বাসস দেশ-২ : বঙ্গবন্ধু সারা বিশ্বের মেহনতী মানুষের নেতা : কামাল চৌধুরী

177

বাসস দেশ-২
সংস্কৃতি-জাদুঘর আলোচনা সভা
বঙ্গবন্ধু সারা বিশ্বের মেহনতী মানুষের নেতা : কামাল চৌধুরী
ঢাকা, ২৯ আগস্ট, ২০১৮ (বাসস) : বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সারা জীবন সংগ্রাম করেছেন একটি সুখী-সমৃদ্ধ, গণতান্ত্রিক, ন্যায়ভিত্তিক বাংলাদেশ প্রতিষ্ঠার লক্ষ্যে। গণতন্ত্র, সামাজিক ন্যায় এবং আইনের শাসন প্রতিষ্ঠার মধ্য দিয়েই বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা প্রতিষ্ঠা করা সম্ভব।
জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৩তম শাহাদাত বার্ষিকী ও জাতীয় শোকদিবস ২০১৮ উপলক্ষে বাংলাদেশ জাতীয় জাদুঘর আয়োজিত এক আলোচনা সভায় বক্তারা এ কথা বলেন।
সভায় বিশেষ অতিথির ভাষণে সাবেক মুখ্য সবিচ ড. কামাল আবদুল নাসের চৌধুরী বলেন, বাংলাদেশে আজ অবদি বঙ্গবন্ধুই একমাত্র নেতা যিনি সত্যিকার অর্থে গণতান্ত্রিক মূল্যবোধ ধারণ করতেন। গণতন্ত্র তো সেই তন্ত্র যা গণমানুষের আকাংখার প্রতিফলনকে ধারণ করে। বঙ্গবন্ধু দেশ স্বাধীন করে বাঙালি জাতির জীবনে গণতন্ত্রও প্রতিষ্ঠা করে গেছেন।
তিনি বলেন, বাংলাদেশের জাতির পিতা বঙ্গবন্ধু এখন সারা বিশ্বের মেহনতী মানুষের নেতায় প্রতিষ্ঠিত হয়েছেন তাঁর কর্মগুণে।
জাতীয় জাদুঘরের কবি সুফিয়া কামাল মিলনায়তনে গতকাল সন্ধ্যায় অনুষ্ঠিত সভায় মূল প্রবন্ধ উপস্থাপন করেন সাবেক সচিব মো: ইব্রাহিম হোসেন খান। সভাপতিত্ব করেন সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের সচিব মো: নাসির উদ্দিন আহমেদ। স্বাগত বক্তব্য রাখেন জাতীয় জাদুঘরের মহাপরিচালক আবদুল মান্নান ইলিয়াস।
ইব্রাহিম হোসেন খান মূল প্রবন্ধে বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বাংলাদেশের স্থপতি। বাংলাদেশের স্বাধীনতা আন্দোলনকে সংগঠিত করেছেন, স্বাধীনতার ঘোষণা দিয়ে মুক্তিযুদ্ধের নেতৃত্ব দিয়েছেন, তাঁর নেতৃত্বে নয় মাসের যুদ্ধের মাধ্যমে দেশ স্বাধীন হয়েছে। স্বাধীনতার পর যুদ্ধবিধ্বস্ত বাংলাদেশকে নতুন করে গড়ে তোলার কাজে ব্রতী হন বঙ্গবন্ধু। তখনই দেশি-বিদেশি চক্রান্তকারীরা ষড়যন্ত্র শুরু করে। এই ষড়যন্ত্র কেবল ব্যক্তি মুজিবের বিরুদ্ধে ছিল না, ছিল বাংলাদেশ রাষ্ট্র ও তাঁর আদর্শের বিরুদ্ধে। দু:খজনক হলো দেশকে গড়ার কাজ যখন শুরু করেন তখনই তাকে হত্যা করা হয়।
আবদুল মান্নান ইলিয়াস বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান আমাদের স্বাধীনতা এনে দিয়েছিলেন। ৭২-এ দেশে ফেরার পরপরই তিনি যুদ্ধবিধ্বস্ত দেশের উন্নয়নের জন্য ব্যস্ত হয়ে পড়েন। তাঁর সময়কাল ছিল খুবই স্বল্প কিন্তু এই স্বল্প সময়ে তিনি ভিত্তি দাঁড় করিয়েছিলেন বর্তমান বাংলাদেশের।
বাসস/এইচএ/১৪১০/কেকে