বাসস বিদেশ-৮ : বেইজিং বংশোদ্ভূত ক্লো ঝাও অস্কার জয়ী সেরা পরিচালক দ্বিতীয় নারী

135

বাসস বিদেশ-৮
বিনোদন-অস্কার
বেইজিং বংশোদ্ভূত ক্লো ঝাও অস্কার জয়ী সেরা পরিচালক দ্বিতীয় নারী
হলিউড, মার্কিন যুক্তরাষ্ট্র, ২৬ এপ্রিল, ২০২১ (বাসস ডেস্ক) : বেইজিং-এ জন্ম নেওয়া চলচ্চিত্র নির্মাতা ক্লো ঝাও রোববার অস্কারে সেরা পরিচালক হয়েছেন। অস্কারের ৯৩ বছরের ইতিহাসে তিনি দ্বিতীয় নারী যিনি সেরা পরিচালক হয়েছেন। খবর এএফপি’র।
৩৯ বছর বয়সী ক্লো ঝাও -এর তৃতীয় চলচ্চিত্র “নোমাডল্যান্ড” একাডেমি ভোটারদের চমকৃত করেছে। আমেরিকান খোলা রাস্তার বাসিন্দা অভিহিত প্রাচীন ভ্যান-বাসিন্দা সম্প্রদায়কে নিয়ে কাল্পনার ছোঁয়ায় “নোমাডল্যান্ড”-এর কাহিনী রচিত। ক্যাথরিন বিগলোয়ের পর ঝাও এ পুরস্কার জিতলেন। ২০১০ সালে”দ্য হার্ট লকার”-এর জন্য প্রথম নারী পরিচালক হিসেবে ক্যাথরিন পুরস্কার জিতেছিলেন।
সীমিত শ্রোতা নিয়ে লস অ্যাঞ্জেলেসের উৎসবে ঝাও বলেন, ” আমি পৃথিবীর যেখানেই গিয়েছি, যে মানুষের সঙ্গে দেখা হয়েছে তাদের কাছ থেকে উৎসাহ পেয়েছি।’
চীনের সম্পদশালী ইস্পাত কোম্পানির নির্বাহী বর্ন ঝাও টিং লস অ্যাঞ্জেলেস এবং নিউ ইয়র্কে পড়াশোনা শেষ করার আগে একটি ব্রিটিশ বোর্ডিং স্কুলে পড়াশোনার জন্য কৈশোরে চীন ছেড়ে গিয়েছিলেন।
বিদেশে সংযোগ বিচ্ছিন্নতা অনুভব করে তিনি ২০ বছর বয়সের শেষ দিকটায় পশ্চিমে যাওয়ার সিদ্ধান্ত নেন। বর্তমানে তিনি ক্যালিফোর্নিয়ার পল্লী অঞ্চলের হিপ্পি-প্রভাবিত ওজাইতে তার ব্রিটিশ চিত্রগ্রাহক স্বামীর সঙ্গে বসবাস করছেন।
বাসস/অনু- জেজেড/২১০০/-কেএমকে