বাসস দেশ-৩৫ : মেঘনা ও তেঁতুলিয়া নদীতে মৎস্য শিকার শুরু হচ্ছে শনিবার থেকে

163

বাসস দেশ-৩৫
ভোলা- মৎস্য শিকার
মেঘনা ও তেঁতুলিয়া নদীতে মৎস্য শিকার শুরু হচ্ছে শনিবার থেকে
ভোলা, ৩০ এপ্রিল ২০২১ (বাসস) : জেলায় মেঘনা ও তেতুলিয়া নদীতে দুইমাসের নিষেধাজ্ঞা শেষে আজ শুক্রবার দিবাগত শনিবার মধ্যরাত থেকে পুনরায় মৎস্য শিকার শুরু হচ্ছে।
শনিবার মধ্যরাত ১২ টার পর থেকে জেলেরা নদীতে নামার জন্য জাল, ট্রলার, নৌকাসহ বিভিন্ন সরাঞ্জাম নিয়ে নদী তীরে প্রস্তুতি নিয়েছেন।
১ মার্চ থেকে মেঘনা ও তেঁতুলিয়া নদীর ১৯০ কিলোমিটার এলাকার অভায়শ্রমে ইলিশসহ সবধরনের মাছ ধরা নিষিদ্ধ করে সরকার। মাছের ডিম দেয়ার এই মৌসুমে ডিমছাড়ার প্রক্রিয়া নির্বিঘœ করতেই সরকারের এই উদ্যেগ। শুক্রবার দিবাগত শনিবার মধ্যরাতের পর থেকে এই নিষেধাজ্ঞা উঠে যাচ্ছে। তাই নতুন উদ্যেমে মৎস্য শিকারের অপেক্ষায় রয়েছেন উপকূলের লাখো জেলে।
জেলা মৎস্য কর্মকর্তা এস এম আজাহারুল ইসলাম জানান, মৎস্য অধিদপ্তর ও স্থানীয় প্রশাসনের কঠোর নজরদারির মাধ্যমে এ বছর অভায়শ্রমে সফলভাবে পালিত হয়েছে মৎস্য শিকারের নিষেধাজ্ঞা। আইন অমান্য করায় ১৬৪ জেলেকে বিভিন্ন মেয়াদে দন্ড দেয়া হয়েছে ও ৩৫০জনকে ১৪ লাখ ৪০ হাজার টাকা জরিমানা করা হয়েছে। এছাড়া আটককৃত ট্রলারের নিলাম থেকে আয় হয়েছে সাড়ে তিনলাখ টাকা। এসময়ে ইলিশসহ জব্দকৃত প্রায় ১০টন মাছ অসহায়দের মাঝে বিলিয়ে দেয়া হয়েছে।
জেলা ক্ষুদ্র মৎস্যজীবী সমিতির সভাপতি মো. নুরুল ইসলাম জানান, জেলার নিবন্ধিতসহ প্রায় ৪ লাখ জেলে বর্তমানে মৎস্য শিকারের প্রস্তুতি নিচ্ছেন। দীর্ঘ দু’মাস আইনের প্রতি শ্রদ্ধা রেখে জেলেরা নদীতে নামেনি। জেলেরা আশা করছেন প্রচুর মাছ পাবেন তারা।
এদিকে, দীর্ঘ বিরতির পর আজ মাছের আড়ৎগুলোতে ব্যাস্ততা ছিলো চোখেপড়ার মত।ছুটিতে যাওয়া শ্রমিকরা কাজে ফিরেছেন। পরিস্কার-পরিচ্ছন্ন করতে দেখা গেছে কাঠের বাক্সগুলো। রাত পোহালেই কাঠের গোলা ভরে উঠবে চকচকে মাছে। তাই এখন শুধু অপেক্ষা মাছের জন্য।
বাসস/এনডি/এইচএএম/১৯৪০/এমকে