বাসস দেশ-৪ : যশোরের কেশবপুরে ৮০ ভাগ বোরোধান সংগ্রহ সম্পন্ন : হেক্টরে চাল উৎপাদন হচ্ছে ৪.৬ টন

167

বাসস দেশ-৪
বোরোধান-সংগ্রহ
যশোরের কেশবপুরে ৮০ ভাগ বোরোধান সংগ্রহ সম্পন্ন : হেক্টরে চাল উৎপাদন হচ্ছে ৪.৬ টন
যশোর, ৩০ এপ্রিল, ২০২১ (বাসস) : চলতি বোরো মৌসুমে জেলার কেশবপুরে ৮০ ভাগ ধান সংগ্রহ সম্পন্ন হয়েছে। উৎপাদিত ধান থেকে প্রতি হেক্টরে চাল উৎপাদন হচ্ছে ৪ দশমিক ৬ টন।
কেশবপুর উপজেলা কৃষি অধিদফতর সুত্রে জানা গেছে, চলতি বছর মৌসুমে বোরোধানের আবাদ হয়েছে ১৫ হাজার ৪শ হেক্টর জমিতে, যা লক্ষ্যমাত্রার চেয়ে বেশি। উৎপাদিত ধান থেকে সরকারি বাজার দরে ২৮৩ কোটি ২৪ লাখ ৮০ হাজার টাকার চাল উৎপাদন হচ্ছে।
কেশবপুর উপজেলায় বোরোধান আবাদের লক্ষ্যমাত্রা ছিল ১৪ হাজার হেক্টর জমি। মৌসুমে অনুকুল আবহাওয়া, কৃষি উপকরণ সহজলভ্য হওয়া ও উপজেলা কৃষি অধিদফতরের সার্বিক তত্ববধানে বোরোধানের আবাদ হয়েছে ১৫ হাজার ৪শ হেক্টর জমি। এর মধ্যে উফশি ধানের আবাদ হয়েছে ৯ হাজার ২শ হেক্টর জমি ও হাইব্রিট ধানের আবাদ হয়েছে ৬ হাজার ২শ হেক্টর জমি।
সুত্র আরো জানান, উপজেলায় আবাদ কৃত বোরোধান ইতোমধ্যে প্রায় ৮০ ভাগ ধান সংগ্রহ কৃষকের শেষ হয়েছে, চলতি সপ্তাহে আবহাওয়া ঠিক থাকলে ১০০ ভাগ বোরোধান সংগ্রহ শেষ হবে। সেই হিসেবে কেশবপুরে উৎপাদিত ধান হতে সরকারি হিসাবে অনুযায়ী প্রতি হেক্টরে চাল উৎপাদন হয়েছে ৪ দশমিক ৬ টন। যার গড় বাজার মূল্য (সরকারি মূল্য অনুযায়ী) ২৮৩ কোটি ২৪ লাখ ৮০ হাজার টাকার চাল উৎপাদন হয়েছে।
কেশবপুর উপজেলা কৃষি অধিদফতরের কর্মকর্তা মহাদেব সানা বাসসকে জানান, বর্তমান সরকার কৃষি অধিদফতরের উপর খুবই আন্তরিক। যাবতীয় সার সহ সকল কৃষি উপকরণাদি কৃষকের দোরগোড়ায় পৌঁছাতে সক্ষম হয়েছে। আমার অধিদপ্তরের সকল উপ-সহকারী কৃষি কর্মকর্তাদের উপস্থিতিতে সার্বিক তথ্যাবধানে কেশবপুরের কৃষক শ্রমিক খুব সুন্দর করে আন্তরিক ভাবে অতিরিক্ত কৃষি জমিতে বোরোধানের আবাদ করতে সক্ষম হয়েছে এবং বোরোধান সংগ্রহের সময়ে আবহাওয়া অনুকূলে থাকায় বোরোধান সংগ্রহ সুন্দর ভাবে সফল হয়েছে।
বাসস/এনডি/সংবাদদাতা/১০০৮/কেজিএ