বাসস দেশ-১৯ : আগামী ১ মে থেকে তিন মাস কাপ্তাই লেকে মাছ আহরণ ও পরিবহন নিষিদ্ধ

85

বাসস দেশ-১৯
মাছ আহরণ
আগামী ১ মে থেকে তিন মাস কাপ্তাই লেকে মাছ আহরণ ও পরিবহন নিষিদ্ধ
রাঙ্গামাটি, ২৬ এপ্রিল, ২০২১(বাসস) : আগামী ১ মে রাত থেকে ৩১ জুলাই পর্যšন্ত তিন মাস পর্যন্ত কাপ্তাই লেকে সব ধরনের মাছ ধরা,বাজারজাতকরণ এবং পরিবহনের ওপর নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে।
সোমবার বেলা সাড়ে ১১টায় রাঙ্গামাটি জেলা প্রশাসক অফিস কক্ষে অনুষ্ঠিত কাপ্তাই হ্রদে মাছের প্রাকৃতিক প্রজনন নিশ্চিতকরণ বিষয়ক জরুরী সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়।
রাঙ্গামাটি জেলা প্রশাসক মোঃ মিজানুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় উপস্থিত ছিলেন বিএফডিসি’র ব্যবস্থাপক তৌহিদুল ইসলাম, অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মো. শিল্পী রানী রায় , সদর নৌ পুলিশ অফিসার ইনচার্জ মো রাসেল মিয়া, জেলা মৎস্য কর্মকর্তা শ্রীবাস চন্দ্র চন্দ্র, মৎস্য গবেষণা ইন্সটিটিউট এর গবেষক ড. আজহার আলী সহ মৎস্য ব্যবসায়ীরা উপস্থিত ছিলেন।
এসময় রাঙ্গামাটি জেলা প্রশাসক মোঃ মিজানুর রহমান বলেন, কাপ্তাই হ্রদে কার্প জাতীয় মাছের প্রাকৃতিক প্রজনন ও বংশ বৃদ্ধির লক্ষ্যে এ নিষেধাজ্ঞা দেয়া হয়েছে।
জেলা প্রশাসক আরো বলেন, কাপ্তাই হ্রদে কার্প জাতীয় মাছের বংশবৃদ্ধি, হ্রদে অবমুক্ত করা পোনা মাছের বৃদ্ধি, মাছের প্রাকৃতিক প্রজনন নিশ্চিতকরণসহ হ্রদের প্রাকৃতিক পরিবেশ মৎস্য সম্পদ বৃদ্ধির সহায়ক হিসেবে গড়ে তোলার লক্ষ্যে প্রতিবছর কাপ্তাই হ্রদে তিন মাস মাছ শিকার বন্ধ রাখা হয়।
তিনি বলেন, নিষেধাজ্ঞাকালীন সময়ে মৎস্য আহরণের ওপর নির্ভরশীল প্রায় ২২ হাজার ২৫০ জন জেলেকে বিশেষ ভিজিএফ কার্ডের মাধ্যমে সরকারের পক্ষ থেকে খাদ্য সহায়তা দেয়া হবে।
অবৈধ উপায়ে মাছ আহরণ, পরিবহন ও বাজারজাতকরণ বন্ধ করতে মোবাইল কোর্ট পরিচালনার পাশাপাশি কাপ্তাই হ্রদের বিভিন্ন গুরু ত্বপূর্ণ স্থানে নৌ পুলিশ মোতায়েন করা হবে।
হ্রদে অবৈধ উপায়ে মাছ শিকারের সঙ্গে জড়িতদের বিরুদ্ধেআইনানুগ ব্যবস্থা নেয়া হবে বলে সতর্ক করেন বক্তারা।
বাসস/এনডি/সংবাদদাতা/১৪৩৫/নূসী