বাসস দেশ-৩ : চট্টগ্রামে করোনায় ৮ জনের মৃত্যু

82

বাসস দেশ-৩
চট্টগ্রাম-কোভিড-মৃত্যু
চট্টগ্রামে করোনায় ৮ জনের মৃত্যু
চট্টগ্রাম, ২৯ এপ্রিল, ২০২১ (বাসস) : চট্টগ্রামে গত ২৪ ঘণ্টায় করোনাভাইরাসে আক্রান্ত ৮ জনের মৃত্যু হয়েছে। একই সময়ে নতুন ১৮০ জনের সংক্রমণ শনাক্ত হয়। সংক্রমণ হার ১৪ দশমিক ৬৩ শতাংশ।
সিভিল সার্জন কার্যালয়ের রিপোর্টে বলা হয়, নগরীর নয়টি ও কক্সবাজার মেডিকেল কলেজ ল্যাবে গতকাল বুধবার চট্টগ্রামের ১ হাজার ২৩০ জনের নমুনা পরীক্ষা করলে নতুন ১৮০ জন পজিটিভ শনাক্ত হন। এর মধ্যে শহরের বাসিন্দা ১৩৯ জন ও এগারো উপজেলার ৪১ জন। জেলায় করোনাভাইরাসে মোট শনাক্ত ব্যক্তির সংখ্যা এখন ৪৯ হাজার ৭২৫ জন। এর মধ্যে শহরের ৩৯ হাজার ৮৮২ জন ও গ্রামের ৯ হাজার ৮৪৩ জন। উপজেলায় আক্রান্তদের মধ্যে ফটিকছড়ি ও হাটহাজারীতে সর্বোচ্চ ১১ জন করে, সীতাকু-ে ৬ জন, বোয়ালখালীতে ৩ জন, পটিয়া, সাতকানিয়া ও মিরসরাইয়ে ২ জন করে এবং রাউজান, রাঙ্গুনিয়া, আনোয়ারা ও চন্দনাইশে ১ জন করে করে রয়েছেন।
গতকাল করোনায় আক্রান্ত ৮ রোগী মারা যান। এদের ৫ জন শহরের ও ৩ জন গ্রামের। মৃতের সংখ্যা এখন ৫১৬ জন। এতে শহরের বাসিন্দা ৩৮২ জন ও গ্রামের ১৩৪ জন। সুস্থতার ছাড়পত্র পেয়েছেন নতুন ৯৩ জন। মোট আরোগ্যলাভকারীর সংখ্যা ৩৬ হাজার ২৭৯ জনে উন্নীত হয়েছে। এর মধ্যে হাসপাতালে চিকিৎসা নিয়েছেন ৫ হাজার ৫৯ জন এবং ঘরে থেকে চিকিৎসায় সুস্থ হন ৩১ হাজার ২২০ জন। হোম কোয়ারেন্টাইন বা আইসোলেশনে নতুন যুক্ত হন ২৩ জন ও ছাড়পত্র নেন ২০ জন। বর্তমানে কোয়ারেন্টাইনে রয়েছেন ১ হাজার ৪৭৫ জন।
উল্লেখ্য, গতকালের ৮ জনসহ চলতি মাসের ২৮ দিনে চট্টগ্রামে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়ালো ১২৭ জনে। জেলায় করোনাকালের সর্বোচ্চ ১১ রোগীর মৃত্যু হয় ২৫ এপ্রিল। তবে এদিন এ মাসের সর্বনি¤œ ১৭১ জন নতুন বাহক শনাক্ত হন। সংক্রমণ হার ১২ দশমিক ৮৬ শতাংশ। এ মাসে মাত্র তিনদিন (২, ১৪ ও ২৬ এপ্রিল) জেলায় কোনো করোনা রোগী মারা যাননি। জেলার সর্বোচ্চ ৫৪১ জন আক্রান্তও শনাক্ত হয় এ মাসে, ১১ এপ্রিল। এদিন ৭ রোগীর মৃত্যু হয়।
ল্যাবভিত্তিক রিপোর্টে দেখা যায়, ফৌজদারহাটস্থ বাংলাদেশ ইনস্টিটিউট অব ট্রপিক্যাল এন্ড ইনফেকশাস ডিজিজেস ল্যাবে ৪৩২ জনের নমুনা পরীক্ষায় গ্রামের ৭ জনসহ ৫৫ জন জীবাণুবাহক পাওয়া যায়। চট্টগ্রাম ভেটেরিনারি এন্ড এনিম্যাল সায়েন্সেস বিশ্ববিদ্যালয় ল্যাবে ১৯০টি নমুনায় গ্রামের ৭টিসহ ৩২টিতে ভাইরাস পাওয়া যায়। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ল্যাবে ১২৮ জনের নমুনা পরীক্ষা করা হলে শহরের ১৩ ও গ্রামের ১৫ জনের দেহে করোনাভাইরাস থাকার প্রমাণ মিলে। চট্টগ্রাম মেডিকেল কলেজ ল্যাবে ৩১ জনের মধ্যে শহরের ৪ জনের নমুনায় করোনা ভাইরাসের অস্তি¡ত্ব মিলে। নগরীর একমাত্র বিশেষায়িত কোভিড চিকিৎসা কেন্দ্র আন্দরকিল্লা জেনারেল হাসপাতালের আরটিআরএল-এ ৩৪টি নমুনা পরীক্ষায় গ্রামের ২টিসহ ১৫টির রেজাল্ট পজিটিভ আসে।
বেসরকারি চার ক্লিনিক্যাল ল্যাবের শেভরনে ২৬৮টি নমুনা পরীক্ষা করে গ্রামের ৬টিসহ ১৮টি, ইম্পেরিয়াল হাসপাতালে ৮৮টি নমুনার মধ্যে গ্রামের ২টিসহ ১৩টি, মেডিকেল সেন্টারে ১৪টি নমুনায় শহরের ৪টি এবং মা ও শিশু হাসপাতালে ৩৭টির মধ্যে গ্রামের ১টিসহ ১১টিতে ভাইরাসের অস্তিত্ব পাওয়া যায়। চট্টগ্রামের ৮ জনের নমুনা এদিন কক্সবাজার মেডিকেল কলেজ ল্যাবে পাঠানো হয়। পরীক্ষায় সবগুলোরই ফলাফল নেগেটিভ আসে।
ল্যাবভিত্তিক রিপোর্ট বিশ্লেষণে বিআইটিআইডি’তে ১২ দশমিক ৭৩ শতাংশ, সিভাসু’তে ১৬ দশমিক ৮৪, চবি’তে ২১ দশমিক ৮৭, চমেকে ১২ দশমিক ৯০, আরটিআরএলে ৪৪ দশমিক ১২, শেভরনে ৬ দশমিক ৭১, ইম্পেরিয়ালে ১৪ দশমিক ৭৭, মেডিকেল সেন্টারে ২৮ দশমিক ৫৭, মা ও শিশু হাসপাতালে ২৯ দশমিক ৭৩ এবং কক্সবাজার মেডিকেল কলেজে ০ শতাংশ সংক্রমণ হার নির্ণিত হয়।
বাসস/জিই/কেএস/১২২১/-আসাচৌ