বাসস ক্রীড়া-১৭ : তামিমের রেকর্ডের দিন টেস্ট চ্যাম্পিয়নশীপে প্রথম পয়েন্ট বাংলাদেশের

138

বাসস ক্রীড়া-১৭
ক্রিকেট-তামিম
তামিমের রেকর্ডের দিন টেস্ট চ্যাম্পিয়নশীপে প্রথম পয়েন্ট বাংলাদেশের
পাল্লেকেলে, ২৫ এপ্রিল, ২০২১ (বাসস) : পাল্লেকেলেতে শ্রীলংকার বিপক্ষে সিরিজের প্রথম টেস্টে ড্র করে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশীপে প্রথম পয়েন্টের মুখ দেখলো বাংলাদেশ ক্রিকেট দল। বাংলাদেশের প্রথম পয়েন্ট পাবার ম্যাচে ১৩১ বছরের রেকর্ড ভাঙ্গলেন ওপেনার তামিম ইকবাল।
বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশীপে প্রথম পাঁচ ম্যাচেই হারে বাংলাদেশ। ফলে শুন্য পয়েন্ট নিয়ে টেবিলের তলানিতে অবস্থা করছিলো টাইগাররা। এ ম্যাচ ড্র করে ৩০ পয়েন্ট পেলেও, এখন পয়েন্ট টেবিলের তলানিতেই আছে বাংলাদেশ।
পাল্লেকেলে আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে ৭ উইকেটে ৫৪১ রানে প্রথম ইনিংস ঘোষনা করেছিলো বাংলাদেশ। জবাবে ৮ উইকেটে ৬৪৮ রান করে শ্রীলংকা।
পঞ্চম ও শেষ দিনে আজ মধ্যাহ্ন বিরতির পর নিজেদের দ্বিতীয় ইনিংস শুরু করে বাংলাদেশ। ২ উইকেটে ১০০ রান করে চা-বিরতিতে যায় টাইগাররা। এরপর বৃষ্টি নামলে দিনের শেষ সেশনে আর ব্যাট করার সুযোগ পায়নি বাংলাদেশ। এতে ম্যাচটি ড্র’তে শেষ হয়।
প্রথম ইনিংসে ৯০ রানের পর দ্বিতীয় ইনিংসে ৭৪ রানে অপরাজিত থাকেন তামিম। দ্বিতীয় ইনিংসে মোমিনুল অপরাজিত থাকেন ২৩ রানে।
৭৪ রানের খেলার পথে রেকর্ড ভাঙ্গেন তামিম। টাইগারদের এই ওপেনার যখন ৫০ রানে পৌঁছান তখন বাংলাদেশের স্কোর ২ উইকেটে ৫২ রান। ১৮৯০ সালে লর্ডসে ইংল্যান্ডের বিপক্ষে অস্ট্রেলিয়ার স্কোর যখন ৫৫, তখন ৫০ রান করেছিলেন অসি ব্যাটসম্যান জন লিঁও। তামিমের কীর্তির আগে সেই রেকর্ডটি অক্ষত ছিলো।
২০১৪ সালে পোর্ট অব স্পেনে নিউজিল্যান্ডের বিপক্ষে ম্যাচে ওয়েস্ট ইন্ডিজের যখন ৫৫ রান, তখন ৫০ রানের ইনিংস খেলেছিলেন ক্রিস গেইল।
বাসস/এএমটি/২০১৫/স্বব