নাটোরে ন্যায্যমূল্যে তরমুজ বিপণন কার্যক্রম শুরু

175

নাটোর, ২ মে, ২০২১ (বাসস) : ক্রেতা পর্যায়ে তরমুজের উর্ধ্বমুখী দর রোধ করা এবং মধ্যস্বত্বভোগীদের উৎখাত করে কৃষকের মুনাফা নিশ্চিত করতে নাটোরে তরমুজের বিপণন কার্যক্রম শুরু করেছে জেলা প্রশাসন। আজ রোববার বেলা ১১টায় কেন্দ্রীয় মসজিদ চত্বরের স্থাপিত বিক্রয় কেন্দ্রে বিপণন কার্যক্রমের আনুষ্ঠানিক উদ্বোধন করেন জেলা প্রশাসক মোঃ শাহরিয়াজ।
সংক্ষিপ্ত উদ্বোধনী অনুষ্ঠানে বক্তারা বলেন, ইফতারের আবশ্যকীয় ফল হিসেবে পবিত্র রমজানে তরমুজের চাহিদা বৃদ্ধির প্রেক্ষাপটে অসৎ ব্যবসায়ীদের কারসাজিতে ক্রমাগত উর্ধ্বমুখী দর বৃদ্ধি অব্যাহত ছিলো। প্রশাসনিক পদক্ষেপ গ্রহণের পরও এ ধারা অব্যাহত থাকে। পরিস্থিতি বিবেচনায় নিয়ে জেলায় উৎপাদিত তরমুজ সরাসরি কৃষকদের কাছ থেকে সংগ্রহ করে ক্রেতা পর্যায়ে ন্যায্যমূল্যে বিক্রির সিদ্ধান্ত বাস্তবায়ন করা হলো। এরফলে কৃষক তাঁর উৎপাদনের ন্যায্যমূল্য পাবেন এবং ক্রেতারাও তুলনামূলক কম দামে এ মৌসুমী ফলের স্বাদ গ্রহণ করতে পারবেন। আমরা আশাকরি, ন্যায্যমূল্যে বিপণন কার্যক্রম চালু করায় অসাধু মধ্যস্বত্বভোগীদের কারসাজি বন্ধ হবে এবং তরমুজের বাজারে ইতিবাচক প্রভাব পড়বে।
অনুষ্ঠানে বক্তব্য রাখেন পুলিশ সুপার লিটন কুমার সাহা, কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ পরিচালক সুব্রত কুমার সরকার এবং নাটোর পৌরসভার মেয়র উমা চৌধুরী জলি।
জেলা প্রশাসনের নেজারত ডেপুটি কালেক্টর জুয়েল আহমেদ জানান, উদ্বোধনী দিনে মোট চার টন ওজনের ৮০০ পিস তরমুজ বিক্রি করা হচ্ছে। পাঁচ কেজি পর্যন্ত এক একটি তরমুজ ৩৫ টাকা কেজি দরে এবং পাঁচ কেজির বেশী ওজনের তরমুজ ৪০ টাকা কেজি দরে বিক্রি করা হচ্ছে। ক্রেতা চাহিদা বিবেচনায় প্রতিদিনের তরমুজ বিক্রয় প্রয়োজনে বাড়বে।
নাটোর কৃষি সম্প্রসারণ বিভাগের উপ পরিচালক সুব্রত কুমার সরকার বাসস’কে বলেন, জেলায় চলতি মৌসুমে ৮৬৮ হেক্টর জমিতে তরমুজ আবাদ হয়েছে এবং মোট উৎপাদন লক্ষ্যমাত্রা সাড়ে ৩৬ হাজার টন।