বরগুনায় বোরো ধানের বাম্পার ফলন বাজারে ধানের দামও ভালো

224

বরগুনা, ৩০ এপ্রিল, ২০২১ (বাসস) : জেলায় এ বছর বোরো ধানের বাম্পার ফলন হয়েছে। প্রাণঘাতী করোনাভাইরাসের প্রাদুর্ভাবের মধ্যেও বাজারে ধানের দাম ভালো থাকায় খুশি কৃষকরা।
কৃষি বিভাগের নিবিড় রবি ফসল উৎপাদন কর্মসূচির আওতায় জেলায় উফশী ও স্থানীয় ও হাইব্রিড জাত মিলিয়ে মোট ৭ হাজার ৫৪৫ হেক্টর জমিতে বোরো ধানের চাষ হয়েছে। জেলার কৃষকরা উচ্চ ফলনশীল জাতের বিরি-২৮, বিরি-২৯, বিরি-৪৭ ও বিরি-৬৭, বিরি-৭৪, বিরি-৮৮ ও হাইব্রিড এসএল-৮ এবং ইব্রাহানী-২ ধান চাষ করছেন। বর্তমানে কৃষকরা ধান কাটায় ব্যস্ত সময় পার করছেন।
বোরো ধানের আবাদ সবচেয়ে বেশি হয়েছে আমতলী উপজেলায়। মোট ৩ হাজার ৩১০ হেক্টর জমিতে। এরপর দ্বিতীয় স্থানে রয়েছে বরগুনা সদর। এখানে চাষ করা হয়েছে ২ হাজার ৫২৫ হেক্টর জমিতে। আমতলীর উপজেলা কৃষি অফিসার সিএম রেজাউল করিম জানিয়েছেন, আমতলীসহ জেলায় বোরো ধানের বাম্পার ফলন হয়েছে। বাজারে ধানের দামও ভালো। এতে কৃষকদের অধিক লাভবান হওয়ার সম্ভবনা রয়েছে।
কৃষক ও কৃষিবিদেরা জানিয়েছেন, বোরো ধান চাষের উপযুক্ত সময় মধ্য কার্তিক থেকে শুরু করে ফাল্গুন মাসের মাঝামাঝি পর্যন্ত। বীজতলা থেকে শুরু করে পাঁচ মাসের মধ্যে উচ্চ ফলনশীল বোরো ধানের ফলন আসে।
বাজার ঘুরে জানা গেছে, বাজারে ধানের দাম অনেক ভালো। মৌসুমের শুরুতেই বাজারে প্রতি মণ ধান দর ছিলো ৯৫০ থেকে ১০০০ টাকা। প্রাণঘাতী করোনাভাইরাসের কারনে বাজারে ধানের দাম নিয়ে কৃষকরা কিছুটা চিন্তিত থাকলেও সরকারের কৃষিপণ্য বাজারজাত করণের পদক্ষেপে সেই চিন্তা কেটে গেছে এমনটাই জানালেন কৃষকরা। তারা জানান, এক হেক্টর জমিতে উৎপাদন খরচ ৬০ হাজার টাকা। ওই জমিতে ধান উৎপাদন হয়েছে গড়ে ৬ টন। আড়ৎদার সমিতির সাধারণ সম্পাদক মো. জাকির হোসেন জানান, বাজারে প্রতি মণ ধান কমপক্ষে ৭৫০-৮৫০ টাকায় বিক্রি হচ্ছে। সেই হিসেবে এক হেক্টর জমিতে আয় হবে ১ লাখ ২০ হাজার টাকা। বাজারে ধানের দাম ভালো থাকায় কৃষকরা এ বছর খুবই লাভবান হবে বলে আশা করছেন।
জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের অতিরিক্ত উপ-পরিচালক বদরুল আলম জানিয়েছেন, জেলায় এ বছর বোরো ধানের বাম্পার ফলন হয়েছে এবং করোনাভাইরাসের প্রভাবের মধ্যেও বাজারে ধানের দামও ভালো।