বাসস ক্রীড়া-১ : বিলবাওয়ের কাছে হেরে লা লিগার শিরোপা জয়ের লড়াইয়ে পিছিয়ে পড়লো এ্যাথলেটিকো

93

বাসস ক্রীড়া-১
ফুটবল-লা লিগা
বিলবাওয়ের কাছে হেরে লা লিগার শিরোপা জয়ের লড়াইয়ে পিছিয়ে পড়লো এ্যাথলেটিকো
মাদ্রিদ, ২৬ এপ্রিল, ২০২১ (বাসস) : এ্যাথলেটিক বিলবাওয়ের কাছে ২-১ গোলের হতাশাজনক পরাজয়ে লা লিগার শিরোপা জয়ের স্বপ্নে বাঁধা পড়েছে শীর্ষে থাকা এ্যাথলেটিকো মাদ্রিদের। এই পরাজয়ে বার্সেলোনা ও রিয়াল মাদ্রিদের সামনে সুযোগ এসেছে নিজেদের আরো এগিয়ে নেবার।
এর আগে শনিবার রিয়াল বেটিসের সাথে গোলশুন্য ড্র করে পয়েন্ট হারিয়েছিল বর্তমান চ্যাম্পিয়ন রিয়াল মাদ্রিদ। আর সে কারনেই এ্যাথলেটিকোর সামসে সুযোগ এসেছিল পয়েন্টের ব্যবধান আরো বাড়িয়ে নেবার। কিন্তু সান মেমেসে পরাজিত হয়ে পয়েন্টে পার্থক্য বাড়াতে ব্যর্থ হয়েছে দিয়েগো সিমিওনের দল। এর ফলে ইউরোপের সবচেয়ে অনিশ্চিত ঘরোয়া লিগটি মৌসুমের শেষ ভাগে এসে আবারো জমে উঠেছে।
এর আগে দিনের শুরুতে একই ব্যবধানে ভিয়ারিয়ালকে পরাজিত করেছে বার্সেলেনো। ফরাসী তারকা আঁতোয়ান গ্রীজম্যানের জোড়া গোলে বার্সেলোনার গুরুত্বপূর্ণ জয় নিশ্চিত হয়।
স্পেনে দীর্ঘদিন ধরেই সম্ভাব্য চ্যাম্পিয়ন হিসেবে সেভিয়া উপেক্ষিত হয়ে আসলেও কাল গ্রানাডাকে ২-১ গোলে পরাজিত করে শীর্ষ তিনের সাথে ভালই লড়াই জমিয়ে তুলেছে। এই জয়ে এ্যাথলেটিকোর মাদ্রিদের থেকে তিন এবং দ্বিতীয় ও তৃতীয় স্থানে থাকা রিয়াল মাদ্রিদ ও বার্সেলোনার চেয়ে মাত্র এক পয়েন্ট পিছিয়ে টেবিলের চতুর্থ স্থানে অবস্থান করছে সেভিয়া।
এ্যাথলেটিকো ও রিয়াল মাদ্রিদের থেকে এক ম্যাচ কম খেলা রোনাল্ড কোম্যানের বার্সেলোনা বৃহস্পতিবার ঘরের মাঠে গ্রানাডার সাথে জিততে পারলেই টেবিলের শীর্ষে উঠে আসবে। যদিও লিগের অন্যতম গুরুত্বপূর্ণ দুটি ম্যাচ আগামী মাসের দ্বিতীয় সপ্তাহে অনুষ্ঠিত হতে যাচ্ছে আগামী ৮ মে ক্যাম্প ন্যুতে এ্যাথলেটিকোকে আতিথ্য দিবে বার্সেলেনোা, এর একদিন পর সেভিয়াকে ঘরের মাঠে আমন্ত্রন জানাবে রিয়াল মাদ্রিদ।
কাল ম্যাচ শেষে এ্যাথলেটিকো বস সিমিওনে বলেছেন, ‘এই চারটি দলই শিরোপা দৌঁড়ে টিকে রয়েছে। এই মুহূর্তে যে দল মানসিক ভাবে দৃঢ় থাকতে পারবে তারাই শিরোপার দিকে এগিয়ে যাবে। আমাদের নিজেদের ওপর ভরসা আছে।’
এ্যাথলেটিকো এখনো পর্যন্ত টেবিলের শীর্ষস্থানটা ধরে রাখলেও অন্যান্য সব দলের থেকে সাম্প্রতিক সময়ে তারাই সবচেয়ে বেশী হতাশ করেছে। এ্যাথলেটিক বিলবাওয়ের কাছে পরাজিত হবার মাধ্যমে গত ১৪টি লিগ ম্যাচে তারা মাত্র ৬টিতে জয়ী হয়েছে। এইবার ও হুয়েস্কার বিপক্ষে পরপর দুই ম্যাচে জয়ী হবার পর তা ধরে রাখতে পারেনি। কালকের ম্যাচেও পুরো দলকে বেশ পরিশ্রান্ত মনে হয়েছে, তাদের মানসিকতা ও শারিরীক ভাষায় প্রথম থেকেই জয়ের কোন আকাঙ্খা ছিলনা। ম্যাচের ৮ মিনিটে এ্যান্ডার কাপার ক্রস থেকে এ্যালেক্স বেরেনগিয়ারের গোলে এগিয়ে যায় বিলবাও। দ্বিতীয়ার্ধের শুরুতেই ব্যবধান দ্বিগুন হতে পারতো। কিন্তু ওইহান সানচেটের শট পোস্টের উপর দিয়ে বাইরে চলে যায়। লুইস সুয়ারেজ, হুয়াও ফেলিক্স ও থমাস লেমার বদলী বেঞ্চ থেকে একসাথে উঠে এসেও সাফল্য উপহার দিতে পারেননি। ম্যাচ শেষের ১৩ মিনিট আগে স্টিফান সাভিচের গোলে শেষ পর্যন্ত সমতায় ফিরে সফরকারীরা। এই গোলে উজ্জীবিত হয়ে ডাগ আউট থেকে সিমিওনে তার খেলোয়াড়দের জয়ের জন্য আক্রমনাত্মক হয়ে উঠতে নির্দেশ দিতে থাকে। কিন্তু ম্যাচ শেষের চার মিনিট আগে শক্তিশালী এক হেডে ইনিগো মার্টিনেজ এ্যাথলেটিকো গোলরক্ষক ইয়ান ওবলাককে পরাস্ত করলে বিলবাওয়ের জয় নিশ্চিত হয়।
চলতি মাসের শুরুতে কোপা ডেল রে শিরোপা জেতা বার্সেলেনোর সামনে এখন লা লিগার শিরোপা জেতাও অনেকটাই সহজ হয়ে পড়েছে। কালকের ম্যাচে ২৬ মিনিটে স্যামুয়েল চুকউয়েজের গোলে এগিয়ে গিয়েছিল স্বাগতিক ভিয়ারিয়াল। কিন্তু দুই মিনিট পরেই সমতা ফেরান গ্রীজম্যান। এরপর ৩৫ মিনিটে আবারো গোল করে বার্সেলোনাকে এগিয়ে দেবার পাশাপাশি দলের জয় নিশ্চিত করেন এই ফরাসী তারকা। ৬৫ মিনিটে স্প্যানিশ মিডফিল্ডার মানু ট্রিগুয়েরোসের লাল কার্ডে ১০জনের দলে পরিনত হয় ভিয়ারিয়াল। যে কারনে আর ম্যাচে ফিরে আসা সম্ভব হয়নি।
রিয়াল মাদ্রিদের বিপক্ষে বদলী বেঞ্চে থাকলেও শেষ তিনটি ম্যাচেই মূল একাদশে নেমে কোচের আস্থার প্রতিদান দিয়ে প্রতিটি ম্যাচেই গোল করেছেন গ্রীজম্যান। এনিয়ে লিগে তার গোলসংখ্যা দাঁড়ালো ২৩।
ম্যাচ শেষে বার্সা কোচ কোম্যান বলেছেন, ‘খেলোয়াড়রা আরো একটি শিরোপার জন্য ক্ষুধার্ত হয়ে আছে। লিগ মৌসুমও শেষের পথে, আমি জানিনা শেষ পর্যন্ত কি হবে। কিন্তু একটি কথা বলতে পারি আমরা সঠিক পথেই আছি। বাকি থাকা ছয়টি ম্যাচে জিততে পারলে আমরাই চ্যাম্পিয়ন হবো।’
বাসস/নীহা/১৪৪৫/স্বব