার করেন জয়াবিক্রমা।
সাইফের পর শান্তকেও শিকার করেন প্রথম ইনিংসে ৬ উইকেট নেয়া জয়াবিক্রমা। ৪৪ বলে ২৬ রান করেন শান্ত। এতে ১০৪ রানে ৩ উইকেট হারায় বাংলাদেশ।
উপরের সারির তিন ব্যাটসম্যানকে হারিয়ে চা-বিরতিতে যায় বাংলাদেশ। বিরতি শেষে দলকে ভালো অবস্থায় নিয়ে যাবার দায়িত্ব ছিলো দুই মিডল-অর্ডার ব্যাটসম্যান অধিনায়ক মোমিনুল হক ও মুশফিকুর রহিমের। কিন্তু ভালো শুরু করেও, শ্রীলংকার আরেক স্পিনার রমেশ মেন্ডিসের শিকার হন দু’জনই। মোমিনুল ৩২ ও মুশফিক ৪০ রান করেন। এতে ১৭১ রানে পঞ্চম উইকেট হারিয়ে চাপে পড়ে বাংলাদেশ।
তবে দিনের শেষভাগে আর কোন ব্যাটসম্যানকে হারাতে হয়নি বাংলাদেশকে। আলো স্বল্পতার কারনে ১২ ওভার বাকী থাকতেই দিনের খেলা শেষ হয়। লিটন দাস ১৪ ও মিরাজ ৪ রানে অপরাজিত আছেন। শ্রীলংকার রমেশ ৩টি ও জয়াবিক্রমা ২টি উইকেট নেন।
টস : শ্রীলংকা
শ্রীলংকা প্রথম ইনিংস : ৪৯৩/৭ ডি, ১৫৯.২ ওভার (থিরিমান্নে ১৪০, করুনারতেœ ১১৮, তাসকিন ৪/১২৭)।
বাংলাদেশ প্রথম ইনিংস : ২৫১/১০ ডি, ৮৩ ওভার (তামিম ৯২, মোমিনুল ৪৯, জয়াবিক্রমারা ৬/৯২)।
শ্রীলংকা দ্বিতীয় ইনিংস (আগের দিন ১৭/২, ৭ ওভার, করুনারতেœ ১৩*, ম্যাথুজ ১*) :
লাহিরু থিরিমান্নে ক শান্ত ব মিরাজ ২
দিমুথ করুনারতেœ ক (ইয়াসির) ব সাইফ ৬৬
ওশাদা ফার্নান্দো স্টাম্প লিটন ব তাইজুল ১
অ্যাঞ্জেলো ম্যাথুজ ক (ইয়াসির) ব তাইজুল ১২
ধনাঞ্জয়া ডি সিলভা ক শান্ত ব মিরাজ ৪১
পাথুম নিশাঙ্কা ক শরিফুল ব তাইজুল ২৪
রমেশ মেন্ডিস ক তামিম ব তাইজুল ৮
সুরাঙ্গা লাকমল বোল্ড ব তাইজুল ১২
প্রবিন জয়াবিক্রমা অপরাজিত ৩
অতিরিক্ত (নো-১) ১
মোট (৪২.২ ওভার, ৯ উইকেট ডি) ১৯৪
উইকেট পতন : ১/১৪ (থিরিমান্নে), ২/১৫ (ওশাদা), ৩/৩৯ (ম্যাথুজ), ৪/১১২ (করুনারতেœ), ৫/১২৪ (ধনাঞ্জয়া), ৬/১৬২ (পাথুম), ৭/১৭৮ (ডিকবেলা), ৮/১৮০ (রমেশ), ৯/১৯৪ (লাকমল)।
বাংলাদেশ বোলিং :
মেহেদি হাসান মিরাজ : ১৪-৩-৬৬-২,
শরিফুল ইসলাম : ১-০-৮-০,
তাইজুল ইসলাম : ১৯.২-২-৭২-৫ (নো-১),
তাসকিন আহমেদ : ৪-০-২৬-১,
সাইফ হাসান : ৪-০-২২-১।
বাংলাদেশ দ্বিতীয় ইনিংস :
তামিম ইকবাল ক ডিকবেলা ব রমেশ ২৪
সাইফ হাসান ক লাকমল ব জয়াবিক্রমা ৩৪
নাজমুল হোসেন শান্ত বোল্ড ব জয়াবিক্রমা ২৬
মোমিনুল হক বোল্ড ব রমেশ ৩২
মুশফিকুর রহিম ক ডি সিলভা ব রমেশ ৪০
লিটন দাস অপরাজিত ১৪
মেহেদি হাসান মিরাজ অপরাজিত ৪
অতিরিক্ত (বা-৩) ৩
মোট (৪৮ ওভার, ৫ উইকেট) ১৭৭
উইকেট পতন : ১/৩১ (তামিম), ২/৭৩ (সাইফ), ৩/১০৪ (শান্ত), ৪/১৩৪ (মোমিনুল), ৫/১৭১ (মুশফিক)।
শ্রীলংকা বোলিং :
সুরাঙ্গা লাকমল : ৪-২-১৪-০,
রমেশ মেন্ডিস : ২০-০-৮৬-৩,
প্রবিন জয়াবিক্রমা : ২০-৫-৫৮-২,
ধনাঞ্জয়া ডি সিলভা : ৪-০-১৬-০।
বাসস/এএমটি/১৮২০/স্বব