বাসস দেশ-৩৯ : লকডাউনে ছাড়ের সীমা লঙ্ঘন অপরাধ : চট্টগ্রাম নগর আওয়ামী লীগ

103

বাসস দেশ-৩৯
চট্টগ্রাম-লকডাউন
লকডাউনে ছাড়ের সীমা লঙ্ঘন অপরাধ : চট্টগ্রাম নগর আওয়ামী লীগ
চট্টগ্রাম, ২৫ এপ্রিল ২০২১ (বাসস) : চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের নেতৃবৃন্দ বলেছেন, করোনা সংক্রমণের তীব্রতার মধ্যেও ব্যবসায়ী ভোক্তাদের আকাক্সক্ষার প্রেক্ষিতে লকডাউন চলাকালীন সময়ে সরকার মানবিক ও যৌক্তিক বিবেচনায় যে সব ক্ষেত্রে ছাড় দিয়েছে তার বাইরে সীমা লঙ্ঘন কেউ করবেন না।
এর বাইরে কেউ গেলে তা হবে অপরাধ।
চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি মাহতাব উদ্দিন চৌধুরী, সাধারণ সম্পাদক ও সাবেক সিটি মেয়র আ জ ম নাছির উদ্দীন আজ এক বিবৃতিতে এ কথা বলেন।
তাঁরা বিবৃতিতে বলেন, লকডাউন চলাকালীন কঠোরতা শিথিল করে ১০টা থেকে বিকেল ৫টা পর্যন্ত দোকানপাট, মার্কেট, শপিং মল ও ব্যবসায় প্রতিষ্ঠানের খোলা রাখার সরকারি সিদ্ধান্ত যাতে হিতে-বিপরীত না হয় সে জন্য মালিক-ব্যবসায়ী-প্রতিষ্ঠানের কর্মচারী ভোক্তাদের সর্তক ও সজাগ থাকতে হবে। স্বাস্থ্যবিধি এবং সরকারের নির্দেশনা মেনে এবং অহেতুক জনসমাগম এড়িয়ে ক্রেতা-বিক্রেতাদের কেনা-বেচা এবং ‘নো-মাস্ক নো সার্ভিস’ নির্দেশনা অনুসরণ করতে হবে। এক্ষেত্রে কোন ব্যত্যয় ঘটলে দ্রুত পদক্ষেপ গ্রহণ করতে আইন-শৃঙ্খলা বাহিনী ও প্রশাসনকে যথাযথ পদক্ষেপ নিয়ে দ- ও শাস্তি প্রয়োগ করার আহ্বান জানানো হয়।
বিবৃতিতে উল্লেখ করা হয়, আজ রোববার দোকানপাট ও শপিং মল খোলা রাখার প্রথম দিনে ক্ষেত্র বিশেষে স্বাস্থ্যবিধি ও সরকারি নির্দেশনা না মানার প্রবণতা পরিলক্ষিত হয়েছে। এমনকি নির্ধারিত সময়সীমার আগে পরে দোকানপাট ও শপিং মল খোলা রাখা হয়েছে। এই প্রবণতা কিছুতেই কাম্য নয় এবং দ-যোগ্য অপরাধ।
বিবৃতিতে আরো বলা হয়, সরকার জীবন সুরক্ষার পাশপাশি জীবিকার চাকাকেও সচল রাখতে চায়। তবে জনস্বাস্থ্য নিরাপত্তা বিঘিœত হয় বা হুমকি হয়ে উঠতে পারে এমন কোন বিরূপ পরিস্থিতি-পরিবেশ সৃষ্টি হলে তার দায় দোকানপাট শপিং মল মার্কেট-ব্যবসা প্রতিষ্ঠানের মালিক-কর্মচারীদের দায়ী হতে হবে এবং আইনের আওতায় এনে তাদের বিরুদ্ধে শাস্তিদ- প্রয়োগের ক্ষেত্রে ছাড় দেয়া হবে না। সরকার ও প্রশাসন এই কঠোরতা অবশ্যই পালন করবেন।
বাসস/জিই/কেএস/১৮১৫/কেকে