বাসস দেশ-২৭ : ডিসিসিআইয়ের সুপারিশ শিক্ষা কার্যক্রম আধুনিকায়ন ও গবেষণা জোরদার হোক

97

বাসস দেশ-২৭
ডিসিসিআই-ওয়েবিনার
ডিসিসিআইয়ের সুপারিশ শিক্ষা কার্যক্রম আধুনিকায়ন ও গবেষণা জোরদার হোক
ঢাকা, ২৪ এপ্রিল,২০২১ (বাসস) : ঢাকা চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রি (ডিসিসিআই) যুগোপযোগী শিক্ষা কার্যক্রম প্রণয়নের লক্ষ্যে শিক্ষার সকল স্তরে শেণিকক্ষের পাশাপাশি গবেষণাগার কার্যক্রম সম্প্রসারণ এবং বিজ্ঞান, তথ্য প্রযুক্তি, প্রকৌশল ও গনিত শিক্ষার ওপর অধিক গুরুত্ব দেয়ার আহ্বান জানিয়েছে। একইসাথে সংগঠনটি বিশে^র প্রথমসারির বিশ^বিদ্যালয়সমূহের অনুসরণে দেশীয় বিশ^বিদ্যালয়গুলোতে শিক্ষা কার্যক্রম আধুনিকায়ন বিশেষ করে শিল্প ও শিক্ষাখাতের মধ্যেকার দীর্ঘমেয়াদী সমন্বয় আরো দৃঢ় করার সুপারিশ করেছে।
শনিবার ‘শিল্প ও শিক্ষাখাতের সমন্বয় : শিক্ষাখাতের ভূমিকা’ বিষয়ক এক ওয়েবিনারের সংগঠনটির পক্ষ থেকে এসব কথা তুলে ধরা হয়।
ওয়েবিনারের স্বাগত বক্তব্যে ডিসিসিআই সভাপতি রিজওয়ান রাহমান বলেন, আমাদের প্রথাগত শিক্ষাব্যবস্থায় পাঠদান শেষে শিল্পখাতের জন্য প্রয়োজনীয় দক্ষতা না থাকার কারণে তরুণ সমাজ কর্মসংস্থানে প্রবেশের ক্ষেত্রে প্রতিবন্ধকতার মুখোমুখি হচ্ছে।
তিনি উল্লেখ করেন, আমাদের শিল্পখাতে বিশেষ করে নতুন প্রযুক্তির ব্যবহার ও ব্যবস্থাপনার জন্য বিদেশি নাগরিকদের উপর প্রতিনিয়ত নির্ভরশীলতা বৃদ্ধি পাচ্ছে, এর ফলে প্রচুর পরিমাণে দেশীয় মুদ্রা বাইরের দেশে চলে যাচ্ছে, যা প্রবৃদ্ধির ধারাকে শ্লথ করে দিচ্ছে।
তিনি আরও বলেন, আমাদের কর্মক্ষম জনগোষ্ঠীর সংখ্যা প্রায় ৪৪ মিলিয়ন, যা এদেশের অর্থনীতি সম্প্রসারণে অত্যন্ত সহায়ক শক্তি, তবে এ শক্তিকে কাজে লাগানোর জন্য শিল্পখাতের চাহিদা মোতাবেক যুগোপযোগী শিক্ষা কার্যক্রম চালু করার বিষয়ে আমারা বেশ পিছিয়ে রয়েছি এবং এর ফলে কাঙ্খিত মাত্রায় বিনিয়োগ আকর্ষন ও বৈশি^ক প্রতিযোগিতায় বাংলাদেশ ক্রমান্বয়ে পিছিয়ে পড়ছে।
রিজওয়ান রাহমান মনে করেন, বর্তমান যুগের চাহিদা মোতাবেক শিক্ষা কার্যক্রম প্রণয়নের লক্ষ্যে শিক্ষার সকল স্তরে শেণিকক্ষের পাশাপাশি গবেষণাগার সম্প্রসারণ, বিজ্ঞান, তথ্যপ্রযুক্তি ও গণিত শিক্ষায় আরো বেশি হারে গুরুত্বারোপ করতে হবে। বিশে^র নামকরা বিশ^বিদ্যালয়সমূহের অনুসরণে আমাদের বিশ^বিদ্যালয় সমূহের শিক্ষা কার্যক্রমের আধুনিকায়ন এবং সর্বোপর শিল্প ও শিক্ষাখাতের মধ্যকার সমন্বয় আরো সুদৃঢ় করার উপর জোরারোপ করেন তিনি।
ওয়েবিনারে অন্যান্যের মধ্যে আলোচনায় বাংলাদেশ প্রকৌশল বিশ^বিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক সত্য প্রসাদ মজুমদার, বাংলাদেশ ইউনিভার্সিটি অফ প্রফেশনালস্ (বিইউপি)-এর উপ-উপাচার্য এম আবুল কাসেম মজুমদার, আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি-বাংলাদেশের (এআইইউবি) উপাচার্য ড. কারম্যান জেড লামাগনা এবং ইউনিভার্সিটি অব লিবারেল আর্টস বাংলাদেশের (ইউল্যাব) বিশেষ উপদেষ্টা ও ডীন প্রফেসর ইমরান রহমান প্রমুখ অংশগ্রহণ করেন। এআইইউবির উপাচার্য ড. কারম্যান জেড লামাগনা বলেন, প্রয়োজনীয় দক্ষতার অভাবে শিক্ষার্থীদের জন্য কর্মসংস্থানের সুযোগ হচ্ছে না। এজন্য তিনি শিক্ষা ক্যারিকুলাম যুগোপযোগীকরণের পাশাপাশি কর্মক্ষেত্রে ভালো পরিবেশ নিশ্চিতকরণের আহ্বান জানান।
বিইউপির উপ-উপাচার্য এম আবুল কাসেম মজুমদার বলেন, দক্ষ মানবসম্পদ তৈরিতে শিল্প ও শিক্ষখাতের সমন্বয়ের কোন বিকল্প নেই এবং এক্ষেত্রে প্রশিক্ষণ ও গবেষণা কার্যক্রম সম্প্রসারণের কোন বিকল্প নেই। তিনি বিশেষকরে সরকারি বিশ^বিদ্যালয়সমূহের সিনেট ও সিন্ডিকেট সদস্য নির্বাচনে শিল্পখাতের প্রতিনিধিবৃন্দ অর্ন্তভূক্ত করার প্রস্তাব করেন।
বুয়েটের উপাচার্য বিশ^বিদ্যালয়সমূহে ‘ইন্ডাস্ট্রিয়াল ট্রেনিং’ কার্যক্রম চালু করার প্রস্তাব করেন।
বাসস/আরআই/১৮০৫/-কেকে