দেশের মানুষের জন্য পুষ্টিসম্মত খাদ্য নিশ্চিত করতে কাজ করছে সরকার : কৃষিমন্ত্রী

301

ঢাকা, ২৪ এপ্রিল, ২০২১ (বাসস) : কৃষিমন্ত্রী ড. মো. আব্দুর রাজ্জাক এমপি বলেছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বাধীন বর্তমান সরকার দেশের মানুষের জন্য পুষ্টিসম্মত খাদ্য নিশ্চিত করতে নিরলসভাবে কাজ করে যাচ্ছে।
তিনি বলেন, দেশের মানুষের জন্য পুষ্টিসম্মত খাদ্য নিশ্চিত করা সরকারের জন্য সবচেয়ে বড় চ্যালেঞ্জ। আর এই চ্যালেঞ্জ মোকাবেলা করে পুষ্টিসম্মত খাদ্য নিশ্চিত করতে মৎস্য ও প্রাণিসম্পদ খাত সবচেয়ে বড় ভূমিকা পালন করতে পারে।
মন্ত্রী আরো বলেন, এই খাতে বিগত ১০ বছরে যে সকল প্রযুক্তি উদ্ভাবিত হয়েছে, উদ্যোক্তা তৈরি হয়েছে ও সার্ভিস দেওয়া হচ্ছে, তার সঠিক ব্যবহার করতে পারলে, দেশ যেমন দানাদার খাদ্যে স্বয়ংসম্পূর্ণ হয়েছে তেমনি আগামী ৩ থেকে ৫ বছরের মধ্যে মাছ, হাঁস-মুরগি, দুধ, ডিম ও মাংস উৎপাদনেও উদ্বৃত্ত থাকবে।
ড. আব্দুর রাজ্জাক আজ শনিবার বিশ্ব ভেটেনারি দিবস উপলক্ষে বঙ্গবন্ধু ভেটেনারি পরিষদের উদ্যোগে ভার্চুয়ালী আয়োজিত এক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন।
ভেটেরিনিয়ানদের উদ্দেশ্যে কৃষিমন্ত্রী বলেন, প্রযুক্তি সম্প্রসারণ ও উদ্যোক্তা সৃষ্টির মাধ্যমে এই খাতকে আরো এগিয়ে নিতে হবে। সকলের জন্য পুষ্টিসমৃদ্ধ ও নিরাপদ খাবার নিশ্চিত করতে হবে।
তিনি বলেন, পুষ্টিসম্মত খাবারের নিশ্চয়তার জন্য মানুষের আয় বাড়াতে হবে এবং নতুন নতুন কর্মসংস্থান সৃষ্টি করতে হবে। তা না হলে পর্যাপ্ত খাদ্য উৎপাদন করলেও তা মানুষের ক্রয় ক্ষমতার বাইরে থাকবে।
সভায় বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন মৎস্য ও প্রাণি সম্পদ মন্ত্রণালয়ের সচিব রওনক মাহমুদ এবং এতে মূল প্রবন্ধ উপস্থাপন করেন প্রফেসর ড. এ এস মাহফুজুল বারী।
এতে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন বাকৃবি এলামনাই এসোসিয়েশনের নির্বাহী সাধারণ সম্পাদক কৃষিবিদ বদিউজ্জামান বাদশা, সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড.মতিয়ার রহমান হাওলাদার, খুলনা কৃষি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মো. শহীদুর রহমান খান ও প্রাণিসম্পদ অধিদপ্তরের মহাপরিচালক ডা. শেখ আজিজুর রহমান।