বাসস ক্রীড়া-১১ : দ্বিতীয় টেস্টে পরিবর্তন আনতে নারাজ বাংলাদেশ টিম ম্যানেজমেন্ট

154

বাসস ক্রীড়া-১১
ক্রিকেট-ডোমিঙ্গো
দ্বিতীয় টেস্টে পরিবর্তন আনতে নারাজ বাংলাদেশ টিম ম্যানেজমেন্ট
পাল্লেকেলে, ২৮ এপ্রিল ২০২১ (বাসস) : আগামীকাল থেকে পাল্লেকেলে আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে শুরু হতে যাওয়া শ্রীলংকার বিপক্ষে সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্টের দলে কোন পরিবর্তন আনতে নারাজ বাংলাদেশ টিম ম্যানেজমেন্ট।
প্রথম টেস্টে আশানুরুপ পারফরমেন্স করেছে বাংলাদেশের ব্যাটসম্যান ও বোলাররা। তবে ওপেনার হিসেবে ব্যর্র্থ ছিলেন সাইফ হাসান ও বোলার হিসেবে নিজেকে মেলে ধরতে পারেননি পেসার আবু জায়েদ রাহি। প্রথম ইনিংসে শুন্য ও দ্বিতীয় ইনিংসে মাত্র ১ রান করেন সাইফ। আর বল হাতে ১৯ ওভারে ৭৬ রানে উইকেটশুন্য ছিলেন আবু জায়েদ।
তবে বাংলাদেশের প্রধান কোচ রাসেল ডোমিঙ্গোর মতে দলের খেলোয়াড়দের বিষয়ে ধৈর্য্যশীল হতে হবে এবং কাউকে বাদ দেয়ার তাকে সুযোগ দিতে হবে।
তিনি বলেন, ‘অবশ্যই, আমি এখনও সাইফ হাসানকে সুযোগ দিতে চাই। টেস্টে ওপেনার হিসেবে ব্যাটিং করাটা কঠিন, তা বুঝে উঠতে ওপেনারদের কিছুটা সময় লেগে যায়। আমরা আগামীকাল আরেকটি সুযোগ দিতে চাই। ডান এবং বাম কম্বিনেশনে খেলাটা সর্বদা দারুন এক বিষয়। তাই আগামীকাল খেলবেন সাইফ।’
সাইফের পাশাপাশি আবু জায়েদ রাহির বিষয়েও কথা বলেছেন ডোমিঙ্গো। গেল কয়েক বছর ধরে লংগার ভার্সনে পেসারদের মধ্যে সেরা হয়ে উঠেছেন রাহি। তবে শ্রীলংকার বিপক্ষে একটি টেস্টের পারফরমেন্স তাকে সমালোচনার মধ্যে ফেলেছে।
ডোমিঙ্গো বলেন, ‘রাহি কিছুদিন খেলেননি। ছয়-সাত সপ্তাহ আগে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে খেলার পর এটি তার প্রথম টেস্ট। আমি জানি সে দারুন এক পেস বোলার। আমি জানি, প্রথম টেস্টের উইকেট তার পক্ষে ছিলো না। সাধারণভাবে বলতে গেলে বাংলাদেশের মধ্যে সবচেয়ে ধারাবাহিক পেসার সে। কখনো কখনো ম্যাচকে সে নিয়ন্ত্রণে এনে দিতে সক্ষম। যদি এটি সব কিছুই উপর নির্ভর করে। তবে সেরা একাদশে সুযোগ পেলে সে আগামী পাঁচ দিন দুর্দান্ত পরফরমেন্স করবে বলে আমার বিশ্বাস।’
ডোমিঙ্গো আরও স্পষ্ট করে জানান, প্রথম টেস্টে খেলা পেসাররাই দ্বিতীয় ম্যাচেও খেলবে। শরিফুল ইসলামকে সুযোগের জন্য আরও অপেক্ষা করতে হবে।
তিনি বলেন, ‘আমি মনে করি এই মুহূর্তে তারা আমাদের তিন শীর্ষ পেসার। আমি শরিফুলে মুগ্ধ, নেটে বেশ কিছু ভালো ডেলিভারি দেখিয়েছে সে। তবে মাত্র কয়েকদিন আগে শেষ হওয়া শেষ টেস্ট থেকে তাদের কাজের চাপ বিবেচনা করতে হবে। তাসকিন ৩৭ ওভার বল করেছে। এবাদত ৩০ বল করেছে। আমি নিশ্চিত হতে চাই যে তারা সতেজ এবং কয়েক দিনের মধ্যে আবারও শতভাগ দিতে প্রস্তুত। আমরা তাদের দু’দিন ছুটি দিয়েছি। আমরা দেখতে চাই, তারা আজকের হালকা অনুশীলনে কেমন অনুভব করছে।’
ডোমিঙ্গো আরও যোগ করে বলেন, ‘প্রথম অগ্রাধিকার হলো, তারা তিনজনই খেলবে আবার। আমি বাছাইয়ের ক্ষেত্রে ধারাবাহিক হতে চাই এবং টেস্ট পর্যায়ে ভালো পারফরমেন্স করতে ছেলেদের যথাসম্ভব সুযোগ দিতে চাই। আমার মনে হয়, তাসকিন সাতটি এবং রাহি সম্ভবত ১৮ টি টেস্ট খেলেছে। তারা খুব অনভিজ্ঞ, তাই আমরা তাদের যত বেশি সুযোগ দিতে পারব, তাদের জন্যই তত ভালো হবে।’
প্রথম টেস্টে পাঁচ বোলার ও ছয় ব্যাটসম্যান নিয়ে বাংলাদেশের খেলার পরিকল্পনা কাজে দিয়েছে। সাকিব আল হাসানের অনুপস্থিতিতে এমন পরিকল্পনা নিয়ে খেলতে নেমেছিলো বাংলাদেশ। সাকিব দলে থাকলে, তখন একজন ব্যাটসম্যান বা বোলার বেশি নিয়ে খেলতে পারে বাংলাদেশ।
বাসস/এএমটি/১৯৪৫/স্বব