বাসস ক্রীড়া-২ : টটেনহ্যামকে পরাজিত করে লিগ কাপের শিরোপা জিতলো ম্যানচেস্টার সিটি

89

বাসস ক্রীড়া-২
ফুটবল-লিগ কাপ
টটেনহ্যামকে পরাজিত করে লিগ কাপের শিরোপা জিতলো ম্যানচেস্টার সিটি
লন্ডন, ২৬ এপ্রিল ২০২১ (বাসস) : টটেনহ্যামকে ১-০ গোলে পরাজিত করে টানা চতুর্থবারের মত লিগ কাপের শিরোপা ঘরে তুলেছে ম্যানচেস্টার সিটি। ওয়েম্বলীতে কাল আট হাজার দর্শকের উপস্থিতিতে ফাইনাল ম্যাচটি অনুষ্ঠিত হয়। যে কারনে উভয় দলই বেশ উজ্জীবিত ছিল। সিটি ম্যানেজার পেপ গার্দিওলা নিজেও বিষয়টি স্বীকার করে বলেছেন, সমর্থকদের সামনে শিরোপা জেতার আনন্দই আলাদা।
ম্যাচ শেষের আট মিনিট আগে অমারিক লাপোর্তের হেডে সিটির জয় নিশ্চিত হয়। অনেকটা সময় আধিপত্য বজায় রেখে যোগ্য দল হিসেবেই কাল সিটি এই শিরোপা জয়ের কৃতিত্ব দেখিয়েছে। আর এর মাধ্যমে স্পার্সদের ১৩ বছরের শিরোপা জয়ের অপেক্ষা আরো দীর্ঘ হলো।
গত ১৩ মাসে এই প্রথমবারের মত ইংল্যান্ডের কোন ফুটবল ম্যাচে উভয় দলের নির্দিষ্ট সংখ্যক সমর্থক স্টেডিয়ামে প্রবেশের অনুমতি পেয়েছিলেন। করোনাভাইরাসের কারনে দীর্ঘদিন বন্ধ থাকার পর ৯০ হাজার ধারণক্ষমতা সম্পন্ন ওয়েম্বলীতে কাল পরীক্ষামূলক ভাবে আট হাজার দর্শক প্রবেশে অনুমতি দেয়া হয়।
গার্দিওলা বলেন, ‘স্টেডিয়ামটি পরিপূর্ণ না হলেও অনেক ভাল লেগেছে। যে কয়জনই প্রবেশ করুক না কেন তাদের উপস্থিতি আমাদের আত্মবিশ^াস বাড়িয়েছে। আমরাও ভাল খেলার অনুপ্রেরণা পেয়েছি। মৌসুমের প্রথম ও টানা চার বছর এই শিরোপা জিততে পেরে আমরা সত্যিই খুশী। বিশেষ করে শেষ ৩০টি ম্যাচের মধ্যে ৩৩টিতেই জয় তুলে নেয়া মোটেও সহজ কাজ নয়।’
গত সপ্তাহে চেলসির কাছে এফএ কাপের সেমিফাইনালে পরাজিত হয়ে বিদায় নিয়েছে সিটিজেনরা। এর অর্থ হচ্ছে এবারের মৌসুমেও ঐতিহাসিক কোয়াড্রাপল জয়ের স্বপ্ন থেকে ছিটকে পড়েছে সিটি।
বুধবার পিএসজির বিপক্ষে চ্যাম্পিয়ন্স লিগের সেমিফাইনালের প্রথম লেগে মাঠে নামবে সিটি। এছাড়া সম্ভবত আগামী সপ্তাহেই প্রিমিয়ার লিগের শিরোপাটাও নিশ্চিত হয়ে যাবে।
এই জয়ের ফলে ব্যক্তিগতভাবে গার্দিওলা তার ক্যারিয়ারে বার্সেলোনা, বায়ার্ন মিউনিখ ও সিটির কোচ হিসেবে সব মিলিয়ে ২৫টি শিরোপা জয় করলেন, এর মধ্য ইংল্যান্ডে জিতেছেন সাতটি শিরোপা। কাতালান এই কোচ বলেছেন, ‘আমি সবসময়ই বড় ক্লাবের সাথে কাজ করেছি। বার্সেলেনো, বায়ার্ন মিউনিখে হয়ে ইংল্যান্ডে আসাতে এখানকার শিরোপাগুলো জয় করা সহজ হয়েছে।’
বিপরীতে টটেনহ্যামের অপেক্ষা আরো দীর্ঘায়িত হয়েছে। একটি ব্যস্ত ও ঝামেলাপূর্ণ সপ্তাহ কাটিয়ে স্পার্সদের অনেকটাই পরিশ্রান্ত মনে হয়েছে। সোমবার কোচ হোসে মরিনহো চাকরী হারিয়েছেন। একইসাথে বিতর্কিত ইউরোপীয়ান সুপার লিগে অন্যান্য আরো পাঁচটি ইংলিশ ক্লাবের সাথে নিজেদের সম্পৃক্ততার জানান দিয়ে সমর্থকদের তোপের মুখে পড়তে হয়েছে।
ম্যাচ শেষে দক্ষিণ কোরীয় তারকা সন হেয়াং-মিনকে বেশ আবেগপ্রবন হয়ে পড়তে দেখা গেছে। অস্থায়ী কোচ রায়ান ম্যাসনের অধীনে স্পার্সরা কাল পুরো ম্যাচে একেবারেই সাদামাটা পারফরমেন্স দেখিয়েছে। এনিয়ে দ্বিতীয়বারের মত স্পার্সদের কোচের দায়িত্ব পালন করলেন ম্যাসন। ম্যাচ শেষে ক্লাবের সাকেবর এই মিডফিল্ডার বলেছেন, ‘ফুটবল ক্লাবের সাথে প্রত্যেককে সম্পৃক্ত করাটা সবসময়ই কঠিন। আজকের পরাজয়টা আমাদের সকলকে কষ্ট দিয়েছে। আমি এই অনুভূতি বুঝতে পারছি, তারা যে দু:খ পেয়েছে এটাই স্বাভাবিক। দলের সব খেলোয়াড়েরই ক্লাবের প্রতি আলাদা একটি ভালবাসা রয়েছে। আমরা চেষ্টা করেছি। কিন্তু সিটির বিপক্ষে খেলাটা মোটেই সহজ নয়। আজকের দিনটি আমাদের জন্য কঠিন ছিল।’
সাম্প্রতিক সময়ে বেশ কিছু ম্যাচে আক্রমনভাগ নিয়ে দু:শ্চিন্তায় থাকা সিটি কাল প্রথম থেকেই স্পার্সদের ওপর চড়াও হয়ে খেলা শুরু করে। ম্যাচ শুরুর বাঁশি বাজার সাথে সাথেই সিটিকে বেশ স্বস্তিতে খেলতে দেখা গেছে। যদিও তাদের এই পারফরমেন্সে স্কোরলাইনটা আরো বড় হতে পারতো। প্রথমার্ধে অবশ্য স্পার্স গোলরক্ষক হুগো লোরিসের সুবাদে এগিয়ে যাওয়া হয়নি সিটিজেনদের। রাহিম স্টার্লিংয়ের শট ব্লক করে দেন টবি অল্ডারউইরাল্ড। ফিল ফোডেনের শট দারুন দক্ষতায় রুখে দেন লোরিস। রিয়াদ মাহারেজের দুটি শক্তিশালী শটও সিটিকে গোল উপহার দিতে পারেনি। স্টার্লিংয়ের শট অল্পের জন্য পোস্টের বাইরে দিয়ে চলে যায়। গোঁড়ালির ইনজুরি কাটিয়ে কাল মূল একাদশে ফিরেছিলেন হ্যারি কেন। কিন্তু ইংলিশ অধিনায়ককে দলে পেয়েও আক্রমনভাগে কিছুই করতে পারেনি টটেনহ্যাম।
দ্বিতীয়ার্ধের শুরুতে গিওভানি লো সেলসোর একটি প্রচেষ্টা চমৎকার ভাবে রুখে দেন সিটি গোলরক্ষক জ্যাক স্টিফেন। এই একটি ভাল চেষ্টাই পুরো ম্যাচে করতে পেরেছে স্পার্সরা। ম্যাচের বেশীরভাগ ভাল আক্রমনই এসেছে শেষ ভাগে। তারই ধারাবাহিকতায় ৮২ মিনিটে কেভিন ডি ব্রুইনার ফ্রি-কিক থেকে লাপোর্তের হেডে ডেডলক ভাঙ্গে সিটি। এই গোল আর শোধ করতে পারেনি স্পার্স। স্টপেজ টাইমে মাহারেজের গোল অফসাইডের কারনে বাতিল হয়ে যায়। এই এক গোলেই সিটি লিভারপুলের সাথে রেকর্ড অষ্টম লিগ কাপ শিরোপা জয়ের কৃতিত্ব অর্জণ করে, যার ছয়টিই এসেছে শেষ আট বছরে।
বাসস/নীহা/১৪৪৫/স্বব