যশোরে ৭৪৫ হেক্টর জমিতে গমের আবাদ হয়েছে

210

যশোর, ৩০ এপ্রিল, ২০২১ (বাসস) : জেলায় চলতি বছরে গমের আবাদ হয়েছে ৭৪৫ হেক্টর জমিতে। যা গতবছরের তুলনায় ২০০ হেক্টর জমিতে বেশি।
যশোর আঞ্চলিক কৃষি অফিস সূত্রে জানা গেছে, গতবছর গম আবাদ করা হয়েছিল ৫৪৫ হেক্টর জমিতে। চলতি বছরে আবাদ হয়েছে ৭৪৫ হেক্টর জমিতে। ২০০ হেক্টর জমিতে বেশি গমের আবাদ হয়েছে।
সূত্র জানায়, বেশি গম আবাদ হয়েছে শার্শা উপজেলায় ২৫০ হেক্টর জমিতে। আর কম আবাদ হয়েছে কেশবপুরে মাত্র ১৫ হেক্টর জমিতে। এছাড়া সদর উপজেলায় গম আবাদ হয়েছে ১০৫ হেক্টর, ঝিকরগাছায় ৭৫ হেক্টর, চৌগাছায় ১৮৫ হেক্টর, অভয়নগরে ১০ হেক্টর, বাঘারপাড়ায় ৩৫ হেক্টও এবং মনিরামপুর উপজেলায় গমের আবাদ হয়েছে ৭০ হেক্টর জমিতে।
শার্শা উপজেলার শালকোণা গ্রামের আজিবর আলী জানান, এবার তিনি ৩ বিঘা জমিতে গমের আবাদ করেছেন। ফলন ভালো হবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন। ঝিকরগাছা উপজেলার মাটিকুমড়া গ্রামের আবুল হোসেন জানান, তিনি ২ বিঘা জমিতে গমের আবাদ করেছেন। গমে ছত্রাক লাগে বলে কেউ এই ফসলের আবাদ করেনা।
এব্যাপারে যশোর আঞ্চলিক কৃষি অফিসের উপ-পরিচালক বাদল চন্দ্র বিশ্বাস জানান, গতবছরের চেয়ে চলতি বছর গমের আবাদ বেশি হয়েছে। আমরা সবসময় কৃষকদের পরামর্শ দিচ্ছি।