বাসস ক্রীড়া-৪ : ইউরো ২০২০’র স্বাগতিকের তালিকা থেকে বাদ পড়লো ডাবলিন, বিলবাও

89

বাসস ক্রীড়া-৪
ফুটবল-ইউরো
ইউরো ২০২০’র স্বাগতিকের তালিকা থেকে বাদ পড়লো ডাবলিন, বিলবাও
জুরিখ, ২৪ এপ্রিল, ২০২১ (বাসস) : সমর্থকদের মাঠে প্রবেশের ব্যপারে নিশ্চয়তা দিতে না পারায় ডাবলিন ও বিলবাওকে ইউরো ২০২০’র স্বাগতিকের তালিকা থেকে বাদ দেয়া হয়েছে।
উয়েফা জানিয়েছে ডাবলিনে নির্ধারিত চারটি ম্যাচ এখন সেন্ট পিটার্সবার্গ ও লন্ডনে এবং বিলবাওয়ের ম্যাচগুলো সেভিয়ায় অনুষ্ঠিত হবে।
এদিকে শেষ মুহূর্তে মিউনিখ তাদের স্বাগতিক হিসেবে ধরে রাখতে সক্ষম হয়েছে। ইউরোর অন্যান্য স্বাগতিক শহরগুলো হলো বুদাপেস্ট, বাকু, আমাস্টারডাম, বুখারেস্ট, গ্লাসগো, কোপেনহেগেন ও রোম।
করোনাভাইরাসের কারনে এই আসর গত বছর থেকে সড়িয়ে এ বছর ১১ জুন থেকে ১১ জুলাই ১১টি ভিন্ন ইউরোপীয়ান শহরে অনুষ্ঠিত হবে। মহামারীর মধ্যে আইরিশ সরকার ও বাসকুয়ে প্রদেশের কর্মকর্তারা সমর্থকদের জন্য নিরাপদ পরিবেশ নিশ্চিতে ব্যর্থ হওয়ায় ডাবলিন ও বিলবাও তাদের স্বাগতিকের স্বত্ব হারিয়েছে। আইরিশ উপ প্রধানমন্ত্রী লিও ভারাডকার বলেছেন, ‘আমাদের কাছে মনে হচ্ছে জুনে এই ধরনের সিদ্ধান্ত নিলে সেটা আমাদের জন্য খুব একটা সুখকর হবে না। বিষয়টি খুব বেশী দ্রুত হয়ে যাচ্ছে।’
এই ভেন্যুতে নির্ধারিত গ্রুপ পর্বের তিনটি ম্যাচ সেন্ট পিটার্সবার্গে এবং শেষ ১৬’র একটি ম্যাচ ওয়েম্বলিতে অনুষ্ঠিত হবে।
এদিকে বিলবাওয়ে নির্ধারিত তিনটি গ্রুপ পর্বের ম্যাচ ছাড়াও শেষ ১৬’র একটি ম্যাচের সবগুলোই এখন সেভিয়ায় অনুষ্ঠিত হবে। স্থানীয় কর্তৃপক্ষ নিশ্চিত করেছে সেভিয়ার এস্তাদিও লা কারতুজায় ধারণক্ষমতায় ৩০ শতাংশ দর্শক উপস্থিত হতে পারবে।
উয়েফা সভাপতি আলেক্সান্ডার সেফেরিন প্রতিটি ম্যাচে দর্শকদের জন্য নিরাপদ ও উৎসবমূখর পরিবেশের গ্যারান্টি দিয়েছেন।
বুদাপেস্ট, সেন্ট পিটার্সবার্গ, বাকু, আমাস্টারডাম, বুখারেস্ট, গ্লাসগো, কোপেনহেগেন, রোম ও লন্ডনের ভেন্যুগুলো ২৫ শতাংশ করে দর্শক উপস্থিতির নিশ্চয়তা দিয়েছে।
মিউনিখে আগামী ১৫ জুন বিশ্ব চ্যাম্পিয়ন ফ্রান্স খেলবে জার্মানীর বিপক্ষে। এছাড়াও এখানে তিনটি ম্যাচ অনুষ্ঠিত হবে। স্থানীয় কর্তৃপক্ষের সবুজ সঙ্কেত পাবার পর মিউনিখ তাদের ভেন্যু নিশ্চিত করেছে বলে উয়েফা এক বিবৃতিতে জানিয়েছে।
বাসস/নীহা/১৫৪০/স্বব