ভোলার অভায়শ্রমে কঠোরভাবে পালিত হয়েছে মৎস্য শিকারে নিষেধাজ্ঞা

189

ভোলা, ১ মে, ২০২১ (বাসস) : জেলার মেঘনা ও তেতুঁলিয়া নদীর ১৯০ কিলোমিটার এলাকার ইলিশ অভায়শ্রমে মার্চ-এপ্রিল ২ মাস কঠোর ভাবে সরকারি নিষেধাজ্ঞা পালন করা হয়েছে। পহেলা মার্চ থেকে অভিযান শুরু হয়ে ৩০ এপ্রিল রাত ১২ টা পর্যন্ত ইলিশসহ সব ধরনের মৎস্য শিকার নিষিদ্ধ করা হয়। নির্ধারিত সময়ে নিষেধাজ্ঞা অমান্য করার দায়ে ৮১টি মোবাইল কোর্ট ও ৪৪২টি অভিযান পরিচালনা করে ৫১৪ জেলেকে জেল-জরিমানা দেওয়া হয়েছে।
জেলা মৎস্য কর্মকর্তা মো: এস এম আজাহারুল ইসলাম বাসস’কে জানান, মোট আটক জেলেদের মধ্যে ১৬৪ জনের বিভিন্ন মেয়াদে জেল ও ৩৫০ জনকে ১৪ লক্ষ ৭ হাজার টাকা জরিমানা আদায় করা হয়। অভিযানে ১৯ লক্ষ ৩২ হাজার মিটার অবৈধ কারেন্ট জাল জব্দ করা হয়েছে, যার বাজার মূল্য ৪ কোটি ২১ রাখ ৭২ হাজার টাকা। এ সময়ে জব্দ করা হয়েছে ইলিশসহ প্রায় ১০ মে:টন মাছ। যা অসহায়দের মাঝে বিলিয়ে দেয়া হয়েছে।
তিনি আরো বলেন, গত বছর অভায়শ্রমে সফলভাবে অভিযান সম্পন্ন হওয়াতে জেলায় লক্ষ্যমাত্রার চেয়ে অধিক পরিমানে ইলিশ উৎপাদন হয়েছিলো। আর চলতি বছর ১ লাখ ৭৫ হাজার মে:টন ইলিশ উৎপাদনের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। তবে এর চেয়ে বেশি ইলিশ পাওয়া যাবে বলে আশা করছেন তিনি।