গত ২৪ ঘন্টায় করোনা মৃত্যু ও সংক্রমণ কমেছে : বেড়েছে সুস্থতা

290

ঢাকা, ২৭ এপ্রিল, ২০২১ (বাসস) : দেশে করোনাভাইরাস শনাক্তের ৪১৬তম দিনে মৃত্যু ও সংক্রমণ কমেছে। পাশাপাশি বেড়েছে সুস্থতা।
গত ২৪ ঘন্টায় মৃত্যুবরণ করেছেন ৭৮ জন। একই সময়ে সুস্থ হয়েছেন ৫ হাজার ২৩৪ জন। ২৪ ঘন্টায় মৃত্যুবরণকারীদের মধ্যে পুরুষ ৪৫ ও নারী ৩৩ জন।
গতকালের চেয়ে আজ ১৯ জন কম মৃত্যুবরণ করেছেন। গতকাল ৯৭ জন মৃত্যুবরণ করেছিলেন। এখন পর্যন্ত দেশে করোনা মহামারিতে মৃত্যুবরণ করেছেন ১১ হাজার ২২৮ জন। করোনা শনাক্তের বিবেচনায় আজ মৃত্যুর হার ১ দশমিক ৪৯ শতাংশ। গতকালও মৃত্যুর হার ছিল ১ দশমিক ৪৯ শতাংশ।
গত ২৪ ঘন্টায় মৃত্যুবরণকারীদের বয়স বিশ্লেষণে দেখা যায়, ৩১ থেকে ৪০ বছর বয়সী ৩ জন, ৪১ থেকে ৫০ বছর বয়সী ৭ জন, ৫১ থেকে ৬০ বছর বয়সী ১৫ জন এবং ষাটোর্ধ বয়সী ৫৩ জন রয়েছেন। এরমধ্যে ঢাকা বিভাগে ৫০ জন, চট্টগ্রাম বিভাগে ১০ জন, রাজশাহী ও খুলনা বিভাগে ৬ জন করে, বরিশাল বিভাগে ১ জন, সিলেট বিভাগে ৩ জন ও ময়মনসিংহ বিভাগে ২ জন রয়েছেন।
আজ স্বাস্থ্য অধিদফতরের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়েছে।
অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানা স্বাক্ষরিত এই সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, গত ২৪ ঘন্টায় ২৪ হাজার ২৩৭ জনের নমুনা পরীক্ষায় ৩ হাজার ৩১ জনের দেহে করোনা শনাক্ত হয়েছে। গতকাল ২৫ হাজার ৭৮৬ জনের নমুনা পরীক্ষায় ৩ হাজার ৩০৬ জনের দেহে করোনাভাইরাস শনাক্ত হয়েছিল। গতকালের চেয়ে আজ ২৭৫ জন কম শনাক্ত হয়েছেন।
দেশে গত ২৪ ঘন্টায় নমুনা পরীক্ষার বিবেচনায় শনাক্তের হার ১২ দশমিক ৫১ শতাংশ। আগের দিন এই হার ছিল ১২ দশমিক ৮২ শতাংশ। গতকালের চেয়ে আজ শনাক্তের হার দশমিক ৩১ শতাংশ কম।
স্বাস্থ্য অধিদফতর জানায়, দেশে এ পর্যন্ত মোট ৫৩ লাখ ৯৫ হাজার ৫২৪ জনের নমুনা পরীক্ষায় ৭ লাখ ৫১ হাজার ৬৫৯ জনের দেহে করোনাভাইরাস শনাক্ত হয়েছে। মোট পরীক্ষার ৩৯ লাখ ৯০ হাজার ৬৮৪টি হয়েছে সরকারি এবং ১৪ লাখ ৪ হাজার ৮৪০টি হয়েছে বেসরকারি ব্যবস্থাপনায়। মোট পরীক্ষার বিবেচনায় শনাক্তের হার ১৩ দশমিক ৯৩ শতাংশ। গতকাল পর্যন্ত এই হার ছিল ১৩ দশমিক ৯৪ শতাংশ।
বিজ্ঞপ্তিতে জানানো হয়, করোনাভাইরাসে আক্রান্তদের মধ্যে গত ২৪ ঘন্টায় হাসপাতাল এবং বাসায় মিলিয়ে সুস্থ হয়েছেন ৪ হাজার ২৪১ জন। গতকাল সুস্থ হয়েছিলেন ৪ হাজার ২৪১ জন। গতকালের চেয়ে আজ ৯৯৩ জন বেশি সুস্থ হয়েছেন। দেশে এ পর্যন্ত সুস্থ হয়েছেন ৬ লাখ ৬৬ হাজার ৯২৭ জন।
আজ শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৮৮ দশমিক ৭৩ শতাংশ। গতকাল এই হার ছিল ৮৮ দশমিক ৩৯ শতাংশ। গতকালের চেয়ে আজ সুস্থতার হার দশমিক ৩৪ শতাংশ বেশি।
বিজ্ঞপ্তিতে স্বাস্থ্য অধিদপ্তর জানায়, করোনাভাইরাস শনাক্তে গত ২৪ ঘন্টায় নমুনা সংগ্রহ করা হয়েছে ২৪ হাজার ৫০৯ জনের। আগের দিন নমুনা সংগ্রহ করা হয়েছিল ২৫ হাজার ৮৬৪ জনের। গতকালের চেয়ে আজ ১ হাজার ৩৫৫টি নমুনা কম সংগ্রহ করা হয়েছে। গত ২৪ ঘন্টায় দেশের সরকারি ২৮৫টি ও বেসরকারি ৭৩টিসহ ৩৫৮টি পরীক্ষাগারে (এন্টিজেন টেস্টসহ) নমুনা পরীক্ষা হয়েছে ২৪ হাজার ২৩৭ জনের। আগের দিন নমুনা পরীক্ষা হয়েছিল ২৫ হাজার ৭৮৬ জনের। গতকালের চেয়ে আজ ১ হাজার ৫৪৯টি নমুনা কম পরীক্ষা করা হয়েছে।