বাসস দেশ-৩৭ : রমজান ও ঈদুল ফিতর উপলক্ষে বাণিজ্য মন্ত্রণালয় বিশেষ সপ্তাহ পালন করবে

84

বাসস দেশ-৩৭
বাণিজ্য মন্ত্রণালয়-সেবা সপ্তাহ
রমজান ও ঈদুল ফিতর উপলক্ষে বাণিজ্য মন্ত্রণালয় বিশেষ সপ্তাহ পালন করবে
ঢাকা, ২৯ এপ্রিল, ২০২১ (বাসস) : পবিত্র রমজান ও ঈদুল ফিতরকে সামনে রেখে সরকারি দপ্তরসমূহে ‘বিশেষ সেবা সপ্তাহ’ পালনের অংশ হিসেবে আগামীকাল থেকে ৬ মে পর্যন্ত বাণিজ্য মন্ত্রণালয় ও অধীনস্থ দপ্তরসমূহে ‘বিশেষ সেবা সপ্তাহ’ পালন করবে। এ লক্ষ্যে মন্ত্রণালয়ের আওতাধীন সকল দপ্তর ও সংস্থা নিজ নিজ সেবা নিয়ে বিশেষ পরিকল্পনা বাস্তবায়ন করবে।
প্রধানমন্ত্রীর কার্যালয় হতে পবিত্র রমজানে দ্রব্যমূল্য নিয়ন্ত্রণসহ জনসাধারণের প্রত্যাশিত সেবা নিশ্চিত ও নির্বিঘœ রাখার লক্ষ্যে সকল মন্ত্রণালয়কে বিশেষ সেবা সপ্তাহ পালনের নির্দেশনার অংশ হিসেবে বাণিজ্য মন্ত্রণালয় এই উদ্যোগ নিয়েছে।
বাণিজ্য মন্ত্রণালয় বিশেষ সেবা সপ্তাহ উপলক্ষ্যে করোনা মহামারিকালে পবিত্র রমজান ও ঈদুল ফিতরকে সামনে রেখে বাজারে অত্যাবশ্যকীয় পণ্যের সরবরাহ স্বাভাবিক রাখার স্বার্থে বাজার মনিটরিং কার্য্ক্রম আরও জোরদার করেছে। নিত্যপণ্যের সরবরাহ স্বাভাবিক রাখার জন্য বন্দরসমূহসহ সকল পরিবহন ও যোগাযোগ ব্যবস্থা অটুট রাখার লক্ষ্যে সমন্বয় কার্যক্রম অব্যাহত রাখা হয়েছে।
টিসিবি বিশেষ সেবা সপ্তাহ উপলক্ষ্যে নিত্যপ্রয়োজনীয় দ্রব্য-সামগ্রী অধিক পরিমাণ জনগণের মধ্যে বিতরণের ব্যবস্থা নিবে। ট্রাকসেল বিক্রয় কার্যক্রম বৃদ্ধির পাশাপাশি কোভিড বিস্তার রোধকল্পে বিনামূল্যে মাস্ক বিতরণ ও সেবা সপ্তাহ উল্লেখপূর্বক ট্রাকসেলে বিশেষ ব্যানার ব্যবহার করবে।
জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদপ্তর নিত্যপ্রয়োজনীয় পণ্যের মজুদ ও সরবরাহ, ন্যায্যমূল্যে ক্রয়-বিক্রয় এবং মূল্য স্থিতিশীল রাখার লক্ষ্যে স্বাস্থ্যবিধি অনুসরণপূর্বক ঢাকা মহানগরসহ দেশব্যাপী শুক্র ও শনিবারসহ সাতদিন বাজার তদারকি জোরদার করবে এবং বিভিন্ন রকম প্রচারণা চালাবে।
এছাড়া বিশেষ সেবা সপ্তাহ উপলক্ষ্যে রপ্তানি উন্নয়ন ব্যুরো হতে রপ্তানিকারক প্রতিষ্ঠানের অনুকূলে রপ্তানির বিপরীতে ইস্যুকৃত সকল সার্টিফিকেট অব অরিজিন (সিও), জিএসপি, সাপটা, সাফটা, আপটা) আবেদনের তারিখের মধ্যে সেবা প্রদানের জন্য হেল্প ডেস্ক স্থাপন করা হবে। এছাড়া রপ্তানি বিষয়ক যে কোন পরামর্শ প্রদানের জন্য ‘পরামর্শ ডেস্ক স্থাপন’ করা হবে।
যৌথমূলধন কোম্পানি ও ফার্মসমূহের পরিদপ্তর সিংগেল প্রসেস প্রক্রিয়ায় কোম্পানি রেজিস্ট্রেশনে সেবা গ্রহীতাদের অনলাইনে আবেদন পূরণে সহায়তা করবে এবং ২ দিনের মধ্যে মর্টগেজ নিবন্ধন (অনলাইন) কাজ সম্পন্ন ও স্বয়ংক্রিয়ভাবে ইমেইলে সার্টিফিকেট দিবে। শেয়ার ট্রান্সফার সংক্রান্ত পেন্ডিং রিটার্ন রেকর্ডভূক্ত করণে ক্র্যাশ কর্মসূচি গ্রহণ এবং দীর্ঘ দিনের পেন্ডিং রিটার্ন নিষ্পত্তিকরনের জন্য ক্র্যাশ প্রোগ্রাম গ্রহণ করবে। ভিডিও পোর্টাল উন্মুক্ত করবে এবং ওয়ান স্টপ সার্ভিসের (ঙঝঝ) এর মাধ্যমে সার্টিফাইড কপি প্রদান করবে।
বাংলাদেশ চা বোর্ড চলতি মৌসুমে দেশে চায়ের উৎপাদন স্বাভাবিক রাখার জন্য দেশের সকল চা বাগানে ভর্তুকী মূল্যে সার বিতরণে সহায়তা প্রদান কার্যক্রম এবং অনলাইন চা রপ্তানি লাইসেন্স প্রদান অব্যাহত রাখবে। ২০২১-২০২২ নিলাম বর্ষের নিলাম কার্যক্রম চট্টগ্রাম ও শ্রীঙ্গলে ৩ মে শুরু হবে এবং ‘দু’টি পাতা একটি কুড়ি’ এবং ’চা সেবা’ এ্যাপস দুটির মাধ্যমে গ্রাহক পর্যায়ে চা তথ্য ও প্রযুক্তি বিষয়ক সেবা প্রদান অব্যাহত রাখবে। চলতি মৌসুমে দেশে চায়ের উৎপাদন স্বাভাবিক রাখার জন্য চা বাগানের মৃত্তিকা পরীক্ষা, চায়ের নমুনা পরীক্ষা এবং পেষ্টিসাইড এ্যানালাইশিস করে চা উৎপাদন সংশ্লিষ্টদের উপদেশ প্রদান অব্যাহত রাখবে এবং চায়ের উৎপাদন স্বাভাবিক রাখার জন্য চা বাগানসমূহে স্বাস্থবিধি মেনে চা উৎপাদন কার্যক্রম অব্যাহত রাখা হবে।
বাসস/সবি/আরআই/১৯১৫/-এইচএন