বাসস দেশ-৩৭ : মহান মে দিবস পালিত

132

বাসস দেশ-৩৭
মে দিবস-পালিত
মহান মে দিবস পালিত
ঢাকা, ১ মে, ২০২১ (বাসস) : বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশেও আজ রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে শ্রমজীবী মানুষের অধিকার প্রতিষ্ঠার দিন মহান মে দিবস পালিত হয়েছে।
শ্রমিক-মালিক সুসম্পর্ক নীতি আদর্শ বজায় রেখে বাংলাদেশের কলকারখানায় উৎপাদন ব্যবস্থা অব্যাহত রাখার অঙ্গিকার করে রাজধানীতে স্বাস্থ্য বিধি মেনে বিভিন্ন শ্রমিক সংগঠন আজ নানা কর্মসূচি পালন করে।
‘শ্রমিক মালিক নির্বিশেষ, মুজিব বর্ষে গড়বো দেশ’ এ প্রতিপাদ্যকে সামনে রেখে বাংলাদেশে এবার মহান মে দিবস পালিত হয়েছে। এই উপলক্ষে রাষ্ট্রপতি মো.আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা পৃথক বাণীতে বাংলাদেশসহ বিশে^র শ্রমজীবী মানুষদের প্রতি শুভেচ্ছা জানিয়েছেন।
দিবসটি পালন উপলক্ষে আজ শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের আওতাধীন বিভিন্ন সংস্থা ও দপ্তর করোনা পরিিিস্থতির কারণে কর্মসূচি সংক্ষিপ্তভাবে পালন করেছে।
স্বাস্থ্যবিধি মেনে বিভিন্ন দপ্তরসহ বিভিন্ন সামাজিক ও শ্রমিক সংগঠন নানা কর্মসূচি পালন করেছে। কর্মসূচির মধ্যে ছিল, আলোচনা সভা, সাংস্কৃতিক অনুষ্ঠান ও মানববন্ধন।
১৮৮৬ সালের ১ মে বিশ্বের শ্রমজীবী মানুষের অধিকার আদায়ের দিন। এই দিনে মার্কিন যুক্তরাষ্ট্রের শিকাগো শহরের হে মার্কেটের শ্রমিকরা ৮ ঘণ্টা কাজের দাবিতে জীবন উৎসর্গ করেছিলেন। ওইদিন তাদের আত্মদানের মধ্যদিয়ে শ্রমজীবী মানুষের অধিকার প্রতিষ্ঠিত হয়েছিল।
শ্রমিক কর্মচারী ঐক্য পরিষদ ( স্কপ) আজ সকালে জাতীয় প্রেসক্লাবের সামনে প্রবীণ শ্রমিক নেতা শহিদুল্লাহ চৌধুরীর সভাপেিত্ব অনুষ্ঠিত মহান মে দিবস উপলক্ষে এক সমাবেশের আয়োজন করে। ৯ দফা দাবিসহ শ্রমজীবীদেও ন্যূনতম মজুরী ২০ হাজার টাকা করার দাবি জানান। এছাড়া বিভিন্ন পোশাক শ্রমিক ফেডারেশন. পরিবহণ শ্রমিক ইউনিয়ন, সাংবাদিক ইউনিয়ন, হোটেল শ্রমিক ইউনিয়ন পৃথকভাবে জাতীয় প্রেসক্লাবের সামানে সমাবেশ ও আলোচনা সভার আয়োজন করে। বিভিন্ন সমাবেশে থেকে শ্রমিকদের দাবি ছিল, পোশাক শ্রমিকদের জন্য ঘোষিত নূন্যতম মজুরি শতভাগ নিশ্চিত করা, নারী শ্রমিকদের মাতৃত্বকালীন ছুটি ৬ মাস চালু, নারীর প্রতি সহিংসতা বন্ধ, শ্রমিকদের নিরাপদ কর্মস্থল নিশ্চিত করার দাবি জানানো হয়্।
বাসস/এমএআর/২২২৫/স্বব