রুল খারিজ : এফবিসিসিআই’র নির্বাচনে বাধা নেই

498

ঢাকা, ২ মে, ২০২১ (বাসস) : বাংলাদেশ শিল্প ও বণিক সমিতি ফেডারেশনের (এফবিসিসিআই) নির্বাচন আয়োজন বন্ধে জারি করা রুল খারিজ করে দিয়েছে হাইকোর্ট।
বিচারপতি এম. ইনায়েতুর রহিম ও বিচারপতি সরদার রাশেদ জাহাঙ্গীর সমন্বয়ে গঠিত একটি হাইকোর্ট ডিভিশন বেঞ্চ আজ এ রুল খারিজ করে আদেশ দেন।
আদালতে এফবিসিসিআই’র পক্ষে শুনানি করেন আইনজীবী শাহ মঞ্জুরুল হক ও আইনজীবী ইমতিয়াজ মইনুল ইসলাম।
রিটের পক্ষে ছিলেন আইনজীবী খুরশিদ আলম খান ও আইনজীবী এইচ এম সানজিদ সিদ্দিকী।
আইনজীবী ইমতিয়াজ মইনুল ইসলাম গণমাধ্যমকে জানান, নির্বাচন প্রক্রিয়া বন্ধে জারি করা রুল প্রত্যাহার করতে এফবিসিসিআই’র নির্বাচনী বোর্ড ও এফবিসিসিআই’র প্রেসিডেন্টের পক্ষে আবেদন করেছিলাম। আদালত শুনানি নিয়ে রুল খারিজ করে দিয়েছে। এখন এফবিসিসিআই’র নির্বাচন আয়োজন করতে আর বাধা থাকলো না।
রিটের পক্ষে ছিলেন আইনজীবী খুরশিদ আলম খান। তিনি বাসসকে জানান, বিষয়টি নিয়ে জারি করা রুল খারিজ করে দিয়েছে হাইকোর্ট।
এরআগে গত ২০ এপ্রিল করোনা পরিস্থিতিতে চলমান লকডাউনের মধ্যে বাংলাদেশ শিল্প ও বণিক সমিতি ফেডারেশনের (এফবিসিসিআই) নির্বাচন প্রক্রিয়া বন্ধে কর্তৃপক্ষের নিষিক্রয়তা কেন অবৈধ ঘোষণা করা হবে না, তা জানতে চেয়ে রুল জারি করে হাইকোর্ট। একইসঙ্গে ৭ এপ্রিল বাণিজ্য মন্ত্রণালয়ের স্মারকে নির্বাচন প্রক্রিয়া চলমান রাখার অনুচ্ছেদটি কেন বেআইনি ঘোষণা করা হবে না, রুলে সেটিও জানতে চাওয়া হয়।
এফবিসিসিআই’র এক সদস্যর দায়ের করা রিটের শুনানি নিয়ে হাইকোর্ট এ রুল জারি করে। পরে এই রুল প্রত্যাহার চেয়ে হাইকোর্টে আবেদন করে এফবিসিসিআই’র নির্বাচনী বোর্ড ও এফবিসিসিআই।
করোনা পরিস্থিতির মধ্যে নির্বাচন প্রক্রিয়া চালু রাখতে বাণিজ্য সংগঠনের পরিচালকের জারি করা এই নোটিশের বৈধতা চ্যালেঞ্জ করে হাইকোর্টে রিট করেন এফবিসিসিআই’র সাধারণ সদস্য আমির উদ্দিন দিপু। এ ছাড়া করোনা পরিস্থিতিতে নির্বাচন আয়োজন বন্ধ রাখতে তিনি একটি আবেদনও করেন।