বাসস দেশ-৫০ : কওমি মাদরাসার ছাত্র ও শিক্ষকগণ সব ধরনের রাজনীতি থেকে মুক্ত থাকবে : সভায় সিদ্ধান্ত

231

বাসস দেশ-৫০
কাওমি-রাজনীতি-বন্ধ
কওমি মাদরাসার ছাত্র ও শিক্ষকগণ সব ধরনের রাজনীতি থেকে মুক্ত থাকবে : সভায় সিদ্ধান্ত
ঢাকা, ২৫ এপ্রিল, ২০২১ (বাসস) : কওমি মাদরাসার ছাত্র ও শিক্ষকরা সব ধরনের রাজনীতি থেকে মুক্ত থাকবে।
আজ রোববার আল-হাইআতুল উলয়া লিল-জামি‘আতিল কওমিয়া বাংলাদেশ এর স্থায়ী কমিটির এক সভায় এই সিদ্ধান্ত গ্রহণ করা হয়। সংগঠনের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ কথা বলা হয়েছে।
জামিয়া ইসলামিয়া দারুল উলূম মাদানিয়া যাত্রাবাড়ী মাদরাসায় অনুষ্ঠিত সভায় সভাপতিত্ব করেন আল-হাইআতুল উলয়ার চেয়ারম্যান আল্লামা মাহমুদুল হাসান।
বিজ্ঞপ্তিতে জানানো হয়, কওমি মাদরাসায় বিরাজমান অস্থিরতা থেকে ঐতিহ্যবাহী এই শিক্ষা ব্যবস্থার সুরক্ষা এবং উলামায়ে কেরামের শান ও মান বজায় রেখে স্বাভাবিক অবস্থায় নানামুখী দীনী কার্যক্রম চালিয়ে যাওয়ার সুষ্ঠু পরিবেশ তৈরির উদ্যোগে এ ধরনের সিদ্ধান্ত নেয়া হয়।
সভায় নেওয়া সিদ্ধান্তগুলো হলো: কওমি মাদরাসা সম্পর্কিত যাবতীয় বিষয়ে সিদ্ধান্ত ও পদক্ষেপ গ্রহণ করবে একমাত্র আল-হাইআতুল উলয়া। আল-হাইআতুল উলয়ার অধীন এক বা একাধিক বোর্ড কিংবা কোন সংগঠন বা ব্যক্তি আল-হাইআতুল উলয়ার সিদ্ধান্ত ছাড়া আলাদা করে কওমি মাদরাসা বিষয়ক কোন সিদ্ধান্ত বা পদক্ষেপ বা উদ্যোগ গ্রহণ করতে পারবে না। কওমি মাদরাসার ছাত্র ও শিক্ষকগণ প্রচলিত সব ধরনের রাজনীতি থেকে মুক্ত থাকবে-এই বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত গৃহীত হয়। আল-হাইআতুল উলয়ার সিদ্ধান্তসমূহ বান্তবায়নের জন্য এবং কওমি মাদরাসা সম্পর্কিত যাবতীয় বিষয়ে সিদ্ধান্ত গ্রহণ ও তত্ত্বাবধানের জন্য আল-হাইআতুল উলয়ার অধীন ৫ বোর্ডের ৫ (পাঁচ) জন, বেফাকুল মাদারিসিল আরাবিয়া থেকে ৫ জন এবং চেয়ারম্যান কর্তৃক মনোনীত ৫ (পাঁচ) জন সমন্বয়ে সর্বমোট ১৫ (পনের) জনের একটি ‘বাস্তবায়ন সাব-কমিটি’ গঠনের কথা উল্লেখ করা হয়েছে।
বাসস/ সবি/ এসএস/২১২০/স্বব