ইউরোপার সেমিতে রোমাকে উড়িয়ে দিল ম্যানচেস্টার ইউনাইটেড

251

ম্যানচেস্টার (যুক্তরাজ্য), ৩০ এপ্রিল ২০২১ (বাসস/এএফপি): রোমাকে ৬-২ গোলের বিশাল ব্যবধানে হারিয়ে ইউরোপা লিগের ফাইনালের দ্বারপ্রান্তে পৌঁছে গেছে ম্যানচেস্টার ইউনাইটেড। গতকাল ওল্ড ট্রাফোর্ডে সেমি-ফাইনালের প্রথম লেগে স্বাগতিক ইউনাইটেডের হয়ে জোড়া গোল করেছেন এডিনসন কাভানি ও ব্রুনো ফার্নান্দেজ।
কোচ ওলে গুনার সুলশারের অধীনে এবার ফাইনালে খেলার লক্ষ্য স্থির করেছে ইউনাইটেড। আগের দুই মৌসুমে চার সেমি-ফাইনালে অংশ নিয়ে ব্যর্থ হয়েছিল দলটি। পঞ্চমবারের প্রচেস্টায় সফল হবার পথে রয়েছে দলটি। এখন শুধুমাত্র দ্বিতীয় লেগে যদি ধ্বসে যায় তাহলেই কেবল ফাইনালের পথটি রুদ্ধ হবে ইউনাইটেডের।
ম্যাচের শুরুতে ফার্নান্দেজ গোলে এগিয়ে গেলেও কিছু সময়ের মধ্যে লরেঞ্জো পেলেগ্রিনির পেনাল্টি ও এডিন ডেকোর টোকা থেকে আসা গোলে পিছিয়ে যায় স্বাগতিক ইউনাইটেড। কিন্তু সফরকারী ইতালীয়রা বিরতির আগেই ইনজুরির কারণে তিনজন খেলোয়াড়কে হারায়। আর সুযোগ শতভাগ কাজে লাগায় ইংলিশ জায়ান্টরা।
বিরতি থেকে ফিরে পরপর দুটি গোল করে ইউনাইটেডকে ফের চালকের আসনে বসিয়ে দেন কাভানি। এর পর পেনাল্টি থেকে আরো একটি গোল করেন ফার্নান্দেজ। ইউনাইটেডের হয়ে বাকী গোল দুটি করেছেন পল পগবা ও ম্যাসন গ্রীনউড। ফলে ১৯৬৪ সালে রিয়াল মাদ্রিদের পর প্রথমবারের মত ইউরোপীয় সেমি-ফাইনালে ছয় গোলের নজির স্থাপন করে ইউনাইটেড।
ম্যাচ শেষে সুলশার বলেন,‘ ছেলেদের এই জবাব খুবই স্বস্তির। দ্বিতীয়ার্ধে আমরা খুবই ভাল খেলেছি।’
বাস্তবতা হচ্ছে প্রিমিয়ার লিগে শিরোপার দৌঁড় থেকে ছিটকে পড়েছে ইউনাইটেড। যদিও শীর্ষ চারের অবস্থান অনেকটাই নিশ্চিত করে ফেলেছে ক্লাবটি। যে কারণে শিরোপা স্বপ্ন পুরনের জন্য গতকাল বেশ শক্তিশালী একাদশের নাম ঘোষনা করেন সুলশার। চার বছর ধরে শিরোপা খরায় ভুগছে রেড ডেভিলসরা।
ইউনাইটেড কোচ বলেন,‘ আমরা জানি দলে বেশ কজন সৃস্টিশীল খেলোয়াড় আছে। যারা বড় সুযোগ সৃস্টি করতে পারে, গোল করতে পারে এবং দলকে অবস্থানে পৌছে দেয়ার সব রকম প্রচেস্টা চালিয়ে যেতে পারে। মার্কাস (রাসফোর্ড), ব্রুনো, পল – এরা সবাই পারদর্শী। আজকের ম্যাচে পার্থক্য গড়ে দেয়ার কারণ হচ্ছে আমরাা যে সুযোগগুলো পেয়েছি তার বেশীরভাগই কাজে লাগাতে পেরেছি।’
এদিকে প্রথমার্ধেই ইনজুরির কবলে পড়েন রোমার ফুটবলার জর্ডান ভেরেটউট ও লোপেজ। বিরতিতে যাবার আগমুহুর্তে তাদের পথ অনুসরণ করে সাজঘরে ফিরেন লিওনার্দো স্পিনাজোলা। ফলে দ্বিতীয়ার্ধে বদলী হিসেবে আর কোন খেরোয়াড়কে মাঠে নামাতে পারেনি ইতালীয় ক্লাবটি।
রোমার কোচ বলেন,‘ প্রথমার্ধে আমরা বেশ ভাল খেলেছি। কিন্তু দ্বিতীয়ার্ধে সেটি রক্ষা করতে পারিনি। প্রথমার্ধে অসাধারণ খেলা দলটির দ্বিতীয়ার্ধের এমন অবস্থার বর্ননা করা কঠিন।’
এদিকে স্পেনের ভিয়ারিয়ালে অনুষ্ঠিত ইউরোপা লিগের আরেক সেমি-ফাইনালের প্রথম লেগে স্বাগতিকদের কাছে ২-১ গোলে হেরে গেছে ১০ জনের দলে পরিণত হওয়া আর্সেনাল। ফলে ফাইনালের পথটি কিছুটা হলেও সংকুচিত হয়ে পড়ল গানারদের জন্য।
আগামী ৬ মে অনুষ্ঠিত হবে দুই দলের সেমি-ফাইনালের ফিরতি লেগের ম্যাচ।