বাসস দেশ-২৩ : ভোলায় নিষেধাজ্ঞা অমান্য করায় ১৭ জেলের অর্থদন্ড

141

বাসস দেশ-২৩
ভোলা-জরিমানা
ভোলায় নিষেধাজ্ঞা অমান্য করায় ১৭ জেলের অর্থদন্ড
ভোলা, ২৩ এপ্রিল, ২০২১ (বাসস) : জেলার সদর উপজেলায় আজ সরকারি নিষেধাজ্ঞা অমান্য করে অভায়শ্রমে মৎস্য শিকারের দায়ে ১৭ জেলেকে ৫১ হাজার টাকা অর্থদন্ড প্রদান করেছে ভ্রাম্যমান আদালত।
আজ শুক্রবার দুপুরে সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা ও ভ্রাম্যমান আদালতের বিচারক মো. মিজানুর রহমান এ দন্ডাদেশ দেন।
এর আগে মেঘনা নদীর ইলিশা এলাকা থেকে মৎস্য বিভাগের অভিযানে ২০ জেলেকে আটক করা হয়। এর মধ্যে ৩ জনের বয়স কম হওয়াতে দন্ড মওকুফ করা হয়।
অভিযানকালে ৬টি মাছ ধরার ট্রলার, পাঁচহাজার মিটার অবৈধ কারেন্ট জাল ও ১০ কেজি ইলিশ মাছ জব্দ করা হয়। দন্ডপ্রাপ্ত জেলেরা সবাই ইলিশা এলাকার বাসিন্দা।
সদর উপজেলা মৎস্য কর্মকর্তা মো. জামাল হোসেন জানান, সকাল ৭ টা থেকে বেলা ১১ টা পর্যন্ত মৎস্য বিভাগের উদ্যেগে মেঘনা নদীর অভায়শ্রমে আইন বাস্তবায়নে অভিযান পরিচালনা করা হয়। এসময় ইলিশা এলাকা থেকে ২০জন জেলেকে আটক করা হয়। পরে ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে তিনহাজার টাকা করে ১৭ জেলেকে মোট ৫১ হাজার টাকা জরিমানা করা হয়।
তিনি আরো জানান, জব্দকৃত জাল আগুনে পুড়িয়ে বিনষ্ট ও মাছ অসহায়দের মাঝে বিলিয়ে দেয়া হয়েছে। এছাড়া উদ্ধার হওয়া ট্রলার নিলামে বিক্রি করা হবে বলেও তিনি উল্লেখ করেন।
উল্লেখ্য, মেঘনা ও তেতুলিয়া নদীর ১৯০ কিলোমিটার এলাকার অভায়শ্রমে মার্চ ও এপ্রিল এ দু’মাস ইলিশসহ সব ধরনের মৎস্য শিকারে নিষেধাজ্ঞা জারি করেছে সরকার।
বাসস/এনডি/এইচএএম/১৭৫০/এমকে