বাসস দেশ-১৫ : নওগাঁয় কৃষি প্রণোদনা হিসেবে বীজ ও সার বিতরণ

95

বাসস দেশ-১৫
বীজ বিতরণ
নওগাঁয় কৃষি প্রণোদনা হিসেবে বীজ ও সার বিতরণ
নওগাঁ, ২৬ এপ্রিল, ২০২১ (বাসস): জেলায় ১ লক্ষ ২ হাজার ৪শ ২৮ জন কৃষককে বিভিন্ন ফসল উৎপাদনে সরকারী প্রণোদনা প্রদান করা হচ্ছে। প্রণোদনা হিসেবে বীজ এবং ডি এ পি সার এবং এম ও পি সার দেয়া হয়। এসব কৃষকদের মধ্যে জেলা প্রশাসক এবং স্বচ স্ব উপজেলা নির্বাহী অফিসারদের সার্বক্ষণিক পরামর্শ অনুযায়ী ফসলভিত্তিক পরিমাণ অনুযায়ী স্থানীয় কৃষি বিভাগের তত্বাবধানে বীজ ও সার বিতরণ করা হচ্ছে।
নওগাঁ জেলার কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক কৃষিবিদ মোঃ শামসুল ওয়াদুদ জানিয়েছেন, মোট ৮টি খাতে ২১টি ফসলের অনুক’লে এসব বীজ ও সার বিতরণ কার্যক্রম পরিচালনা করা হয়। খাতগুলো হচ্ছে মাসকলাই চাষে ৬শ জন কৃষক, শাকসবজি চাষি ২ হাজার ২শ জন। কৃষি পুনর্বাসন কর্মসূিচর আওতায় ৮টি ফসলের আওতায় ৩২ হাজার ৫শ জন কৃষক। কৃষি প্রণোদনা খাতে ৬টি ফসলের আওতায় ২০ হাজার ৪শ জন কৃষক। স্পেশাল পেঁয়াজ প্রণোদনা খাতে ৬শ জন কৃষক, বোরো হাইব্রিড বীজ সহায়তা খাতে ৪৫ হাজার জন কৃষক,। মুজিব শতবর্ষ উপলক্ষে ব্রি কর্ত্তৃপক্ষ প্রদত্ত বীজ সহায়তা খাতে ৭৯৫ জন কৃষক এবং আমন ধানের কমিউনিটি বীজতলা তৈরী খাতে ৩৩৩ জন কৃষক। কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালখ কৃষিবিদ মোঃ শামসুল ওয়াদুদ জানিয়েছেন, প্রণোদনাপ্রাপ্ত সকলেই প্রান্তিক চাষি। প্রত্যেককে ১ বিঘা জমির অনুকুলে এ প্রণোদনা প্রদান করা হচ্ছে।
সূত্রমতে মাসকলাই চাষে ৬শ জন কৃষককে জন প্রতি ৫ কেজি করে বীজ, ১০ কেজি করে ডিএপি ও ৫ কেজি করে এমওপি সার প্রদান করা হয়। শাকসবজি চাষের ক্ষেত্রে ২ হাজার ২শ জন কৃষকের প্রত্যেককে ১ প্যাকেট করে সমন্বিত বীজ প্রদান করা হয়।
কৃষি পুনর্বাসন কর্মসূচির আওতায় মোট ৩২ হাজার ৫শ চাষির প্রত্যেক সরিষা চাষিকে ১ কেজি করে বীজ, ১০ কেজি করে ডিএপি ও ১০ কেজি করে এমওপি সার। গমচাষিদের প্রত্যেককে ২০ কেজি করে বীজ, সূর্যমূখী চাষিদের প্রত্যেককে ১ কেজি করে বীজ, চিনাবাদাম চাষিদের প্রত্যেককে ১০ কেজি করে বীজ। মসুরডাল চাষিদের প্রত্যেককে ৫ কেজি করে বীজ, ১০ কেজি করে ডিএপি ও ৫ কেজি করে এমওপি সার। খেসারী চাষিদের প্রত্যেককে ৫ কেজি করে বীজ, ১০ কেজি করে ডিএপি ও ৫ কেজি করে এমওপি সার। টমেটো চাষিদের প্রত্যেককে ৫০ গ্রাম করে বীজ, ১০ কেজি করে ডিএপি ও ১০ কেজি করে এমওপি সার এবং মরিচ চাষিদের প্রত্যেককে ৩শ গ্রাম করে বীজ, ১০ কেজি করে ডিএপি ও ৫ কেজি করে এমওপি সার।
কৃষি প্রণোদনা কর্মসূচির আওতায় ২০ হাজার ৪শ জন কৃষকের মধ্যে বোরো চাষিদের প্রত্যেককে ১ কেজি করে বীজ, ১০ কেজি করে ডিএপি ও ১০ কেজি করে এমওপি সার।, গমচাষিদের প্রত্যেককে ২০ কেজি করে বীজ, ১০ কেজি করে ডিএপি ও ১০ কেজি করে এমওপি সার, ভুট্টাচাষিদের প্রত্যেককে ২ কেজি করে বীজ, ২০ কেজি করে ডিএপি ও ১০ কেজি করে এমওপি সার,। সরিষা চাষিদের প্রত্যেককে ১ কেজি করে বীজ, ১০ কেজি করে ডিএপি ও ১০ কেজি করে এমওপি সার, সূর্যমুখী চাষিদের প্রত্যেককে ১ কেজি করে বীজ, ১০ কেজি করে ডিএপি ও ১০ কেজি করে এমওপি সার।, চীনাবাদাম চাষিদের প্রত্যেককে ১০ কেজি করে বীজ, ১০ কেজি করে ডিএপি ও ৫ কেজি করে এমওপি সার,। মুগডাল চাষিদের প্রত্যেককে ৫ কেজি করে বীজ, ১০ কেজি করে ডিএপি ও ৫ কেজি করে এমওপি সার এবং পেঁয়াজ চাষিদের প্রত্যেককে ২৫০ গ্রাম করে বীজ, ৫ কেজি করে ডিএপি ও ৫ কেজি করে এমওপি সার,
৬শ জন স্পেশাল পেঁয়াজ চাষির প্রত্যেককে ৭৫০ গ্রাম করে বীজ, ২০ কেজি করে ডিএপি ও ১০ কেজি করে এমওপি সার বিতরণ করা হয়।
বোরো হাইব্রিড বীজ সহায়তা কার্যক্রমের আওতায় জেলার ৪৫ হাজার কৃষকের প্রত্যেককে শুধু ২ কেজি করে বীজ প্রদান করা হয়।
মুজিব শতবর্ষ উপলক্ষে ব্রি কর্ত্তৃক প্রদত্ত ৭৯৫ জন কৃষকের প্রত্যেককে ৪ কে জি করে বীজ সহায়তা করা হয়। এ ছাড়াও আমন ফসলের জন্য কমিউনিটি বীজতলা তৈরী কর্মসূচির আওতায় ৩৩৩ জন কৃষকের প্রত্যেককে ১ বিঘা জমিতে ধান রোপণের প্রয়োজনীয় বীজতলা তৈরী কের দেয়া হয়।
বাসস/এনডি/সংবাদদাতা/১৪০৫/নূসী