বাসস দেশ-২৮ : ঝালকাঠিতে একহাজার ২২ মেট্রিকটন বোরোধান সংগ্রহের লক্ষ্যমাত্রা

135

বাসস দেশ-২৮
ঝালকাঠি-ধান ক্রয়
ঝালকাঠিতে একহাজার ২২ মেট্রিকটন বোরোধান সংগ্রহের লক্ষ্যমাত্রা
ঝালকাঠি, ৩০ এপ্রিল, ২০২১ (বাসস): জেলায় চলতি বছর একহাজার ২২ মেট্রিকটন বোরোধান সংগ্রহের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। সরকার এবছর ২৮ টাকা কেজি দরে ধান ক্রয় করবে।
জেলা খাদ্য নিয়ন্ত্রকের কার্যালয় সূত্রে জানা যায়, সরকার চলতি সংগ্রহ মৌসুমে জেলার সদর উপজেলা থেকে ৪৪৩ মেট্রিকটন, নলছিটি উপজেলা থেকে ৫৪৫ মেট্রিকটন, রাজাপুর উপজেলা থেকে ১৮ মেট্রিকটন ও কাঁঠালিয়া উপজেলা থেকে ১৬ মেট্রিকটন ধান ক্রয় করবে।
জেলা খাদ্য নিয়ন্ত্রক মো. তানভির হোসেন জানান, জেলায় এবছর সাড়ে ১১ হাজার হেক্টর জমিতে বোরো আবাদ হয়েছে। ঝালকাঠি সদর ও নলছিটি- এ দুই উপজেলায়ই ১১ হাজার হেক্টরের অধিক জমিতে বোরো আবাদ হয়েছে।
তিনি জানান, একজন কৃষক সর্বোচ্চ ৬ মেট্রিক টন ধান বিক্রি করতে পারবেন। সর্বনি¤œ ১৪ শতাংশ আদ্রতা থাকা শুকানো ধান জেলার ৪টি উপজেলার খাদ্য গুদামে নিয়ে কৃষকদের বিক্রি করতে হবে।
তিনি আরও জানান, অনলাইনে অ্যাপসের মাধ্যমে কৃষকরা ধান বিক্রির জন্য কৃষিবিভাগে আগামী ১০ মে পর্যন্ত নিবন্ধন করতে পারবেন। সরকারী গুদামে ধান বিক্রির জন্য আগ্রহীর নিবন্ধন সংখ্যা বেশি হলে লটারির মাধ্যমে কৃষক নির্বাচন করা হবে।ধান বিক্রির পরে কৃষকদের ধানের মূল্য স্ব-স্ব কৃষকের ব্যাংক এ্যাকাউন্টে জমা হবে।
বাসস/এনডি/সংবাদদাতা/১৮০৫/-এমকে