বাসস ক্রীড়া-১৩ : করুনারত্নে-থিরিমান্নের জোড়া সেঞ্চুরিতে প্রথম দিনটি শ্রীলংকার

83

বাসস ক্রীড়া-১৩
ক্রিকেট-দ্বিতীয় টেস্ট
করুনারত্নে-থিরিমান্নের জোড়া সেঞ্চুরিতে প্রথম দিনটি শ্রীলংকার
পাল্লেকেলে, ২৯ এপ্রিল, ২০২১ (বাসস) : অধিনায়ক দিমুথ করুনারত্নে ও লাহিরু থিরিমান্নের জোড়া সেঞ্চুরিতে বাংলাদেশের বিপক্ষে সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্টের প্রথম দিনটি নিজেদের করে রাখলো স্বাগতিক শ্রীলংকা। প্রথম দিন শেষে ৯০ ওভারে ১ উইকেটে ২৯১ রান করেছে শ্রীলংকা। করুনারতেœ ১১৮ রানে থামলেও, ১৩১ রানে অপরাজিত থিরিমান্নে।
ক্যান্ডির পাল্লেকেলে আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে ম্যাচে টস জিতে প্রথমে ব্যাট করতে নামে শ্রীলংকা। একাদশে একটি পরিবর্তন আনে বাংলাদেশ। পেসার এবাদত হোসেন চৌধুরির পরিবর্তে দলের সুযোগ পান বাঁ-হাতি পেসার শরিফুল ইসলাম। এ ম্যাচ দিয়ে টেস্ট ক্রিকেটে অভিষেক হচ্ছে তার। ইতোমধ্যে জাতীয় দলের হয়ে টি-টুয়েন্টি ম্যাচ খেলেছেন শরিফুল। শ্রীলংকার একাদশে দু’টি পরিবর্তন আসে। স্পিনার হাসারাঙ্গা ডি সিলভা ও ইনজুরি আক্রান্ত পেসার লাহিরু কুমারার পরিবর্তে একাদশে সুযোগ হয়েছে যথাক্রমে রমেশ মেন্ডিস ও প্রবীন জয়াবিক্রমা ।
ব্যাট হাতে দলকে ভালো শুরু এনে দেন শ্রীংকার দুই ওপেনার দিমুথ করুনারতেœ ও লাহিরু থিরিমান্নে। ১৯ ওভার শেষে দলের স্কোরে ৪৫ রান জমা করেন তারা।
২০তম ওভারের শেষ বলে এই জটি ভাঙ্গার ভালো সুযোগ পেয়েছিলো বাংলাদেশ। বাংলাদেশের পেসার তাসকিন আহমেদের করা ২০তম ওভারের শেষ বলে স্লিপে করুনারতেœর ক্যাচ ফেলেন নাজমুল হোসেন শান্ত। এতে ২৮ রানে জীবন পান করুনারতেœ।
জীবন পেয়ে প্রথম সেশন বিপদ ছাড়া পার করেন করুনারতেœ ও থিরিমান্নে। এসময় শ্রীলংকার রান ছিলো বিনা উইকেটে ৬৬ রান।
বিরতি থেকে ১১১তম বলে হাফ-সেঞ্চুরির স্বাদ নেন করুনারতেœ। আর ১০২তম বলে হাফ-সেঞ্চুরির দেখা পান থিরিমান্নে। দুই ওপেনারের জোড়া হাফ-সেঞ্চুরিতে বাংলাদেশ বোলারদের উপর আধিপত্য বিস্তার করে খেলছিলো শ্রীলংকা। এতে সহজেই বড় হচ্ছিলো শ্রীলংকার স্কোর।
দ্বিতীয় সেশনে ও ইনিংসের ৫৬তম ওভারে ৭২ ম্যাচের টেস্ট ক্যারিয়ারে ১২তম সেঞ্চুরি তুলে নেন করুনারতেœ। বাংলাদেশের বিপক্ষে তৃতীয় সেঞ্চুরি করতে ১৬৫তম বল খেলেন তিনি। সিরিজের প্রথম টেস্টে ২৪৪ রান করেছিলেন লংকান অধিনায়ক।
করুনারতেœর সেঞ্চুরি ও থিরিমান্নের ৮০ রানের সুবাদে প্রথম দিনের দ্বিতীয় সেশনটিও নিজেদের করে শ্রীলংকা। চা-বিরতির আগ পর্যন্ত ৫৮ ওভারে বিনা উইকেটে ১৮৮ রান করে লংকানরা।
তৃতীয় সেশনে ষষ্ঠ ওভারে সাফল্য পেয়ে যায় বাংলাদেশ। অভিষেক ম্যাচ খেলতে নামা শরিফুলই বাংলাদেশকে প্রথম সাফল্য এনে দেন। ইনিংসের ৬৪তম ও নিজের ১২তম ওভারের প্রথম ডেলিভারিতে শ্রীলংকার অধিনায়ককে থামান শরিফুল। উইকেটের পেছনে ক্যাচ দেন করুনারতেœ।
১৯০ বলে ১৫টি চারে ১১৮ রান করেন করুনারতেœ। এতে ২০৯ রানে প্রথম উইকেট হারায় শ্রীলংকা। এরপর ক্রিজে থিরিমান্নের সঙ্গী হন ওশাদা ফার্নান্দো। ওশাদাকে নিয়ে ৪২ ম্যাচের টেস্ট ক্যারিয়ারে তৃতীয় সেঞ্চুরির দেখা পান থিরিমান্নে। এরমধ্যে বাংলাদেশের বিপক্ষেই ২টি সেঞ্চুরি করেছেন থিরিমান্নে।
২১২ বলে সেঞ্চুরি পূর্ণ করার পর, দিনের শেষ পর্যন্ত খেলেছেন থিরিমান্নে। ওশাদার সাথে অবিচ্ছিন্ন ৮২ রান যোগ করেছেন তিনি। ২৫৩ বলে ১৪টি চারে ১৩১ রানে অপরাজিত থিরিমান্নে। ৯৮ বলে ৪টি চারে ৪০ রানে অপরাজিত ওশাদা।
বাংলাদেশের শরিফুল ১৬ ওভারে ৫২ রান দিয়ে ১ উইকেট নিয়েছেন। অন্য চার বোলার আবু জায়েদ-তাসকিন-মেহেদি হাসান মিরাজ ও তাইজুল ইসলাম উইকেটের দেখা পাননি।
টস : শ্রীলংকা
শ্রীলংকা প্রথম ইনিংস :
দিমুথ করুনারতেœ ক লিটন ব শরিফুল ১১৮
লাহিরু থিরিমান্নে অপরাজিত ১৩১
ওশাদা ফার্নান্দো অপরাজিত ৪০
অতিরিক্ত (নো-১, ও-১) ২
মোট (৯০ ওভার, ১ উইকেট) ২৯১
উইকেট পতন : ১/২০৯ (করুনারতেœœ)।
বাংলাদেশ বোলিং :
আবু জায়েদ : ১৬-৩-৪৭-০ (ও-১, নো-১),
তাসকিন আহমেদ : ১৭-৩-৬৯-০,
মেহেদি হাসান মিরাজ : ২২-৪-৬৭-০,
শরিফুল ইসলাম : ১৬-৩-৫২-১,
তাইজুল ইসলাম : ১৯-২-৫৬-০।
বাসস/এএমটি/১৯০০/স্বব