বাসস দেশ-১৩ : বঙ্গবন্ধুকে হত্যার মাধ্যমে বাঙালি জাতিসত্ত্বাকে হত্যার চেষ্টা করা হয় : গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রী

119

বাসস দেশ-১৩
শোক দিবস-আলোচনা
বঙ্গবন্ধুকে হত্যার মাধ্যমে বাঙালি জাতিসত্ত্বাকে হত্যার চেষ্টা করা হয় : গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রী
ঢাকা, ২৯ আগস্ট, ২০১৮ (বাসস) : গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসন বলেছেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের হত্যাকা- নিছক কোন রাষ্ট্র নায়কের হত্যাকা- নয়। এ হত্যাকা-ের মাধ্যমে একটি জাতিকে, একটি রাজনীতিকে হত্যা করা হয়।
জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৩তম শাহাদতবার্ষিকী ও জাতীয় শোক দিবস উপলক্ষে পূর্ত ভবনের সম্মেলন কক্ষে আজ বুধবার গণপূর্ত অধিদপ্তর আয়োজিত এক আলোচনা সভায় তিনি এ কথা বলেন।
গণপূর্ত অধিদপ্তরের প্রধান প্রকৌশলী মো. রফিকুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তৃতা করেন গৃহায়ন ও গণপূর্ত সচিব মো. শহীদ উল্লা খন্দকার, জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মিজানুর রহমান ও প্রধান স্থপতি কাজী গোলাম নাসির।
ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন বলেন, বঙ্গবন্ধুকে হত্যার মাধ্যমে বাঙালি জাতিসত্ত্বাকে হত্যার চেষ্টা করা হয়। খুনিরা জাতির পিতাকে হত্যার পর এদেশকে পাকিস্তানকরণের প্রক্রিয়া শুরু করেছিল।
গণপূর্ত মন্ত্রী বলেন, বাঙালি চেতনায় বিশ্বাসী কেউ বঙ্গবন্ধুকে হত্যা করতে পারে না। যারা বঙ্গবন্ধু হত্যার সাথে জড়িত তারা মূলত এদেশের স্বাধীনতায় বিশ্বাসী ছিল না। সেনাবাহিনী ও বেসামরিক ব্যক্তিদের মধ্যে অবস্থান করা স্বাধীনতা বিরোধীরা এ হত্যাকা-ের সাথে জড়িত।
তিনি বলেন, বঙ্গবন্ধু আজীবন সংগ্রাম করেছেন এ জাতির মুক্তির জন্য। রাজনীতির ঘটনা প্রবাহের মধ্যে সঠিক সিদ্ধান্ত গ্রহণই ছিল তার রাজনৈতিক দূরদর্শিতা। অনেক বর্ষিয়ান নেতাও ১৯৭০ সালের সাধারণ নির্বাচনে সঠিক সিদ্ধান্ত নিতে পারেন নি। কিন্তু বঙ্গবন্ধু ছয় দফার ভিত্তিতে ওই নির্বাচনে অংশ নিয়ে এদেশের স্বাধীনতার দুয়ার খুলে দিয়েছিলেন। তাই এটি প্রতিষ্ঠিত সত্য যে, বঙ্গবন্ধুর জন্ম না হলে এদেশ স্বাধীন হতো না।
বাসস/সবি/বিকেডি/১৭২০/শহক