লিগ ওয়ান: তালিকার শীর্ষে লিলি, নেইমারের গোলে পিএসজির জয়

204

প্যারিস, ২ মে, ২০২১ (বাসস/এএফপি): ১০ জনের নিসকে হারিয়ে লিগ ওয়ানের শিরোপা জয়ের পথে তালিকার শীর্ষস্থান ধরে রেখেছে লিলি। শনিবার তারা ২-০ গোলে হারিয়েছে নিসকে। এই জয়ে প্যারিস সেন্ট জার্মেইকে (পিএসজি) এক পয়েন্টের ব্যবধানে রেখে তালিকার শীর্ষস্থান ধরে রেখেছে লিলি। হাতে রয়েছে আর মাত্র তিনটি ম্যাচ। এর আগে অনুষ্ঠিত ম্যাচে পিএসজি ২-১ গোলে হারিয়েছে লেন্সকে।
শনিবার নিজেদের মাঠে অনুষ্ঠিত ম্যাচে লিলির হয়ে গোল করেছেন বুরাক ইলমাজ ও তার তার্কিশ আন্তর্জাতিক সতীর্থ জেকি সেলিক। ম্যাচে দ্বিতীয়ার্ধের প্রায় পুরোটাই ১০জন নিয়ে খেলেছে নিস। ডিফেন্ডার জর্ডান লোটম্বা লাল কার্ড দেখে মাঠ ছাড়তে বাধ্য হলে ১০ জনের দলে পরিণত হয় নিস।
গত সপ্তাহে লিওর বিপক্ষেও লিলি জয় পেয়েছিল ৩৫ বছর বয়সি স্ট্রাইকার ইলমিজের অনুপ্রেরনায়। ম্যাচে ২-০ গোলে পিছিয়ে পড়া লিলির হয়ে জোড়া গোল করেছিলেন তিনি। ফলে ৩-২ গোলে জয়লাভ করে লিলি।
ম্যাচের ১৩ মিনিটে জোনাথন ডেভিডের যোগান থেকে বল পেয়ে ২০ মিটার কর্নার থেকে নিচু শটে গোল করে স্বাগতিকদের এগিয়ে দেন ইলমিজ। দ্বিতীয়ার্ধে তিনি আরো একটি শট নিয়েছিলেন। তবে সেটি প্রতিহত হয়েছে বারে লেগে।
দ্বিতীয়ার্ধের খেলা শুরুর পরপরই জোনাথন বাম্বাকে ফাউল করায় দ্বিতীয় হলুদ কার্ড দেখে লোটম্বা মাঠ ছাড়লে ১০ জনের দলে পরিণত হয় নিস। সুযোগকে কাজে লাগিয়ে লিলির হয়ে ৫৬ মিনিটে ডি বক্সের বাইরে থেকে ভলির সাহায্যে দ্বিতীয় গোল করেন সেলিক।
লিগে লেন্স, সেন্ট এতিয়েন ও এঞ্জার্সের বিপক্ষে শেষ তিন ম্যাচে জয়লাভ করতে পারলে ২০১১ সালের পর প্রথমবারের মত লিগ শিরোপা লাভ করবে লিলি। অধিনায়ক জস ফন্টে চ্যানেল প্লাসকে বলেন,‘ সরাসরি জয়ে তিন পয়েন্ট অর্জন করাটা দারুন ব্যাপার। নিজেদের মাঠে এমন জয় খুবই গুরুত্বপুর্ন। কারণ এখানে আমরা অনেকগুলো ম্যাচে জয় পাইনি। সামনে তিনটি কঠিন ম্যাচ অপেক্ষা করছে। আমাদেরকে লাড়াই অব্যাহত রাখতে হবে।’
এদিকে মাঠে নামার আগে তৃতীয় অবস্থানে নেমে যাওয়ার সম্ভাবনা চোখ রাঙ্গাচ্ছিল মলিন চেহারার পিএসজির সামনে। তবে সেটি ঘটতে দেয়নি স্বাগতিক দলটি। ২-১ গোলে হারিয়েছে লেন্সকে। প্রাক দেস প্রিন্সেসে অনুষ্ঠিত ম্যাচের ৩৩ মিনিটে গোল করে পিএসজিকে এগিয়ে দেন ব্রাজিলীয় সুপার স্টার নেইমার। ফলে ১-০ গোলের লিড নিয়েই বিরতিতে যায় বর্তমান চ্যাম্পিয়নরা। বিরতির পর ৫৯ মিনিটে মারকুইনহোসের গোলে দ্বিগুন ব্যবধানে এগিয়ে যায় পিএসজি। তবে দুই মিনিট পর লেন্সের হয়ে একমাত্র গোলটি পরিশোধ করেন গানাগো। ফলে ম্যানচেস্টার সিটির বিপক্ষে চ্যাম্পিয়ন্স লিগ সেমি-ফাইনালের ফিরতি লেগ খেলতে নামার আগে পুর্ন তিনটি পয়েন্টই সংগ্রহ করতে সক্ষম হয়েছে পিএসজি।
দলের গুরুত্বপুর্ন তারকা এমবাপ্পে সিটির বিপক্ষে আসন্ন ম্যাচের আগেই ইনজুরি মুক্ত হয়ে দলে ফেরার বিষয়ে আশাবাদী কোচ মরিসিও পাচেত্তিনো। তিনি চ্যানেল প্লাসকে বলেন,‘ আমি সব সময় ইতিবাচক ছিলাম। এখনো তার দলে ফেরার বিষয়ে আশাবাদী।’
প্রথম লেগে সিটির কাছে ২-১ গোলে হেরে যাওয়া একাদশের ৬টি পরিবর্তন নিয়ে কাল লিগ ম্যাচ খেলতে নেমেছিল পিএসজি। পচেত্তিনো বলেন,‘ আমরা যোগ্য হিসেবেই জয়লাভ করেছি। যদিও পারফর্মেন্স খুব একটা ভাল ছিলনা।’